5

ধারাবাহিক - সুজিত নারায়ণ চট্টোপাধ্যায়

Posted in


ধারাবাহিক


এক কিশোরীর রোজনামচা - ৭
সুজিত নারায়ণ চট্টোপাধ্যায়



Diary Entry - 04
21st. June, 1942, Sun Day.

প্রিয় কিটী,

আমরা “বি” সেকশনের ছেলেমেয়েরা এই মুহূর্তে প্রচণ্ড উদ্বিগ্ন। শুনলাম সামনেই কোনও একটা দিন, আমাদের ক্লাসের টিচাররা মিটিং করবেন। পরের ক্লাসে প্রমোশনের নীতি নির্ধারণ করার উদ্দেশ্যে। অর্থাৎ খুব তাড়াতাড়ি ক্লাস টিচার্সদের মিটিং হতে চলেছে। আমরাও এ’দিকে রীতিমত গবেষণা শুরু করে দিয়েছি, কে কে পরের ক্লাসে প্রমোশন পাবে, আর কে কে প্রমোশন না পেয়ে ফেল করবে আর পুরানো ক্লাসেই থেকে যাবে। আমার বন্ধু মিয়েপ- ডি- ঝং ( Miep- De- Jong ) আর আমি এই ভেবেই আনন্দে আছি যে, আমাদের ক্লাসের উইম ( Wim ) আর জ্যকুস ( Jacques ) নামের দুটো ছেলেই নিশ্চিত ভাবে কম নম্বর পেয়ে আমাদের থেকে পিছনেই থাকবে। কারণ এই ছুটির মধ্যে পরীক্ষার ফলাফল নিয়ে তারা যে হারে নিজেদের মধ্যে বাজি ধরেছে, তা’ আর কহতব্য নয়। পড়াশুনার চেয়ে বাজির দিকেই বেশী নজর ছিল। বাজি ধরে ধরে, তাদের হাতে এই মুহূর্তে, খরচ করার মত বোধহয় আর দু’-এক শিলিং মাত্র অবশিষ্ট আছে। বাজি ধরে তারা সব হারিয়েছে। সকাল থেকে সন্ধ্যে পর্যন্ত তাদের মধ্যে বার বার বাজি হতো, “তুমি আমার থেকে এগিয়ে যাবে / যাবে না” এইসব। আমাদের বন্ধু মিয়েপ কিছু বলত না, চুপচাপ থাকাই বেশী পছন্দ করত। আমি তা’ থাকতাম না। আমি চীৎকার চেঁচামিচি করে তাদের মন পড়ার দিকে ঘোরানোর চেষ্টা করতাম। তবুও কিছুতেই তাদেরকে শান্ত করতে পারতাম না। 

আমার মতে আমাদের ক্লাসের প্রায় এক-তৃতীয়াংশ এমন ছাত্রছাত্রী আছে যাদের পাশ করাই উচিৎ নয়। অর্থাৎ তারা এখন যেখানে আছে সেখানেই তাদের থাকা উচিৎ। তাদের কোন অধিকার নেই, উঁচু ক্লাসে ওঠার। কারণ তারা পড়াশুনাই করে না। কিন্ত টিচাররা সব অদ্ভুত প্রকৃতির। তাঁরা যা ভাবেন তাই তাঁরা করেন। যেন সেটাই ঠিক! আর তাই হয়তঃ তাঁরা আবারও এমন কোন নিয়ম উদ্ভব করবেন, যেটা তাঁদের মতে ঠিক, এবং পাশ-ফেল নির্ধারণে সেই পথটাই নেবেন। এবং হয়ত নতুন ক্লাসে উঠিয়ে দেবেন। 

আমি ভয় পাচ্ছি আমার জন্য আর আমার ক্লাসের অনান্য মেয়ে বন্ধুদের জন্য। কোনও না কোনও ভাবে টিচাররা আমাদেরই নিঙরাবেন। সত্যি কথা হলো, অঙ্কের ব্যপারে আমি খুব একটা নিশ্চিত নই। তবুও অত্যন্ত ধীর আর শান্ত ভাবে আমায় অপেক্ষা করতে হবে, যতক্ষণ না পর্যন্ত পরীক্ষার ফলাফল বেরোয়। আর ততক্ষণ পর্যন্ত না’হয় আমরা একসাথে সময়টা উপভোগ করব এবং আনন্দ করব। 

আমাদের মোট নয় জন শিক্ষক শিক্ষিকা আছেন। সাতজন শিক্ষক, আর দুই জন শিক্ষিকা। মোটামুটি কাজ চালিয়ে যাওয়ার মত সম্পর্ক আমার প্রায় সবার সাথেই আছে। সবাই আমায় ভালবাসেন। একমাত্র আমাদের ক্লাসের অঙ্কের শিক্ষক মিঃ কেপটর ( Mr. Keptor ) আমার উপর কিছুটা বিরূপ। তিনি অন্যদের চেয়ে বয়স্ক। বহুদিন ধরে আমার উপর তাঁর, কিছু একটা কারণে রাগ আছে। হয়ত এর একটা কারণ, ক্লাসে আমার অত্যধিক বাচালতা। এটা অবশ্য ঠিক, যে আমি ক্লাসে একটু বেশীই কথা বলি সেই জন্যেই সম্ভবত, ক্লাসে তিনি আমায় “বাচালতার” উপর একটা রচনা লিখতে দিয়েছিলেন। ‘বাচালতা’ এই বিষয়ের উপর একজন যা খুশী অনেক কিছু লিখতে পারে। যাই হোক, আমি বিষয়টা খুবই স্থির মনে এবং বিনা প্রতিবাদে, তাঁর এই শাস্তি গ্রহন করেছিলাম। অবশ্য এ’ছাড়া আর কোন উপায়ও আমার ছিল না। তাই ঠিক করেছিলাম পরে বাড়ী গিয়ে, স্থৈর্য ও কৌশল দিয়ে এই সমস্যার সমাধান করব এবং কিছু একটা লিখে ফেলব। আমি তখনকার মত, আমার নোটবুকে স্যারের দেওয়া বিষয়টা টুকে নিয়ে নিজেকে শান্ত ও অচঞ্চল রাখার বা দেখানোর চেষ্টা করি। যাতে তিনি না মনে করেন আমি ভয় পেয়ে গেছি।
স্কুলে অ্যানি ও তার বন্ধুরা। সঙ্গে অ্যানির প্রিয় শিক্ষিকা 

ওই ঘটনার কয়েকদিন পর, সন্ধ্যেবেলায়, আমি সব হোমওয়ার্ক শেষ করে উঠতে যাব, তখনই আমার ওই নোটবইটার দিকে নজর গেল। বিষয়টার দিকে একদৃষ্টিতে তাকিয়ে, কলমের পিছন দিকটা চিবোতে চিবোতে ভাবলাম, যে কেউই এই বিষয়টা নিয়ে আজেবাজে আনেক কিছু বড় করে লিখতে পারে। তবুও কথাটা ত’ কথাই। সেটা ত’ বলতেই হয়। সেই কথা বলার প্রয়োজীয়তাকে কোনও যুক্তি দিয়েই অস্বীকার করা যায় না, বা নস্যাৎ করা উচিৎ নয়। বিষয়টা নিয়ে বার বার চিন্তা করলাম। চিন্তা করতে করতে হঠাৎ মাথায় একটা বুদ্ধি চলে এল। দ্রুত লিখতে শুরু করলাম। চোখের নিমেষে লেখাটার জন্য নির্ধারিত তিন পাতার সীমা পূর্ণ করে ফেললাম। এতক্ষণে নিশ্চিন্ত হওয়া গেল। একটা বিশেষ যুক্তিকে সামনে রেখে, ও তার ওপরই ভিত্তি করে রচনাটা লিখেছিলাম। আমার প্রধান যুক্তিটা ছিল, ‘কথা বলা বা বেশী কথা বলা অবশ্যই একটা মেয়েলী অভ্যাস। এবং আমার তা’ আছে। তবে আমি সেটা অত্যন্ত সতর্কতার সঙ্গে নিয়ন্ত্রনে রাখার চেষ্টা করি। কারণ শ্রোতা ছাড়া কথার ত’ কোনও মানেই হয় না। আমার মা-ও বেশী কথা বলে। আমি যদি আমার মায়ের মত বেশী কথা বলি,তা’হলে নিশ্চয়ই সেটা খুব একটা দোষের হবে না, বা আমি বিচিত্র স্বভাবের মেয়ে বলে চিহ্নিত হবো না। এমনকি, আমার মা হয়ত আমার চেয়েও বেশী কথা বলে। বাড়ীতে মা কথা বলেই চলেছেন। আর আমরা সবাই তা’ শুনেই চলেছি। আমি যদি উত্তরাধিকার সূত্রে মা-এর কাছ থেকে এই বেশী কথা বলার স্বভাবটা পাই, তা’হলে সে’টা অনেক বড় কিছু দোষের? 

মিঃ কেপটারকে যখন লেখাটা পড়ে শোনালাম, তখন তিনি প্রথমে এক চোট হেসে নিলেন। এরপর আমি তাঁকে আমার রচনার মূল অংশটা (প্রথম দুটো পাতা) পড়তে দিলাম তখন তিনি কোনও মন্তব্যই করলেন না। এই অংশটার নাম দিয়েছিলাম “অসংশোধনীয় বাচাল” (Incurable Chatterbox)। কিন্তু তৃতীয় বা শেষ অংশটা দেওয়ার পর তিনি বেশ বিরক্তই হলেন। আমায় বললেন, “ক্লাসে বাচালতার শাস্তি স্বরূপ অ্যানি তোমাকে আরও একটা রচনা লিখতে হবে। এবার রচনার বিষয় হবে “শ্রীমতী ন্যাটারবেক প্যাঁক প্যাঁক করছে’।“ কথাটা শুনে ক্লাসের সবাই হো হো করে হেসে উঠল। আমাকেও বাধ্য হয়ে সবার সাথে হাসতে হলো। সত্যি কথা, হাসতে আমার ইচ্ছা আমার একদম করছিল না। তবুও না হাসলে সবাই ভাবত আমি কিছুটা হলেও ভয় পেয়ে গেছি। সেটা কিছুতেই বুঝতে দেওয়া যাবে না। তবে আমি ভালভাবেই জানতাম এবার আর আমার উদ্ভাবনী শক্তি এই বিষয়টার ওপর বেশী খাটাতে পারব না। কারণ তার দৌড় প্রায় শেষ। সুতরাং আমায় অন্য কিছু একটা ভাবতেই হবে। এমন কিছু ভাবতে হবে, যাতে এটার ওপর আমি কিছু লিখতে পারি, এবং লেখাটাও হয় মৌলিক। এবার দেখলাম আমার ভাগ্যটা বেশ ভাল। আমার বন্ধু শেনী (Sanne) স্বতঃপ্রনোদিতভাবে আমায় সাহায্য করার জন্য এগিয়ে এল। আমাদের ক্লাসে শেনী খুব ভাল কবিতা লিখত। সে আমার আশ্বাস দিয়ে বলল, বিষয়টা নিয়ে সে আমায় একটা ভাল কবিতা লিখে দেবে। ওর কথা আর আশ্বাস শুনে, আমি আনন্দে ওর ওপর প্রায় ঝাঁপিয়ে পড়তে গেলাম। আমি ভাবলাম, মিঃ কেপটার আমায় আমার বুদ্ধি আর বয়সের তুলনায় একটা কঠিন রচনা লিখতে দিয়েছিলেন। ক্লাসে আমায় হাস্যকর করার জন্য। কিন্তু আমি ঘুরে দাঁড়িয়ে মিঃ কেপটারকে ক্লাসে হাস্য উদ্রেককারী ব্যক্তিতে পরিণত করে দেব। 

শেনী কবিতাটি শেষ করল। সত্যিই কবিতাটা সুন্দর হয়েছিল। কবিতাটি ছিল, একটি রাজহাঁস আর তার প্যাঁক প্যাঁক করা তিনটি ছানাকে নিয়ে। ছানা তিনটে রাতদিন ভীষন রকম প্যাঁক প্যাঁক করে ক্রমাগত ডেকেই চলত। এদিকে তাদের বাবাও ভীষণ রকম বিরক্ত হতেন। একদিন বাবা রাজহাঁসটা খুব রেগে গিয়ে ছানা রাজহাঁসগুলোকে প্রচণ্ড মারতে লাগলেন। বেচারী ছানা তিনটে বাবার মার খেতে খেতে শেষ পর্যন্ত মারা গেল। 

আমাদের ভাগ্য ভাল যে মিঃ কেপটার কবিতাটাকে সঠিক মানসিকতায় মেনে নিয়েছিলেন, এবং তাঁর ভাল লেগেছিল। তিনি বেশ জোরে জোরে কবিতাটা আমাদের ক্লাসে আবৃতির মতো করে পড়লেন। পরে শুধু আমাদের ক্লাসেই নয়, অনান্য ক্লাসেও তিনি কবিতাটা আবৃতি করে পড়ে শুনিয়েছিলেন। একই সঙ্গে কবিতাটা বুঝিয়ে দেওয়ার নাম করে, কবিতাটা সম্পর্কে তাঁর মতামতও ব্যাখ্যা করে শোনালেন। 

এরপর থেকে আমি ক্লাসে বাড়তি বক বক করার যেমন অনুমতি, পেলাম তেমনি তার জন্য আমায় আর আলাদা করে রচনা লেখার মতো অদ্ভুদ শাস্তিও পেতে হয় নি। সত্যি বলতে কি, মিঃ কেপটর এরপর থেকে এই জোকটা (আমার গল্পের) অন্য ক্লাসের ছেলেমেয়েদের প্রায়ই শোনাতেন। তাঁর এটা বেশ ভাল লেগে গিয়েছিল। 



ইতি, 

অ্যানি
   

5 comments:

  1. ভাল লাগছে। বেশ সরেস আর প্রাণবন্তও। লেখক-কে ধন্যবাদ।

    ReplyDelete
  2. ভাল লাগছে। যদিও এখনও আসল জায়গাটা আসে নি। এখনও অ্যানি বাড়িতে বাচ্ছা মেয়ে। লড়াই শুরু এরপর।

    ReplyDelete
  3. ধন্যবাদ লেখাটা পড়া ও মতামত দেওয়ার জন্য। তবে পরিচয় জানলে আরও ভাল লাগত।t

    ReplyDelete
  4. খুব ভালো লাগছে। দারুন informative

    ReplyDelete
  5. লেখাটার সাহিত্য রসের পাশাপাশি গবেষণার বিস্তৃতিও ব্যপক।

    ReplyDelete