0

কবিতা: ডঃ সুজাতা ঘোষ

Posted in


কবিতা

এবার চাঁদ উঠবে
ডঃ সুজাতা ঘোষ


বন্ধু - তুমি বেড়াতে যাবে?
অনেকদিন ঘরে বন্দি হয়ে অন্ধকারে!
বাইরে একবার চোখ মেল
দেখতে পাচ্ছ? দেখ, কি সুন্দর নীল, সাদা
লাল, হলুদ, কমলা, বেগুনি আর নাম না জানা 
রং মেলে দিয়েছে নরম ডানা!

মেয়েটা - আমিও যেতে চাই অনেক দূরে, অনেক অনেক দূরে।
তবে মনে মনে। 
ঐ চাঁদবুড়ির গায়ের গন্ধ
শুকতে বড্ড মন কাঁদে।
সেই ছোটবেলায় সাদা চুল খুলে,
দুপুরে পাটিতে দু পা মেলে
গল্প বলত আমার ঠাকুমা।
বড় হয়ে কোথায় যে হারিয়ে গেল ...।
ঐ পূর্নিমার আলোর ভিতর বসে বসে 
রুটি স্যাকে আর নামতা পড়ে।

মেয়েটা - আমিও যেতে চাই অনেক অনেক দূরে ... বহুদূরে।
গোধূলির লাল আর সোনালী সূর্যের আলো
লুটোপুটি খায় সারা বারান্দা আর ঘরের মেঝেতে।
আমি হাওয়ায় ভেসে বেড়াই সেই ছোট্টবেলার মত।
কাল বৈশাখীর দমকা হাওয়া উড়িয়ে নিয়ে যায় আমায়
আমি দৌড়তে থাকি উঠনের এমাথা – ওমাথা। 
বড্ড কষ্ট হয় গো আমার, হারিয়ে যাওয়া ছোটবেলা 
আজও হাতছানি দেয় ঘুমে।

মেয়েটা - আমি যেতে চাই অনেক অনেক দূরে ... বহুদূরে।
আবার একবার নাইতে চাই সেই বৃষ্টির জলে,
মাটিতে পড়েই নানা রং ছড়িয়ে পড়ে জালে।

বন্ধু - হাতটা বাড়াও একবার বেরিয়ে এস আলোয়।
মুক্তির ঘণ্টা বেজেছে ঐ, চল দেখি দূরে।
আলোর ছটা মেখে এবার মুক্ত কর জীবন।

মেয়েটা - আমার কোন মুক্তি নেই, জন্ম নেই, মৃত্যু নেই।
আমি শুধু স্বপ্ন বুনি, আলোর রং চুরি করে।
এবার চাঁদ উঠবে, আবার আনন্দ ছড়িয়ে
পড়বে বাতাসে এই অন্ধকারে।

0 comments: