0

অনুগল্প: ত্রিভুবনজিৎ মুখার্জী

Posted in



অনুগল্প 



ইন্দ্রধনু 
ত্রিভুবনজিৎ মুখার্জী



পারুল সবে +২ সাইন্স এ এ্যাডমিসন নিয়েছে । প্রথম দিন কলেজে সিনিয়র মেয়েরা র‍্যাগিং আরম্ভ করাতে খুব অস্বস্তি লাগছিল। মেয়েরা আবার র‍্যাগিং করে ! খুব শ্রুতিকটূ, তবুও মানতে বাধ্য, উপায় নেই । খুব ভাল পড়াশুনোয় না হলেও পারুল ফেলে দেওয়ার মত মেয়ে নয় । ৯২ শতাংশ নম্বর পেয়েছে সি বি এস সি তে । 
সকালে প্রাক্টিকাল ক্লাসে যাওয়ার সময় ওদের পাডার ছেলে অনির্বাণের সঙ্গে দেখা । 
- এই অনির্বাণ দা শোন , বলে হাঁপাচ্ছিল পারুল । 
- কি বল ? 
- আমার সঙ্গে কলেজ অবধি যাবে ? 
- না যাওয়ার কি আছে ? আমিতো কলেজেই যাচ্ছি । 
- হ্যাঁ, জানি । তুমি কি সাইন্স নিয়েই পডছো অনির্বাণ দা ? 
- হ্যাঁ, পিওর সাইন্স । আমার ‘কম্প্যুটার’ ফোর্থ অপশনাল । 
- ও, তবে ত ভালোই, বল ! 
- কেন ? 
- আমিও ‘কম্প্যুটার’ ফোর্থ অপশনাল নিয়েছি । 
- হুঁ। ভালো করেছ। খাটুনি আছে। প্রোজেক্ট করতে হবে। পারবে তো ? একটু গুরু গম্ভীর ভাবে বলে। 
- পারতে হবে । না পারার কি আছে ! একটা কথা বলবো অনির্বাণ দা ! 
- বল । 
- আমার না ভয় করে সিনিয়রদের । 
- কিছু ভেবোনা আমি বলে দেব ওদের। ফাজিল ছেলে সব । 
- না না - শুধু ছেলেরা নয় মেয়েরাও আছে ওই মহৎ কাজে । কি করে সময় পায় ওরা ? আমার ভয় করে । তুমি যদি ওদের একটু বলে দিতে “তোমার বোন বলে”! 

অনির্বাণের ভুরু কুঁচকানো সহজেই অনুমেয় ! পারুলের চোখ এড়ালোনা । 
- ঠিক আছে । বলে দেব । 

এরমধ্যে কলেজ ক্যাম্পাস এসে যায় । পারুল দ্রুত বেগে এগোয় ক্লাসের দিকে ।
অনির্বাণ ফ্যাল ফ্যাল করে চেয়ে থাকে পারুলের হাঁটার পথের দিকে । এটাই কি হয় সবার ! নিজেকে ছোট মনে হয় । ও হাঁটতে শুরু করে ক্লাসের দিকে !

ইন্দ্রধনুর সাত রঙ্গের কোন রংটা মনে লেগেছে বুঝতে পারে না অনির্বাণ । তবে কিছু একটা ঘটেছে । তাও কয়েক ঘণ্টার মধ্যে । তবে রংটা টিকবে কিনা জানেনা !



0 comments: