0

ব্যক্তিগত গদ্যঃ ত্রিভুবন জিৎ মুখার্জী

Posted in


ব্যক্তিগত গদ্য


আন্তর্জাতিক নারী-দিবস
ত্রিভুবন জিৎ মুখার্জী  



‘আন্তর্জাতিক নারী-দিবস’ ৮ এ মার্চ ! সারা বিশ্ব নারী-দিবস পালন করছে বলেই কি আমরা করবো? নিজেকে প্রশ্ন করুন “এ দেশে নারী কি সুরক্ষিত?” শুধু এ দেশ কেন, সারা বিশ্বে নারী কি সুরক্ষিত? উত্তরটা সম স্বরে - না না না না.........না !!! তবে কিসের নারী দিবস ? আমার প্রশ্ন ! কে কাকে জাগরণ করবে বা করাবে ? যারা দিন মজুরিতে কাজ করেন এমন মহিলা শ্রমিক: যেমন এপার্টমেন্টে তৈরির কাজে নিয়জিত, ক্ষেত খামারের, কারখানাতে, চা বাগানে, বাড়ীর কাজে এরা সবাইকি সুরক্ষিত ? তবে এই প্রহসন কেন ? 

নিত্য দিন ক্রাইম ফাইল খুলুন কাগজ পড়ুন, ওই এক ঘটনার পুনরাবৃত্তি হয় ধর্ষণ, নয় হত্যা, স্ত্রী নির্যাতন, বধূ নির্যাতন, ট্যাক্সি চালকের দ্বারা নারী ধর্ষণ, অবলা শিশু কন্যাকে স্কুলে ধর্ষণের মতন জঘন্য অপরাধ !! আর কি বাকি রইলো আমার মাথায় আসছে না । আমি পুরুষ হয়ে বলছি, ধর্ষণকারীদের লিঙ্গ ছেদন করা উচিৎ । 

কোথায় না কোথায় নারী নির্যাতন বেড়েই চলেছে। হাবড়ার যে মাধ্যমিক পরীক্ষার্থিনী আত্মহত্যা করেছে, সেই ছাত্রীটির কথা চিন্তা করুন । তাকে আত্মহত্যা করতে বাধ্য করা হয়েছে, কারণ সে পরীক্ষার পড়া করার সময় ধর্ষিত হয়েছে। তার মা বাবা ছিলোনা। তারা অন্ন সংস্থানের উদ্দেশ্যে বাইরে কাজে গিয়েছিল। কি বলেন আপনারা, এটা “নারী সুরক্ষা” !! 

আমি এগুলোকে ভড়ং বাজি বলবো । তাই নারী দিবস পালন তখনই সার্থক হবে, যখন রাত ১২ টায় একলা নারী স্ব-ছন্দে নির্ভয়ে নিজের গন্তব্য স্থানে যেতে সক্ষম হবে । নারী সুস্থ ভাবে, সুস্থ সমাজে, সম্মানের সঙ্গে বাঁচার অধিকার যেদিন পাবে, সেইদিন নারী দিবস পালন করার কিছু মানে হবে, নতুবা নয় ।

0 comments: