0

কবিতাঃ প্রান্ত পলাশ

Posted in


কবিতা


আমি ও রোজেনা
প্রান্ত পলাশ




স্বামী দূর দ্যাশে, আমি রোজেনার ঘরে––
গান গাতি মনে করে:
খুইলে দ্যাও প্রিয়া
খুইলে দ্যাও ডটডট
ছাওয়াল কাইন্দে ওঠে, মায়ে জড়োসড়ো
কী কবো, কী কবো
এগের গিয়ান দ্যাও প্রভু, এগের ক্ষ্যামা করো!

‘তুমি ইরাম করো ক্যানে, বুইল্লে বোঝো না
শাউড়ি দেখতি পালি আস্ত থোবে না!’
আমি পাশ ফিরি, জানলায় উঁকিঝুঁকি মারি
প্যাঁচা কুঁকুঁ করে, ঝিঁঝিপুকা ডাকে
কত কথা কতি ইচ্ছে করে, কই রোজেনাকে
তবু চুপ থাকি, ঠোঁট রাখি ঠোঁটে
অমনি সুমুন্দির ছাওয়াল প্যাঁকইরে ওঠে
আমি অফ যাই, ডরে জড়োসড়ো
মনে মনে কই
এরে গিয়ান দ্যাও প্রভু, এরে ক্ষ্যামা করো!
‘তুমি বিয়ে কইরে ফ্যালো,
গিরামের লোক আড়েঠাড়ে দ্যাখে––
একটা কিছু হলি? আমার কি ভালো ঠ্যাকে?’

রোজেনা রোজেনা, কথা কম কও,
আঙুল চালাই আমি এ-গলি ও-গলি।
এই দ্যাখো, পুকুরি দিচ্ছি ঝাঁপ,
তুমি সুখ নিতি থাকো;
রোজেনা কুঁকাই ওঠে, ‘উফ! লাগেতো, লাগেতো’
মরার ছাওয়ালের প্যাঁ, রোজেনার ‘তাতাড়ি করো’
কী কবো কী কবো
এগের গিয়ান দ্যাও প্রভু, এগের ক্ষ্যামা করো!
‘এই জানো, তুমারে দেখিছি আমি ইসটার প্লাসে
হুবহু তুমার মতো––দাড়ি, লম্বা চুল
আমার কিরাম জানি ঠ্যাকে, চোখে সইরষে ফুল’...
ধুর, অ্যাতো কথা কতি পারো!
তুমি সুখ নিতি থাকো, কও আরও আরও
আকাশে আকাশ ফাটে, মেঘ ফাটি নাইমে আসবি জল
প্যাঁচা ডাকে, ঝিঁঝি ডাকে, রোজেনার চোখ ছলোছল
আমারে ঠাইসে ধরো, যাতি ইচ্ছা করে না করে না
বালডা আবার কান্দে, উফ! রোজেনা রোজেনা
আকাশ সঙিসকিতি ছাওয়াল বোঝে না!


আমার গুটায়ে আসে, কাঁপি থরোথরো
কী কবো কী কবো
মোরে গিয়ান দ্যাও প্রভু, মোরে ক্ষ্যামা করো!

0 comments: