0

কবিতা - সকাল রয়

Posted in


কবিতা


প্যারিস কান্না, উড়ছে মিথ্যে প্রজাপ্রতি!

সকাল রয়




প্যারিস কান্না

ওদিকে যখন প্যারির ক্যাফেতে টেবিল থেকে রক্ত চুইয়ে পড়ছে
এদিকে তখন টিভির স্ক্রিনে চোখ মেলে
আমি গিলে নিচ্ছি সমস্ত শোক!

অফুরন্ত শান্তির শহরে যখন শুধু বারুদের গন্ধ চারদিকে
রক্তের দাগে রাজপথগুলো কাঁদছে
কান্নার জলে বাতাস যখন ভারী
তখনও হা-হুতাশ করে ঠিক ঘুমিয়ে নিচ্ছি আমি ও আমরা।

বিশ্ব মানবতার কোনও মানবতা যখন আর অবশিষ্ট থাকছে না
তখনও মানবতার মালা জড়িয়ে সমাজতন্ত্র-গণতন্ত্র ভাষণ দিয়ে যাচ্ছে
আসন্ন বিশ্বযুদ্ধের ভয়ে অঙ্কিত এখন সব যাত্রী
এখনও বুলি আওড়িয়ে যাচ্ছি...
রুখে দাঁড়াবো এই রক্ত পথে।



উড়ছে মিথ্যে প্রজাপ্রতি!

আমরা ভালো আছি, কিংবা আমি ভালো আছি, কিংবা আমাদের সব ভালো আছে।
হতে পারে সেটা তিনটে অর্থের প্রজাপ্রতি। মিথ্যে প্রজাপ্রতি। মিথ্যের
প্রজাপ্রতি। সবগুলোতেই ত্রৈগুণ্য গেঁথে আছে!

আমরা মিথ্যে ফুলের গায়ে পরশ বুলাই। মিথ্যে বলি। মিথ্যে করে বলি ভালো আছি।
যেমন আমরা কামুক ও লোভী খানিকটা রক্তদোষে তেমনি মিথ্যুক খানিকটা
সঙ্গদোষে। অজুতকোটি মিথ্যে বলেও পরভূত নই আমি কিংবা আমরা।
প্রজাপ্রতি নীল, লাল, কালো, হলুদ রঙ নিয়ে উড়ে বেড়ায় তার গন্তব্য অজানা। আমার
কিংবা আমাদের কুচকুচে কালো মিথ্যের গন্তব্যও অজানা।
আমরা একা, আমাদের জোড় মিলে লৌকিকতা কে ঘিরে, অভিনয় করি সুনিপুন দক্ষতায়,
সেন্টিমেন্ট কুড়াই। মিথ্যে প্রজাপ্রতির মতো। দেয়ালকে কখনো কখনো আয়না মনে
হয়, আয়না দেখলেই আমি কিংবা আমরা ভয় পাই। খুটিয়ে নিজের খুঁত বের করতে লেগে
যাই, আমরা ভ্রু কুচকে আয়নাকে ব্যঙ্গ করি; কেননা আয়নার কাছে মিথ্যে ধরা পড়ে
যায়।
উড়ছে মিথ্যে প্রজাপ্রতি! আমরা ভালো আছি।

0 comments: