0

ছোটগল্প: শ্যামল সোম

Posted in



ছোটগল্প

আশা
শ্যামল সোম



এই মূহূর্তে আর জি কর হাসপাতালের জীর্ণ নোংরা বিছানায় শুয়ে, জীবন মৃত্যুর লড়াইয়ের সন্ধিক্ষণে দাঁড়িয়ে রয়েছে আশা। গত তিন বছর আগে, আশার নিজের গর্ভধারিণী মা গণধর্ষণের শিকার হয়ে লজ্জায়, অপমানে, আত্ম সন্মানে আঘাতে ও আত্মগ্লানির ভারে জোয়ারের সময়ে গঙ্গার জলে হাওড়া ব্রিজের উপর থেকে লাফিয়ে আত্মহত্যা করেছেন ! তার মায়ের প্রতি অমানবিক অত্যাচার, নির্যাতন এবং শেষে হত্যা -এই অন্যায়, অসম্মান, অবিচারের বিরুদ্ধে বেলগাছিয়া থানায় মস্তানদের বিরুদ্ধে এফ আই আর করা, লাল বাজারে গিয়ে উচ্চপদস্থ অফিসারদের সাথে সাক্ষাৎ করা এবং শিয়ালদহ কোর্টে কেস ফাইল করার জন্য খেসারত সে দিয়ে চলেছে এখনও। 

আর জি কর হাসপাতালের আয়া, মালতী, ঐ বস্তির বাসিন্দা, অন্যান্য আর চার জন আশার আশঙ্কাজনক এই পরিস্থিতিতে সবাই মিলে মিশে আশার পাশে থেকে, গভীর উদ্বেগ নিয়ে তার বাঁচার আশায় দিন গুনছে। ঘটনার সূত্রপাত গত পরশু দিন; খুব ভোরে আশা তাড়াতাড়ি জলের বালতি কলের কাছে লাইনে বসিয়ে সাত নম্বরে রেখে, রাতের এঁটো বাসন মাজতে বসেছিল। এখানে প্রতি দিন ভোর হতেই শুরু হয়ে যায় বস্তির কলে লম্বা লাইন, জল নিয়ে বচসা, লাইনে দাঁড়িয়ে, দুহাত বাড়িয়ে ঝগড়াটে প্রতিবেশীর প্রতিবাদে হাতাহাতি, খিস্তি খেউড়, কখন বা রক্ত পাত। এখানে চলে কলহ, পরচর্চা, ঈর্ষান্বিত প্রতিবেশীর সাথে মনোমালিন্য। আবার কখন এর মাঝেও দেখা যায় নিম্নবিত্ত মানসিকতাজাত স্বাভিমান থেকে প্রাণপাত করে পড়শীর সেবা, রক্ষণ, সম্প্রীতি ও আত্ম ত্যাগে মনুষ্যত্বের প্রতিফলন। 

আশা স্বপ্ন দেখেছিল সে ইকনমিক্সে কোলকাতা ইউনিভার্সিটি থেকে ভালো ভাবে পাশ করে বিদেশে পাড়ি দিয়ে পড়তে যাবে, ইউনেসকো বা আন্তর্জাতিক কোন মহিলা কল্যাণ সমিতি বা এনজিওতে জয়েন করে, দেশ বিদেশের মহিলাদের সুরক্ষা, অত্যাচার, নির্যাতন, ধর্ষন, নারী পাচার, ইত্যাদির বিরুদ্ধে কাজ করবে। পৃথিবীর সকল অত্যাচারিত, নির্যাতিত, ধর্ষিতা, নারীদের পাশে থেকে সহানুভূতির সাথে সাহস জুগিয়ে তাদের আইনি লড়াইয়ে সাহায্য করবে, তাদের জীবনের সুখ দুঃখে সব কিছুই সে ভাগ করে নেবে। অভাবের সংসারে, নিদারুন কষ্টে, এ ভাবেই যায় দিন দিন প্রতিদিন ! ছুতোরের কাজ জানা আশার বাপ কঠোর পরিশ্রম করেও স্বপ্ন দেখে তার মেয়ে আশা একদিন বাপের মুখ উজ্জ্বল করবে। মৃদুভাষী, দৃঢ়চেতা আশা লেখা পড়ায় মেধাবী ছাত্রী, পড়াশোনায় ভীষণ ভাবে চেষ্টা করে চলছিল। 

হঠাৎ সেদিন, যখন আশা মানসিক ভাবে বিপর্যস্ত তার মায়ের মৃত্যু শোকে, মৃত মায়ের প্রতি নির্যাতনের বিরুদ্ধে মামলার সময়, অপরাধীদের অশোভন মন্তব্য, সকলের অসহযোগিতা, নিষ্ক্রিয়তা, মানসিক চাপ, হুমকি নিয়ে,তখন তাকে শিক্ষা দিতে দল বেঁধে ওরা বস্তি ঘরে ঢুকে আশার উপর অকথ্য অত্যাচার চালাল। মেয়ের যৌন নির্যাতনের প্রতিবাদে আশার বাবা অশোক প্রতিরোধ করতে এগিয়ে গেলে, তাকে গণ প্রহারে মৃত প্রায় অবস্থায় ফেলে পালিয়ে গেল দুষ্কৃতীরা। আশা বাপকে নিয়ে যমে-মানুষে টানাটানির তিন মাস পরে খোঁজ নিয়ে জানতে পারল, সাক্ষী, অভিযুক্তরা দীর্ঘদিন ফেরার থাকায় কেস ফাইল লক্ষ লক্ষ কেস ফাইলের সাথে ধূলোয় চাপা পড়েছে। ঐ ভাবেই দিন দিন বছর বছর কত ফাইল পড়ে আছে ? আমাদের তবে কি হবে ? 

আশা এই সব ভাবতে ভাতের হাড়ি বসিয়ে রাস্তার জলের কলের কাছে এসে দেখে আশার জলের বালতি কে বা কারা দূরে এক পাশে লাইন থেকে সরিয়ে রেখেছে। আশা খুবই মৃদু স্বরে মালতী কে জিজ্ঞেস করে, " মাসী লাইন থেকে আমার বালতি কে সরিয়েছে গো ? এই পড়শী মালতী হাসপাতালে আয়ার কাজ করেন, তিনিই ভরসা যুগিয়ে সব সময় বিপদে পাশে থেকেছেন হাতে গোনা আর কয়েকজনের সাথে। নিরুত্তরে মালতী ভয়ে ভয়ে একবার চোখ তুলে চায়। তক্ষুণি আশপাশ থেকে দুর্বৃত্তরা ঝাপিয়ে পড়লো সুশিক্ষিতা, বস্তির কলহ, পরনিন্দা, পরচর্চা এড়িয়ে চলা আশার ওপরে। তার সুস্থ সংস্কৃতি-মনস্কতা, পড়া শোনা, কলহ এড়িয়ে চলার জন্য বস্তির অধিকাংশই ছিল তার প্রতি খুব অসন্তুষ্ট। তারাই এগিয়ে এল পায়ে পা বাঁধিয়ে ঝগড়া করতে । এদের মধ্যেই দু চার জনের কাকা মামা ভাইপো ঐ আশার মায়ের গণ ধর্ষণে অভিযুক্ত এবং খাতায় কলমে ফেরার। তারা শাস্তি স্বরূপ তার বাঁ হাত ভেঙে প্রচন্ড মার দিয়ে বিনা প্রতিরোধে আহত করে বিজয় গর্বে চলে যায় । আজো আর জি কর হাসপাতালে শুয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে চলেছে আশা,আধো চেতনায় তার অনেক স্বপ্ন নিয়ে ।

0 comments: