0

কবিতা - পল্লববরন পাল

Posted in


কবিতা





আমার ইয়ের নাম
প্রথম পর্ব

পল্লববরন পাল





নাম ১



আমার শোকের নাম আলো

সে আলোর শৌর্য পোড়ালো

তামাম সুখের বীজ। তবে

এবার ফিরবো বাস্তবে



আমার ফেরার নাম শীত

শিরায় বাজায় সঙ্গীত

যেই সুরে আদিম অমোঘ

ওং শান্তি – প্রিয় মৃত্যুযোগ



আমার মৃত্যুর নাম বায়ু

চিতাচুল্লি তোমার জরায়ু।

স্খলিত বীর্যঠিকানায়

শোক জাগে শীতবিছানায়।

-----------------------------



নাম ২



আমার ধৈর্যের নাম কাঁচ

ফ্রেমবন্দী রঙোন্মাদ নাচ

পিকাসোচিত্রের মতো বাঃ

ত্রিমাত্রিক হামদুলিল্লাহ্‌



আমার ক্ষোভের নাম ছবি

হিমবাহই জনক জাহ্নবীর

দুদ্দাড়িয়ে ছোটে স্বপ্নসাধ

নাভিদেশে ভৌগোলিক বাঁধ



আমার নাভির নাম বিষ

ত্রিভূজউঠোন জুড়ে তবু

রোদ্দুরের রদেভুঁ উষ্ণীষ

----------------------------



নাম ৩



আমার ক্রোধের নাম আড়ি

আয়নায় যুদ্ধ মহামারী

রক্তলাশে সংক্ষিপ্তায়ন

লঙ্কাকাণ্ডে স্থিত রামায়ণ



আমার যুদ্ধের নাম লাভ

লঙ্কাজলে স্নানের স্বভাব

লালাজিভে মৃতসঞ্জীবন

অশোকবনের চেড়িগণ

পথের দুপাশে খাড়া লাস্যলাশ দম্ভে

আমার লঙ্কাকাণ্ড নাখোদিত অশোকস্তম্ভে

----------------------------



নাম ৪



আমার বাবার নাম শব

এবং মায়ের নাম স্মৃতি

এই নামাবলী ইতিহাস

আমার আত্মপরিচিতি



ইচ্ছে বেদম এক ছুট

কয়েক দশক মোটে দূর

যখন বাবার নাম ছিলো

কথা, ও মায়ের নাম সুর



দুই গালে দুজনের চুমো

আমার তখন নাম গান

গানে গানে টুটলো বাঁধন

স্মরণে এখনো অম্লান



এখন আমার নাম কথা

ছেলে গান - এইটাই রীতি

কথা সুর গানে বাঁধা থাকে

বাবা শব এবং মা স্মৃতি

--------------------------



নাম ৫



আমার কুষ্ঠীনাম – জল

জীবনের ডাকনাম নাকি

প্রাণপণ ছুটে নিম্নমুখে

ভিজি আর ভেজাই একাকী



আমার ছোটার নাম ঘোড়া

লাগামটাগাম নেই কোনো

চোখে ঠুলি, শীত-বর্ষায়

কুরুক্ষেত্র ছাড়িনি কখনো



আমার চোখের নাম পাখি

ডানায় আকাশ পুষে রাখি

--------------------------



নাম ৬



আমার পাপের নাম দিঘি

প্রায়শই তুলছে জিগির

শ্যাওলাজঙ্গল হবে, নয়

উষ্ণবাষ্প হয়ে দিগ্বিজয়



আমার পূণ্যের নাম ঢেউ

দিঘিজলে ঝাঁপ দিলো কেউ?

শ্যাওলায় আটকা পড়ে আছি

পাপপুণ্য খেলে কানামাছি

----------------------



নাম ৭



আমার ভয়ের নাম গাছ

কাঁটা ভর্তি আনাচকানাচ

যখনই দাঁড়াতে যাই – উঃ

রক্তাক্ত হই আরেকটু



আমার রক্তের নাম পাতা

আগোছালো লেখা হালখাতা

পাণ্ডুলিপিময় কাটাকুটি

কাঁটাতারে সীমান্ত অটুটই



আমার সীমার নাম কাঁটা

কুয়াশারক্ত লেগে ক্রমাগত ঝাপসা চশমাটা

--------------------------



নাম ৮



আমার ভুরুর নাম বেড়া

ত্রিমাত্রিক লেন্সদ্বয় ট্যারা

আমার চোখের নাম চুপ

শব্দহীন দিঘিজলে ঝুপ



আমার দৃষ্টির নাম কথা

থমথমে বোবা স্বাধীনতা

চোখের মণির নাম সাধ

যতো অন্ধকার নামে,


                   বিচরণ ততোই অবাধ



0 comments: