0

সম্পাদকীয়

Posted in


সম্পাদকীয়


প্রকাশিত হলো ঋতবাক ষষ্ঠ বর্ষ, প্রথম সংখ্যা। এতদিন পরেও সম্পাদকীয় লিখতে বসে -যে-কথা বলিতে চাই, / বলা হয় নাই, / সে কেবল এই– / চিরদিবসের বিশ্ব আঁখিসম্মুখেই / দেখিনু সহস্রবার / দুয়ারে আমার। / অপরিচিতের এই চির পরিচয় / এতই সহজে নিত্য ভরিয়াছে গভীর হৃদয় / সে-কথা বলিতে পারি এমন সরল বাণী / আমি নাহি জানি।

অকপট স্বীকারোক্তি। কিন্তু সব সময়, সব পরিস্থিতিতে দোষ-গুণ স্বীকার করে নেওয়া কি এতই সহজ! কিম্বা ধরুন, স্বীকার করে নেওয়াই গেল, দোষ আমার! কিন্তু আমার দোষের কারণে ঘটে যাওয়া বিপর্যয়, যা অনেকের বিপর্যয়, এমনকি, প্রাণ নাশেরও কারণ হলো, তাকে তো আর বদলানো যাবে না কোনও ম্যাজিকেই! 

মাঝেরহাটের সেতু ভেঙ্গে পড়ে, বাগরি মার্কেটে প্রায় চার দিন ধরে জ্বলতে থাকে আগুন। আমরা ভুলে যাই কেরলের সেই বন্যা-তাড়িত মানুষগুলোর কথা। মনে পড়েনা ফুটপাথে ধর্ণায় বসা ছেলেদের শুকনো বিষণ্ণ মুখগুলো। সব ভুলে যাই। না, সব ভুলে থাকি। ফেসবুকবাজি শেষ হলে নিমগ্ন হই আত্মরতিসুখ আস্বাদনে। আসলে 'আত্ম' শব্দটি গৌরব হারিয়ে 'আমি'তে এসে ঠেকেছে, আর গতিক দেখে 'আত্মীয়' শব্দটি অবলুপ্তির রাস্তা ধরেছে।

তবুও কিছু অবশিষ্ট থেকেই যায়। পার হয়ে আসা বছরগুলো তারই সাক্ষ্য বয়ে চলে। তবুও আশ্বিন আসে। কাশ আর শিউলি, সাদা মেঘ আর ভোরের শিশির জানান দেয় আসছে উৎসবের দিন। আসন্ন উৎসবের আয়োজনে মেতে উঠুন। তবুও কখনও কখনও 'আপন হতে বাহির হয়ে বাইরে'ও দাঁড়ান। সচেতন হোন, সহমর্মিতা অনুভব করুন। 

সুস্থ থাকুন, আনন্দে থাকুন, সৃষ্টিতে থাকুন

শুভেচ্ছা নিরন্তর

0 comments: