1

প্রবন্ধ: স্বপন দেব

Posted in




প্রবন্ধ




ক্রমবিকাশের ধারায় বিংশ শতাব্দীর বাংলা কবিতা 
স্বপন দেব



বিংশ শতাব্দীর বাংলা কবিতার বিস্তৃতি বা ব্যাপ্তি বলতে আমি মোটামুটি কল্লোল-উত্তর যুগের কিছু প্রাচীন কবি-লেখক মণ্ডলী থেকে এ যুগের নবীন এবং সতেজ কবিদের মধ্যে সীমাবদ্ধ রেখেছি। কল্লোল উত্তর যুগের প্রাচীন প্রজন্মের যে কবির কথা প্রথমেই মনে আসে, তিনি হলেন সাম্যবাদী ঘরানার কবি সুভাষ মুখোপাধ্যায় (১৯১৯)। সুভাষ মুখোপাধ্যায়ের কাব্যগ্রন্থের অবশ্য সংগ্রহের তালিকায় থাকবে, পদাতিক (১৯৪০), যত দূরেই যাই (১৯৬২), কাল মধুমাস (১৯৬৬) এবং, এই ভাই (১৯৭০)। সুভাষ মুখোপাধ্যায় এর থেকেও প্রবীণ কবি ছিলেন অরুণ মিত্র (১৯০৯)। তাঁর মুখ্য রচনাবলীর মধ্যে উল্লেখযোগ্য হল, প্রান্তরেখা (১৯৪৩), মঞ্চের বাইরে (১৯৭০), আর, শুধু রাতের শব্দ নয় (১৯৭৮)। ঐ একই প্রজন্মের অন্য কবিদের মধ্যে আছেন মঙ্গলাচরণ চট্টোপাধ্যায় (১৯২০), বীরেন্দ্র চট্টোপাধ্যায় (১৯১৯-৮৭), নরেশ গুহ( ১৯২১), জগন্নাথ চক্রবর্তী( ১৯২৪-৮৯), রাম বসু (১৯২৫)। এঁরা ছাড়াও সেই যুগের আরো দুই প্রতিভাবান কবি হলেন সুকান্ত ভট্টাচার্য (১৯২৬-১৯৪৭), যিনি মাত্র ২০/২১ বছর বয়সে মারা যান এবং কবি বিনয় মজুমদার- ফিরে এসো চাকা (১৯৬২)। কবি হিসেবে শঙ্খ ঘোষ খ্যাতি লাভ করেন ৬০ এর দশকের শেষ দিকে, যদিও তাঁর লেখা শুরু হয় ৫০ এর দশকের মাঝামাঝি থেকে। বর্তমানে, বাংলা ভাষার কবিদের মধ্যে শঙ্খ ঘোষ বিখ্যাত কবিদের অন্যতম এবং নবীন প্রজন্মের কবিদের মধ্যে তাঁর চিরন্তন প্রভাব লক্ষণীয়। ব্যাক্তি-স্বাধীনতার সপক্ষে তার খোলাখুলি বাচনভঙ্গী, তাঁর কবিতার সংক্ষিপ্ত নির্মল বৈশিষ্ট এবং তাঁর কবিতায় মিতব্যয়ী অর্থবহ শব্দসমষ্টির প্রয়োগ সমকালীন বাংলা সাহিত্যে তাঁকে অন্যতম শ্রদ্ধেয় কবি হিসেবে মর্যাদা দিয়েছে।শঙ্খ ঘোষ এর অবশ্য-সংগ্রহের তালিকায় থাকবে, দিনগুলি রাতগুলি (১৯৫৬), মূর্খ বড়, সামাজিক নয় (১৯৭৪), তুমি তো তেমন গৌরী নও (১৯৭৮), পাঁজরে দাঁড়ের শব্দ (১৯৮০) আর, মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে (১৯৮৪)। এছাড়াও, শঙ্খ ঘোষ এর নান্দনিক গুণসমৃদ্ধ কিছু রচনা এবং গদ্যের বইও আছে।এছাড়াও তিনি রবীন্দ্রনাথ বিষয়ক এক পূজ্য পণ্ডিত ব্যক্তি এবং অসংখ্য বিদেশী কবিতা এবং নাটকের অনুবাদক।

জীবনান্দ-উত্তর যুগে আর এক শীর্ষস্থানীয় লেখকের উত্থান ঘটে। তিনি কবি শক্তি চট্টোপাধ্যায়। তাঁর অসামান্য লেখন পদ্ধতি, ভাষা নিয়ে দুঃসাহসিক পরীক্ষা নিরীক্ষা এবং মানসিক জটিলতা তাঁর কবিতা সমূহ কে বাংলা কাব্য সাহিত্যে এক আলাদা আসনে প্রতিষ্ঠিত করে। তাঁর অসামান্য কাব্য গ্রন্থ গুলির মধ্যে ধর্মেও আছো জিরাফেও আছো (১৯৭২), হেমন্তের অরণ্যে আমি পোষ্টম্যান (১৯৭৭), মানুষ দারুণ কাঁদছে ( ১৯৭৮), এবং, যেতে পারি, কিন্তু কেন যাবো? ( ১৯৮২) বাংলা সাহিত্যের এক চিরন্তন সম্পদ হয়ে থাকবে। 

শক্তি চট্টোপাধ্যায়ের থেকেও বয়োজ্যেষ্ঠ আর এক বিখ্যাত কবি নীরেন্দ্র নাথ চক্রবর্তী(১৯২৪)। তাঁর বিখ্যাত এবং মুখ্য কবিতাগুলি সংগৃহীত হয়েছে, অন্ধকার বারান্দা (১৯৫৪), কোলকাতার যীশু ( ১৯৭০) এবং উলঙ্গ রাজা (১৯৭১) কাব্যগ্রন্থে। নীরেন্দ্রনাথ, আনন্দমেলা নামক কিশোর পত্রিকার সম্পাদক ছিলেন বহুদিন। 

বাংলা সাহিত্যের অঙ্গনে সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রবেশ একজন গদ্য লেখক হিসেবে হলেও পরবর্ত্তী কালে সুনীল বাংলা কবিতা কেও সমৃদ্ধ করেছেন তাঁর অসামান্য লেখনীতে। তাঁর অবশ্য-পাঠ্য রচনাবলীর মধ্যে বন্দী জেগে আছো? (১৯৬৯), হঠাৎ নীরার জন্যে ( ১৯৭৮) এবং সোনার মুকুট থেকে (১৯৮২) এক অসামান্য কবি কীর্ত্তির প্রকাশ। 

একটা কথা এখানে উল্লেখ করা মোটেই অপ্রাসঙ্গিক হবেনা যে, আনন্দবাজার গ্রুপ পরিচালিত দ্বি-পাক্ষিক সাংস্কৃতিক ম্যাগাজিন দেশ পত্রিকা বহু কবি এবং গদ্য লেখক কে তাদের আত্মপ্রকাশের সুযোগ করে দিয়েছেন এটির প্রতিষ্ঠাকাল থেকেই। ষাটের দশকের শেষ দিকে বা ৭০ এর দশকের প্রথম দিকে অসংখ্য কবি ও সাহিত্যিক তাঁদের জীবনের সাহিত্য পরিক্রমা শুরু করেন এই দেশ পত্রিকার সৌজন্যে। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন অলক রঞ্জন দাসগুপ্ত(১৯৩৩), তারাপদ রায় (১৯৩৬), অমিতাভ দাশগুপ্ত(১৯৩৫), প্রণবেন্দু দাসগুপ্ত (১৯৩৭), সামসুল হক, কবিরুল ইসলাম, পূর্ণেন্দু পত্রী, সমরেন্দ্র সেনগুপ্ত, সুনীল বসু, শরত কুমার মুখোপাধ্যায়, বুদ্ধদেব দাসগুপ্ত, আশীষ সান্যাল, সিদ্ধেশ্বর সেন (১৯২৬), রত্নেশ্বর হাজরা, মণিভূষণ ভট্টাচার্য, পার্থপ্রতিম কাঞ্জিলাল এবং ভাষ্কর চক্রবর্তী। সমকালীন প্রজন্মের প্রতিষ্ঠিত মহিলা কবিদের মধ্যে আছেন কবিতা সিংহ (১৯৩১), সাধনা মুখোপাধ্যায়, বিজয়া মুখোপাধ্যায়, দেবারতি মিত্র, কেতকী কুশারী ডাইসন ( ১৯৪০) এবং নবনীতা দেবসেন ( ১৯৩৮)। কেতকী কুশারী এবং নবনীতা দেব সেন এর প্রচুর গদ্য রচনাও বাংলা সাহিত্য কে সমৃদ্ধ করেছে। 

বাংলা সাহিত্যে নবীনতর কবিদের মধ্যে সব থেকে উল্লেখযোগ্য কবি জয় গোস্বামী। তাঁর অসামান্য লেখন ভঙ্গিমার সুবাদে বাংলা কবিতার জগতে তিনি বিশেষ সন্মান আদায় করে নিয়েছেন তার পাঠকদের কাছ থেকে। বাংলা শব্দের দুঃসাহসিক প্রয়োগে তার আধিপত্য এবং কোলকাতার রোয়াকের ভাষা কে কবিতায় অনুপ্রবিষ্ট করার তাঁর সাহসী পদক্ষেপ তাঁর কবিতা গুলিকে যেমন একদিকে করেছে প্রাণবন্ত ও সতেজ অন্য দিকে তাঁর রচনায় ও বাক্যে অসাধারণ দার্শনিক উপমার প্রয়োগ ও ব্যবহার কবিতা গুলিকে এক অন্য মাত্রা এনে দিয়েছে। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ গুলি হল খ্রীষ্টমাস ও শীতের সনেট গুচ্ছ (১৯৭৬), প্রত্নজীব(১৯৭৮), আলেয়াহ্রদ(১৯৮১), উন্মাদের পাঠক্রম (১৯৮৬), ভুতুম ভগবান ( ১৯৮৮), ঘুমিয়েছো ঝাউপাতা? (১৯৮৯), ফুল গাছে কি ধুলো (২০১১), আত্মীয়-স্বজন (২০১১)। তাঁর এযাবৎ পাওয়া পুরষ্কারগুলির মধ্যে আছে, ২০০০ সালে পশ্চিমবঙ্গ সরকারের বাংলা একাডেমী পুরষ্কার। ১৯৮৯ সালে, ঘুমিয়েছো ঝাউপাতা ? এর জন্যে আনন্দ-পুরষ্কার।২০০০ সালে পাগলি তোমার সঙ্গে-র জন্যে সাহিত্য একাডেমী পুরষ্কার।

জয় গোস্বামী ছাড়াও নবীনতর প্রজন্মের আরও দুজন উল্লেখযোগ্য কবি হলেন, আর্য সেন এবং অমিতাভ গুপ্ত। এঁরা ছাড়াও, জয়দেব বসু, মৃদুল দাশগুপ্ত, পার্থপ্রতীম কাঞ্জিলাল, মহুয়া চৌধুরী, ভাষ্কর চক্রবর্তী, সৌম্য দাসগুপ্ত এবং অবশ্যই ঈশানী রায়চৌধুরীর নির্জন অভিমান (২০১২, দে’জ পাবলিশিং) এবং আজকে রাতে লিখতে পারি (২০১৪)।

এইখানে একটা কথা বলার আছে। আমি এর আগেই উল্লেখ করেছিলাম যে, এক সময়ে আনন্দবাজার গ্রুপ পরিচালিত দেশ পত্রিকা অনেক নবীন লেখকের আত্মপ্রকাশের সুযোগ করে দিয়েছিলেন। কিন্তু সে অযোধ্যাও আর নেই, সেই রাম ও আর নেই !! নবীনতম প্রজন্মের অনেক কবি সাহিত্যিক ই এখন সচেতন ভাবে তাঁদের কোন লেখাই আনন্দবাজার গ্রুপ এর কোন প্রকাশনা থেকে প্রকাশ করতে চান না। কারণ তারা মনে করেন, যে আনন্দবাজার গ্রুপ বাংলা সাহিত্য জগতে একচেটিয়া একাধিপত্য কায়েম করে বাংলা সাহিত্যের দিশা কে তাদের কায়েমী রাজনৈতিক স্বার্থে নিয়ন্ত্রণ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই নবীনতম প্রজন্মের এই সব কবিরা দেশ পত্রিকা এবং আননদবাজার গ্রুপের অন্য পত্রিকা গুলিকে কে পরিত্যাগ করে বরং কোলকাতা এবং তার কাছাকাছি অসংখ্য ছোট বড়ো লিটিল ম্যাগাজিনে তাদের লেখা প্রকাশ করতে আগ্রহী। অনুষ্টুপ, প্রমা, জিজ্ঞাসা, কৌরব, কবিতীর্থ, মেঘজন্ম, অরণি, সাঁঝবাতি, সময়ের শব্দ এগুলির মধ্যে অগ্রগণ্য। তাই, বিংশ শতাব্দীর বাংলা কবিতার ক্রমবিকাশের ধারায় এই নবীনতম কবি প্রজন্ম কে বাদ দিলে লেখাটাই অসম্পূর্ণ থেকে যাবে। আর সেই কারণেই, আমি উপরোক্ত এবং এগুলি ছাড়াও বেশ কিছু লিটিল ম্যাগাজিন ঘেঁটেছি এবং সেখানে অনেক প্রতিশ্রুতি সম্পন্ন কবি বন্ধুর লেখা পড়ে বিমোহিত হয়ে গেছি। পশ্চিমবঙ্গে এই শতকের গোড়ার দিক থেকে এখনো অবধি মানে, ২০০৫ থেকে ২০১৪ পর্যন্ত সময়টাকে বলা যেতে পারে লিটিল ম্যাগাজিন আন্দোলনের নব-জন্ম।এই সব লিটিল ম্যাগাজিনে যাঁরা নিয়মিত লেখেন এবং যাঁদের লেখা যথেষ্ট প্রতিশ্রুতি সম্পন্ন বলে মনে হয়েছে, তাঁদের একটি তালিকা এখানে দিলাম।

সোমব্রত সরকার, সেলিম মালিক, সব্যসাচী মজুমদার, রাজদীপ রায়, রঙ্গীত মিত্র, অতনু সিংহ, কৃষ্ণেন্দু মুখার্জি, অরূপ ঘোষ, সায়ন সরকার, আত্রি বন্দ্যোপাধ্যায়, অরুণাভ চ্যাটার্জি, তোর্ষা বন্দোপাধ্যায়, রোহন কুদ্দুস, জয়দীপদাম, শুভআঢ্য, মুজিবরআনসারি, শ্রেয়সীচৌধুরী, সুজিতপাত্র, কিশলয় ঠাকুর, শ্রীময়ী ভট্টাচার্য, জয়শীলা গুহ বাগচি এবং আরো অসংখ্য কবিবৃন্দ।এরাই বাংলা কবিতার নতুন ফসল এবং এঁদের কবিতা গুলিও সতেজ সবজির মত স্বাদু।বিংশ শতাব্দীর বাংলা কবিতার ক্রমবিকাশ একবিংশ শতাব্দীতেও ছড়িয়ে পড়ুক, এই কামনা করে লেখাটি শেষ করলাম।


1 comment:

  1. মাপ করবেন। আমার লেখায় কবি মন্দাক্রান্তা সেন এর নাম টি অনবধান বশত বাদ পড়ে গেছে।

    ReplyDelete