0

কবিতাঃ শ্যাম সিংহ

Posted in



কবিতা


নারী
শ্যাম সিংহ


(১)

ছোট্ট সোনা ... দুষ্টু মেয়ে
কোন আদরের ধন ,
পুতুল খেলা ... আধ বুলি
সজাগ সারাক্ষণ -
হৈ চৈ আর চেঁচামেচি
কাটছে সারাবেলা
রবার পেন্সিল টিফিন বক্স
দারুণ ছেলেবেলা ,
আমার খুকু বড় হবে
করবে যে দেশ জয়
এমন মেয়ে এ তল্লাটে
আর কারো না হয় ।

তুমি কন্যা......অনেক আশা


(২)

এটা আমার ... ওটা যে তোর
দে আমাকে দে না ,
কামড়ে দেব, আঁচড়ে দেব
নানান রকম বায়না,
খুনসুটি আর চেঁচামেচি
কানপাতা যে দায়...
ঘুমের ঘোরে বাহুর ডোরে
আয় কাছেতে আয়,
এমনি করেই বেড়ে ওঠা
ভাই বোনেরই হৃদয়
ভাইফোঁটার ঐ অঙ্গীকারে
ভালবাসতে শেখায় ।

তুমি দিদি ......বেড়ে ওঠার সাথী


(৩) 

প্রথম তোমায় দেখেছিলেম
গোল দিঘীর ঐ পারে,
ঝড়ের মাঝে বাস স্ট্যান্ডে
মাথা গোঁজার তরে...
সুজন বটে ... তেঁতুল পাতায়
করে গাদাগাদি,
আলতো ছোঁয়া ... উষ্ণ পরশ
রাস্তা তখন নদী,
কালবৈশাখীর দাপাদপি
মনের মাঝে তুফান,
সেই তো প্রথম প্রেমের শুরু
ভালোবাসার সোপান ।

তুমি প্রেমিকা......একরাশ ভালবাসা


(৪)

শুভ দৃষ্টি, মালা বদল
সাত পাকেতে বাঁধা,
সিঁদুর দানে রঙিন জীবন
নয়কো গোলক ধাঁধা ।
সকল কথা, কষ্ট, দ্বিধা
ভাগ করে যে সদা
সন্ধ্যাবেলায় জুঁই চামেলী
একটু গলা সাধা,
সংসারেতে সার বুঝিনি
টাকা দিয়েই খালাস,
দুই হাতেতে ঘরকন্না
রাত্তিরেতে সুবাস ।

তুমি স্ত্রী......সকল ভরসা


(৫)

প্রথম আলো দেখেছিলেম
তোমার জঠর হতে
জন্ম দিলে ... বুকের দুধে
তেষ্টা নিবারিতে,
তোমার কোলে শান্ত নীড়ে
শৈশবেরই বেলা
কৈশোরেতে দামাল দারুণ
তোমার ছাতার তলা,
মধুর হাসি ... সকল ব্যাথা
ভুলেছি তোমার কোলে,
মা ডাকেতে জীবন খুঁজে
আমি তোমার ছেলে ।

তুমি জননী......নিও মাগো কোলে তুলে 


(৬)

সকল কাজে সকাল সাঁঝে
সব ঋতুতেই তুমি,
সকল আধার ... জীবন অসার
তোমা বিনে আমি ।
শৈশবেতে আশার আশা
কৈশোরেতে ভ্রান্তি,
যৌবনেতে ছটফটানি
মায়ের কোলে শান্তি ।
বসন ভূষণ ... তেষ্টা ভীষণ
শুক সকাশে শারী
পুরুষ আমি পূর্ণ আজি
প্রকৃতিময় নারী ।।

তুমি নারী, আমার জীবন তরী ... আমায় যেও না ভুলে

0 comments: