0

কবিতাঃ মৈনাক সেনগুপ্ত

Posted in

কবিতা


সহ বাস
মৈনাক সেনগুপ্ত


আমিও তো স্বপ্ন দেখি একটি সুখের 
নীড়ের- স্ত্রী এবং সন্তান আর 
ভালবাসা-ঝগডাঝাঁটি; খুনসুটি ও 
অভাবের । আমাদের ছোট্ট ঘরে মা- 
মাসীর হারানো ওম । ঠাকুমার 
রাত্রে কাশি চুনকামে আছে মিশে । 
বোনের বায়না নেই আর ; সে এখন 
শ্বশুরবাড়ি- তবুও সঙ্গে থাকে তার সব 
স্মৃতির মণি ।।
হ্যাঁ আমি পুরুষ জাতি । তাতে কী? পুরুষ ও 
তো এমনতরো ছোট ছোট স্বপ্নে বাঁচে । 
এছাডাও রামধনু দেয় প্রতিবেশী উদাস 
নজর ; বঁধুনীর মিষ্টি ছোঁওয়া । ভাবছ 
কাঙালপনা ? এ শুধু রাঙিয়ে নেওয়া প্রকৃতির বিচিত্রতায় ।। 

হ্যাঁ । আমি ধর্মে পুরুষ । পুরুষ তো রোদ্দুর 
দেয় - কনকনে শীতের দিনে । 
কিংবা নরম আড়াল উত্তাপে ; বৃষ্টি- 
রাতে । পুরুষ তো প্রকৃতিজ । আসে- 
মেশে নারীর থেকে ।। 

তবে কেন আয়না দেখি ভয়াল- ক্রুর 
হাসি? তবে কেন চমকে ওঠে আমারই 
কন্যাশিশু রাত্তিরে আমায় দেখে ? 
আমি কি মাংসভোজী ? নখে কি রক্ত 
লেগে ? না রে মা ; আমি যে বাপ হই 
তোর । ভয় কেন তোর দু চোখে? 
আমি তো প্রেমিক তোমার । তোমারই 
গর্ভজাত । এই মেয়ে ; বন্ধু আমার- কেন তুই 
যাস তফাতে? 

এই আমি বাড়িয়েছি হাত ; কাছে আয় ; 
আঙুলটা ধর । আধখানা আকাশ 
জুড়ে যারা বিষবাষ্প ছড়ায় - কাপুরুষ ; 
না-পুরুষেরা । তারা কেউ হয় না আমার । 
আয় বোন; পাশেই আছি - শ্বাস নেব - মুক্ত 
বায়ু । বাতাসে ঝলমলে রোদ । 
ক্লীবেরা যাক নরকে । তুই- 
আমি পাশাপাশি - এ মাটি স্বর্গ পাবে ।।

0 comments: