0

বইপোকার বইঘর - অনিন্দিতা মণ্ডল

Posted in

বইপোকার বইঘর
অনিন্দিতা মণ্ডল



এ সংখ্যার বইয়ের নাম ‘জীবক’। লেখক নন্দিতা মিশ্র চক্রবর্তী। জীবক ছিলেন মহারাজ বিম্বিসার এবং অজাতশত্রুর ব্যক্তিগত চিকিৎসক। ছিলেন তথাগত বুদ্ধেরও চিকিৎসক। তাঁর মনীষা সেইসময়ের ভারতবর্ষে বহুদূর বিস্তৃত ছিল। আমরা তাঁর জীবন সম্পর্কে খুব সামান্যই জানি। অথচ জীবক এত প্রতিভা ধরতেন যে তক্ষশীলার আচার্য তাঁকে ভবিষ্যতের রত্ন বলে চিনে নিয়েছিলেন। রোগ নিরাময় ও নির্ণয় ছাড়াও তাঁর শল্য চিকিৎসাতেও বিশেষ নৈপুণ্য ছিল। এইটুকুই আমাদের জানা। বাকি যা ইতিহাস, লেখক তা পুনরুদ্ধার করেছেন যত্নে। জাতক ছাড়াও বিভিন্ন বৌদ্ধ গ্রন্থ থেকে তথ্য সংগ্রহ করেছেন তিনি। এবং সেই সব তথ্যের ভিত্তিতে নির্মাণ করেছেন রক্তমাংসের একটি চরিত্র। ইতিহাসে যাকে সেভাবে রচনা করা হয়নি। যাঁরাই প্রাচীন ভারত সম্পর্কে আগ্রহী তাঁরা এই বইটি পড়তে পারেন। শুধুই জীবক নন, তথাগত বুদ্ধের কাহিনীও এখানে সুন্দর করে লেখা হয়েছে। সেই সময়ের রাজনৈতিক পটভূমি সামাজিক প্রেক্ষাপট এবং ধর্মীয় অবস্থার একটি পরিপূর্ণ চিত্র আঁকা হয়েছে। অজাতশত্রু ও বিম্বিসারের কাহিনীতে যে নির্মম পরিবেশ পড়ে শিউরে উঠি, যে পরিবেশ সম্পর্কে স্বয়ং তথাগত নিস্তব্ধ থাকেন এবং আমার মনে ক্ষোভ জমতে থাকে, লেখকের কলম আমাকে সেই পরিবেশ ও তথাগতর আচরণের যৌক্তিকতা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। তথাগত যে পরিপার্শ্ব সম্পর্কে নির্লিপ্ত! নির্বাণ যে সকল রকম পার্থিব সুখ দুঃখের অতীত অবস্থা! তাঁর কাছে তাই বিম্বিসার ও অজাতশত্রুর মধ্যে কোনও প্রভেদ নেই। কে তাঁকে অনুসরণ করে আর কে শত্রুতা করে তা তাঁর মনে রেখাপাত করেনা। কিন্তু জীবক জানতে চাইলে তিনি বলেন বিম্বিসারের পূর্বজন্মে সঞ্চিত কর্মফলের কথা। জন্মান্তর সম্বন্ধে আমাদের মতামত যাই থাকুক, আমরা এটুকু বুঝে যাই যে মহামানব একটি যুক্তি তৈরি করছেন। যে যুক্তিতে বিম্বিসারের অর্জিত কর্মফলই তাঁর দুঃখের কারণ বলে ধরা যাবে। রাজা যে কুটিল পথেই শাসন করেন!

বইটিতে লেখক জীবকের চিকিৎসার ধরণ এবং কতগুলি বিশেষ ক্ষেত্রে চিকিৎসার বর্ণনা দিয়েছেন। এর জন্য তিনি ধন্যবাদার্হ। তাঁর ব্যক্তিগত জীবনটিও তথ্যের অভাব সরিয়ে দিয়ে নিপুণভাবে রচনা করেছেন।

বইটি নিয়ে একটিই অভিযোগ। এত কম শব্দে এমন দীর্ঘসময়ের বৃত্তান্ত পড়তে পড়তে মনে হয়েছে, লেখক যেন কোথাও কোথাও হঠাৎ কলম থামিয়েছেন।

যাঁরা তক্ষশীলা, তথাগত, জীবক ও অজাতশত্রু সম্পর্কে জানতে ভালোবাসেন, তাঁরা এই বইটি অবশ্যই পড়বেন। ভালো লাগবে। 

প্রকাশকঃ এবং মুশায়েরা
দামঃ ২০০/-

0 comments: