0

বিশেষ প্রতিবেদন: পিয়ালী বসু

Posted in


বিশেষ প্রতিবেদন

বইমেলা : একটি তথ্যসমৃদ্ধ আলোচনা 
পিয়ালী বসু



বইমেলা, Book Fair বইপ্রেমী মানুষের কাছে এই উদ্দীপনার নাম । কিছুদিনের মধ্যেই শুরু হতে চলেছে কলকাতা বইমেলা আর তার ঠিক প্রাক্কালে আমরা বরং একবার চোখ বুলিয়ে নিই বইমেলা র উৎস ও নানাবিধ বইমেলা র ওপর ।


ফ্রাঙ্কফুর্ট বইমেলা 

পৃথিবীর বৃহত্তম বইমেলা বলে খ্যাত এই বইমেলা। Frankfurt Trade Fair Ground এ মাত্র পাঁচ দিন ব্যাপী অনুষ্ঠিত হয় এই বইমেলা। ফ্রাঙ্কফুর্ট বইমেলা প্রায় ৫০০ বছর পুরনো , জানা যায় Johaness Gutenberg ফ্রাঙ্কফুর্ট এর কাছে Mainz একটি ছাপাখানা স্থাপন করেন , এবং স্থানীয় পুস্তক বিক্রেতাদের উদ্যোগে সেইসময়ে শুরু হয় ফ্রাঙ্কফুর্ট বইমেলা। ফ্রাঙ্কফুর্ট বইমেলা এখনও পর্যন্ত ইউরোপের শ্রেষ্ঠ বইমেলা!


লন্ডন বইমেলা 

London International Antiquarian Book Fair কে আমরা সবাই লন্ডন বইমেলা বলেই জানি। ১৯৫৭ সালে স্কুল কলেজে যখন গরমের ছুটি চলছে তখন বেশ আশ্চর্য ভাবেই উদ্ভাবিত হল এই বইমেলা। লন্ডনের Bond Street এ নামকরা এক Auction এর দোকান ছিল , সেখানেই এই বইমেলার প্রথম সূচনা। মাত্র ৫ পাউনডে বিক্রী হত সব বই , মুল উদ্দ্যেশ্য ছিল সাধারণ মানুষের মধ্যে বই এর নেশা ধরানোর এবং তাতে পূর্ণমাত্রায় সফল হয়েছিলো লন্ডন বইমেলা। ১৯৬৬-১৯৭০ সালে এই বইমেলা পরিচিত হয় The Book Collectors Fair নামে এবং চলতে থাকে টানা ১৬ দিন। ক্রমে বাড়তে থাকে এই বইমেলার পরিচিতি স্বাভাবিক ভাবে পরিধিও , ১৯৯৮ সাল থেকে ফ্রাঙ্কফুর্ট বইমেলা লন্ডন বইমেলা অনুষ্ঠিত হতে থাকে অলিম্পিয়া তে ।



মায়ামি বইমেলা 

১৯৮৪ সালে Books By The Bay দিয়ে সূচনা হয় মায়ামি বইমেলার। দুদিন ব্যাপী এই বইমেলার কোন ভেনু না থাকায় রাস্তাতেই শুরু হয় এই বইমেলা , দু বছরের মধ্যে পাল্টায় চিত্রকল্প , পাল্টায় ছবি ! ১৯৮৬ সাল থেকেই মায়ামি বইমেলার নতুন নামকরণ হয় Miami International Book Fair , দু দিন ব্যাপী অনুষ্ঠিত বইমেলা বাড়তে থাকে আট দিন, শেষে দশ দিনে। প্রতি বছরের নভেম্বর মাসে হাজার হাজার বইপ্রেমী মানুষ সমস্ত প্রতিকূলতা জয় করে এসে উপস্থিত হন Miami Downtown এ । এই বইমেলার অন্যতম বিশেষত্ব হল এখানে লেখক লেখিকাদের জন্য বিশেষ প্রদর্শনীর ব্যাবস্থা থাকে, Festivals of Authors নামে এই প্রদর্শনী টি শুরু হয় লেখালিখি সম্পর্কিত নানাবিধ বিতর্ক নিয়ে এবং শেষও হয় বই সম্পর্কিত তথ্যাবলী দিয়ে। রাষ্ট্রপতি হওয়ার আগে এবং পরে ব্যারাক ওবামা এই বইমেলার অন্যতম আকর্ষণ ।


আয়ারল্যান্ড বইমেলা 

Dublin Art Book Fair নামে খ্যাত আয়ারল্যান্ডের বইমেলা টি অপেক্ষাকৃত ভাবে নতুন , মাত্র পাঁচ বছর আগে জেমস জয়েসের শহর আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে শুরু হয় এই বইমেলা। ৬ই নভেম্বর – ১০ই নভেম্বর Temple Bar গ্যালারী তে অনুষ্ঠিত হয় এই বইমেলা। শিল্প সাহিত্যের দেশে এই বইমেলা একটা বিশেষ আকর্ষণ। মাত্র ৫ ইউরো তে বই পাওয়া যায় এই মেলায় যা বই প্রেমিক মানুষদের কাছে এক পরম পাওনা।


শিল্প সাহিত্য সংস্কৃতি সমৃদ্ধ দেশ আয়ারল্যান্ডে আরও অনেক ইতস্তত বইমেলা দেখা যায় , যার মধ্যে উল্লেখযোগ্য Dublin City Book Fair , Dublin Book Festival, Westmeath town Of Books Festival, Delvin Book Fair ও Celtic Book Fair 


আবু ধাবি বইমেলা 

Abu Dhabi International Book Fair নামে খ্যাত এই বইমেলার সৌন্দর্য যে কোন পশ্চিমের দেশকেও হার মানায়, ৫০ টি দেশ থেকে প্রায় ১০২৫ জন প্রকাশক ও পাঠকের সমাবেশে সরগরম থাকে এই বইমেলা। 


শারজাহ বইমেলা 

Sharjah International Book Fair নামে খ্যাত এই বইমেলাটি প্রতিবছরের ৪ঠা -১৪ই নভেম্বর অনুষ্ঠিত হয় । বিশ্বের অন্যতম প্রধান বইমেলা হিসেবে এই বইমেলাটির নাম করা হয়। ১৯৮২ সালে স্থাপিত এই বইমেলার প্রধান বিশেষত্ব হল নব্য জেনেরেশন এর কাছে বই কে পৌঁছে দেওয়া , নানা রকম মেলা এবং সেমিনারের মাধ্যমে সমৃদ্ধ এই বইমেলা ।


কায়রো বইমেলা 

নতুন বছরের শুরুতে জানুয়ারি মাসেই অনুষ্ঠিত হয় এই বইমেলা যা শেষ হয় ফেব্রুয়ারির শেষদিকে। ১৯৬৯ সালে স্থাপিত এই বইমেলার অন্যতম বিশেষ আকর্ষণ ইজিপ্সিয় বইপত্র এবং ম্যাপ। 


কলকাতা বইমেলা

International Kolkata Book Fair বা আন্তর্জাতিক কলকাতা বইমেলা নামে খ্যাত এই বইমেলা এশিয়ার বৃহত্তম বইমেলা হিসেবে আজও স্বীকৃত। প্রতি বছরের জানুয়ারি মাসে এই বইমেলা অনুষ্ঠিত হয় মিলন মেলা প্রাঙ্গনে। Publishers & Book Sellers Guild এর মেলার উদ্যোক্তা। ১৯৭৬ সালে স্থাপিত এই বইমেলা প্রথমে অনুষ্ঠিত হত কলকাতা ময়দানে , কিন্তু দুর্ভাগ্য জনক এই অগ্নি কাণ্ডে ক্ষতি হয় প্রচুর প্রকাশক ও পুস্তক বিক্রেতার , তার পরেই এই মেলা স্থানান্তরিত হয় সল্টলেকে এবং পরে মিলন মেলা প্রাঙ্গনে ।


সবশেষে এটুকুই বলার ... A Reader Lives A Thousand Times Before He/ She Dies.. তাই বই পড়ুন , ভালবাসুন বই কে আর প্রতিমুহূর্তে বেঁচে থাকুন আনন্দে।







0 comments: