0

সম্পাদকীয়

Posted in







সম্পাদকীয়




নিবিড় অন্তরতর বসন্ত এল প্রাণে... 

আর দু’রাত পোহালেই দোল, বসন্ত উৎসব। কোকিলের কুহুতানে, শিমুলে অশোকে পলাশে কৃষ্ণচূড়ার লালে লালে বসন্তের আবাহনে অপরূপা রক্তিম প্রকৃতি আজ জাগ্রত দ্বারে। আজ দখিন দুয়ার খোলা... নীলের দিগন্ত আজ আবীরে রঙীন... রক্তকাঞ্চনে লেগেছে তার অন্তররাগের ছোঁয়া। আজ সবার রঙে রঙ মেলাতে হবে... এমনই এক মাতাল করা বসন্ত সন্ধ্যায় ঋতবাক-এর সমস্ত সুধী বন্ধুজনকে জানাই বেশুমার বাসন্তী শুভেচ্ছা। মনে প্রাণে রঙীন থাকুন সকলে... অনন্ত কাল...আজীবন। 

দু’দিন পরে দোল, আর দু’হপ্তা আগে গেলো ‘মেয়ে দিবস’। ... মেয়ে দিবস! কেন জানিনা এই মেয়ে দিবস পালন করাটায় আমি একটা গভীর চক্রান্তের গন্ধ পাই যেন! কেবল মনে হয়, এই নিয়ে মাতামাতি করে মেয়েদের একটু ভুলিয়ে রাখার তাল এসব ষড়যন্ত্রী ছেলেগুলোর। পুরুষ দিবস একটা আছে, কিন্তু সেটা পালন করার এতো ধুম নেই তো! তবে? মেয়ে-পুরুষে মিলে কাঁধে কাঁধ মিলিয়ে পৃথিবীটাকে বাসযোগ্য করে তোলার চেষ্টা করলে হয় না? প্রতি বছর নতুন নতুন প্রস্তাবনা... কিন্তু যে অঙ্গীকার অন্তরে অনুভবের আলোড়ন তোলে না, তা অর্থহীন। আমার বিশ্বাস, পারস্পরিক সম্মাননার প্রতিশ্রুতিই সম্ভবত একমাত্র সমাধান। এখনও যদি না ভাবি, তবে হয়তো সত্যিই বড়ো দেরি হয়ে যাবে।

যাক, অনেক ভারী ভারী কথা বলা গেল। এবার আসি অন্য কথায়। রাসবিহারী মোড়ের কাছে, কালীঘাট ট্রাম ডিপোর ঠিক উল্টো দিকে কে সি দাসের পাশে ‘শিলালিপি’তে ঋতবাক-এর নতুন ঠিকানার কথা ইতিমধ্যেই জেনে গেছেন অনেক বন্ধুই। সকলের অবগতির জন্য আরো জানাই, এই শিলালিপিতেই বন্ধুরা রাখতে পারবেন নিজেদের বই, পত্রিকা, কারুকৃতি, সব কিছু। উৎসাহী সাহিত্যিক, কবি, শিল্পীরা সরাসরি যোগাযোগ করুন আমাদের সঙ্গে। প্রসঙ্গত জানাই, ঋতবাক এখন থেকে ব্লগ ম্যাগাজিনটির পাশাপাশি নিয়মিত বই প্রকাশেও উদ্যোগী হবে। সেই উদ্দেশ্যেই তৈরি হয়েছে ঋতবাক প্রকাশনা। নতুন এবং সম্ভাবনাময় কবি, সাহিত্যিকদের স্বপ্নপূরণে সহায়তা করতে পারলেই এই প্রয়াস সার্থক হয়ে উঠবে। আপনাদের আশীর্বাদ ও সহযোগিতায় ঋদ্ধ হয়ে প্রকাশিতব্য লেখার উৎকর্ষ এবং বইয়ের নান্দনিকতাকে পাথেয় করে সফল হয়ে উঠুক এই প্রয়াস, এইটুকু প্রত্যাশা। 

ঋতবাক-এর ভাষা সংখ্যা, অর্থাৎ ফেব্রুয়ারী সংখ্যা ছিলো এক ব্যতিক্রমী পদক্ষেপ... অসংখ্য নক্ষত্রের একত্রিত উজ্জ্বল সমাবেশে ভাস্বর। সেই ব্যতিক্রমের ধারাকে অব্যাহত রেখে এবারের সংখ্যায় জায়গা করে নিয়েছে এক ঝাঁক নবীন প্রতিশ্রুতিময় সাহিত্যিকের দল। এমনই নবীন-প্রবীনের মেলবন্ধনের মুক্তমঞ্চ হিসাবে ঋতবাক প্রতিনিয়ত সমৃদ্ধ হোক। 


শুভেচ্ছা নিরন্তর
সুস্মিতা বসু সিং




0 comments: