3

মুক্তগদ্য - সায়ন্ন্যা দাশদত্ত

Posted in


মুক্তগদ্য



এমনিই আসিস 
সায়ন্ন্যা দাশদত্ত 


-পরজন্মে আসিস ...নীল শাড়ি ...বেলি ফুল ....এলো চুল ...কবিতায়l একজীবন পুকুরপাড়ে বসে সূর্যাস্ত দেখবোl একজীবন পঁচিশে বৈশাখে রবি ঠাকুর গাইবো ....তুই শাড়ি, আমি পাঞ্জাবি ....তুই গান, আমি মাইক সামলাচ্ছি ....আলো ঘুরিয়ে তোর মুখে, গলায়, বুকে ফেলছি আর বারবার সুর হয়ে যাচ্ছিস তুইl তুই অবশ্য জানতে পারছিসনাl মনদিয়ে গান গাইছিসl

-পরজন্মে বিশ্বাস নেই আমারl

-এমন কেন বলছিস? ফিরবিনা? চলে গেলে একেবারে চলেই যাবি? এইসব দুপুর, বিকেল ...প্রেম, কান্না ...কার্নিশ, আঁচল ...সাইকেল, কবিতা ...মাটির বাড়ি, ধুলো রাস্তা ...উদোম শিশু, ডোবার শালুক ...লুকিয়ে চুরিয়ে গায়ের গন্ধ ...বুকের আদর, গায়ের চাদর ...মনে পড়বেনা তোর? আসবিনা? ফিরবিনা? ইচ্ছে করবেনা আর একবার জলের সুখে পা ভিজিয়ে প্রেম ডাকবি ...আয়, আয়, আয়!

-নাl ওসব গল্পl বাস্তবে রাস্তা একটাই ...অমোঘ ...কেবল এগিয়ে যাওয়া ...একলা হওয়াl যা কিছু খসে গেলো; পর্ণমোচি পথের বাঁকে তাদের ফেলে যেতে হয়l সাথে নেওয়ার হুকুম নেইl 

-আমার খুব মনখারাপ হবেl আমি পারবনা ...ঘোরানো সিঁড়ি ...শ্যাওলা দেওয়াল ...নোনাধরা ইঁট ...পঞ্চাননের মন্দির ...তোর সাদা ওড়না ...আমাদের দুপুর বিকেল ভালবাসা ফেলে যেতেl চোখ বুজলেই তুই ভেসে থাকবি ...একটা গ্রাম্যপথ কতগুলো কাঁটাখেজুর আর নারকেল গাছের ছায়া হয়ে ভেসে থাকবে জীবন ...ফিরে আসবে ...ফিরে আসবি এসব ভাবতে ভাবতেই কতকত বছর ফুরিয়ে যাবেl কতকত দিন ঘুরে রাত আসবে ...তারা ফুটবে আকাশের কোলেl আমি চাঁদ দেখবো পুকুরজলে ...কোথাও যাবনা ...কাউকে বলবোনা বাতাসের গায়ে জমিয়ে রাখছি তোকে ...একজীবন অপেক্ষা সাজবো তাইl


3 comments:

  1. "বাতাসের গায়ে জমিয়ে রাখছি তোকে "-আজ সারাদিন সঙ্গে থাকবে লাইনটা

    ReplyDelete
  2. অনবদ্য লেখনী

    ReplyDelete
  3. অনবদ্য লেখনী

    ReplyDelete