1

কবিতা - শিবলী শাহেদ

Posted in


কবিতা


শিরোনামে নেই

শিবলী শাহেদ




১/

তিনটি ধাবমান গল্প আর ফেলে আসা স্টেশনের খাম।
সমুখে সামন্তপ্রহরা, অক্ষৌহিণী।
ভ্রাম্যমাণ ভাবনা-বিদ্যা, শতদল ক্যাভালরি
এরই ভিতর একটা আমি, দুপুরকে সাথে নিয়ে ঘুম হারাচ্ছি।


২/

তুমি অন্তরিত। এবং কেন্দ্রীভূত
তবু তোমার গায়ে গ্রীষ্ম-পুরাণ দোলে
স্তনাগ্রভাগ ছুঁয়ে বিচ্ছুরিত আলো
লাফিয়ে পড়ে ক্রমে
মিল্কি-ওয়ে থেকে এন্ড্রোমিডার কোলে


৩/ 

শনি'র বলয়ের দিকে ধাবমান একদল যাজক পরিযায়ী সূর্য-কিনারায় দাঁড়িয়ে দ্যাখে, গ্যালাক্সি নদীর তীরে পৃথিবী অস্ত যাচ্ছে


৪/

এইখানে রমণী আমাকে রেখে গেছে। আমি ভাঙা। ফের টুকরো হাতেই কুড়িয়ে নেব নিজেকে। ফিরে যাবো ত্রাতা। সিদ্ধার্থ জেনেছে নাড়ির সন্ধান, বস্তু মাত্রেই উৎসের দিকে ধাবমান। মা, আমার গায়ে বয়েস পরিয়ে দাও


৫/

যেমন সবার ক্ষুধা পায়
যেমন ক'রে তৃষ্ণা পায়
তেমনি আমার কবিতা পায়
আর কবিতা পেলে মনে হয়
আক্ষরিক অধরার আঙুলে
পৃথিবীর তাবৎ ভোজনালয়।


1 comment: