0

কবিতা - সপ্তর্ষি মাজি

Posted in


কবিতা


আমার মৃত্যুর পর
সপ্তর্ষি মাজি


আমার মৃত্যুর পর
দেহ দান করে যাব আমি।

ওই যে ছেলেটা, অন্ধ,
কিন্তু বড় বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখে।
ও বরং আমার চোখ দিয়েই সারা দুনিয়াকে দেখতে শিখুক।
আর ওই যে মেয়ে, মধ্যপ্রদেশের প্রত্যন্ত গ্রামে থাকে,
স্বপ্ন দেখে অলিম্পিকে দৌড়ানোর,-
ও বরং বেঁচে থাকুক আমার কিডনিদুটো নিয়ে।
সারাদিন কাজ করে যে গৃহবধূ, অথচ শেষ রাতে
শ্বাস ওঠে, বুক গুমরে ওঠে ব্যথা।
ও প্রাণ ভরে শ্বাস নিক আমার ফুসফুস দিয়ে।
নতুন উঠতি গায়ক, কী যেন নাম তার,-
মদ গিলে গিলে লিভার পচিয়ে ফেলেছে।
ও নাহয় আরও কিছু জীবনমুখী গান গেয়ে যাক
আমার লিভারে ভর করে।
আরও যারা আছে; বাংলার প্রফেসর, অ্যাসিড দগ্ধ তরুণী,
রিক্সাওয়ালা, সমাজসেবী কিম্বা ছবি আঁকিয়ে;
ওরা সবাই বরং বেঁচে থাক আমার একটু একটু নিয়ে।

পরিনীতা, তুমি বরং আমার হৃদয়টা রেখে দিও।
কিছুদিন পরে
ওটার বড় দরকার পড়বে তোমার।।



0 comments: