1

কবিতাঃ সপ্তর্ষি মাজি

Posted in


কবিতা

হাওয়া হওয়ার গল্প
সপ্তর্ষি মাজি




আমি তোর সামনে এসে দাঁড়াতেই
তুই আমার কপাল ছুঁয়ে বললি,
'যা, পাখি হয়ে যা।'

আমি পাখি হয়ে উড়ে গেলাম আকাশে।
তারপর এদেশ-ওদেশ ঘুরে
যেই না তোকে গান শোনাবো বলে
এসে বসলাম তোর হাতে,
তুই অমনি বলে উঠলি, 'যা, মেঘ হয়ে যা।'

আমি মেঘ হয়ে উঠতে থাকলাম উপরে,
তারপর নেমে এলাম ঝরঝর করে।
ছুঁয়ে গেলাম তোর চোখের পাতা,
চিবুক, চুলের গোছা, নাকছাবি,-
কানের কাছে এসে বললাম, 'কেমন?'
তুই হেসে বললি, 'সুন্দর।'
তুই হাত পাতলি,
আমি মুঠো হয়ে জমা হলাম তোর হাতে;

তুই বললি, 'নদী হবি? নদী'
আমি বললাম, 'তুই জলকন্যা হোস যদি-'
তুই বললি, 'বেশ, দেখা হবে সাগরে।'
আমি নেমে গেলাম তরতর করে।
তারপর অনেকদূর, অনেকদূর, অনেএএএকদূর-
আমি যেতে যেতে ভেঙে গেলাম,
আমার বুক জুড়ে গড়ে উঠল দ্বীপ,
আমি টুকরো টুকরো হয়ে পৌঁছালাম সাগরে।

আমি এখন সাগরে ভেসে বেড়াই,-
এদেশ-ওদেশ, এ দ্বীপ-ও দ্বীপ;
জলকন্যার দেখা পাইনি এখনও।
আমি নদী হব না আর।
তুই শেষবারের মত ছুঁয়ে দে আমায়,
আমি হাওয়া হয়ে যাই।
আমি হাওয়া হয়ে উড়িয়ে দিই তোর চুল,
হাওয়া হয়ে গল্প করি কানে কানে,
হাওয়া হয়ে তোকে ঘিরে থাকি আমি আজীবন।।

1 comment: