2

কবিতা - বন্দনা মিত্র

Posted in


কবিতা


আয়নার ভিতরের লোকটা

বন্দনা মিত্র



আয়নার ভিতরের মানুষটা কিছু দিন ধরে খুব জ্বালাচ্ছে
আমার কিছুই তার পছন্দ নয়।
আমার দেওয়ালের ডিস্টেম্পার, আমার চোখের মেক আপ, আমার গাড়ির মডেল
আমার অনুগত মেনে নেওয়া মানিয়ে নেওয়া
আমার সৌখিন স্যাডো ফাইটের কবিতা লেখা,
কিচ্ছু না।
সুযোগ পেলেই সে আমায় ঠেলতে ঠেলতে নিয়ে যায়
কোন ভুলে যাওয়া পাহাড়ি পাকদণ্ডী পথে
কোন অনভ্যস্ত জঙ্গলে পাগলা ঝোরার সামনে
মিটি মিটি হেসে বলে “ কাম অন, ঝাঁপ দাও,
দেখি পারো কিনা আগের মতন।
সাহস আছে?
আমি দুঃস্বপ্নে আর্তনাদ করি,
কি করে হবে, আমার পায়ে সেই সিন্ডারেলার জুতো কই?
কোথায় আমার সেই পিটার প্যানের ডানা?
আর সেই পুরনো ঝর্ণা কলম, কবেই হাত থেকে পড়ে নিব ভেঙে গেছে।
পড়ে গেছে, না কি ছুঁড়ে ফেলে দিয়েছিলাম?
একদা বড় ভারি ঠেকেছিল হাতে !
আয়নার ভিতরের লোকটির সাহস ক্রমেই বাড়ছে।
সেদিন একা পেয়ে আমাকে জোর করে নিজের কাছে টেনে নিয়েছিল
চোখে আঙুল দিয়ে দেখাল
আয়নার বাইরে এক বিষণ্ণ সরীসৃপ প্রাণপণ বুকে হাঁটে
পাহাড়ের উঁচু নীচু পাকদণ্ডী বেয়ে,
কর্কশ ঘর্ষণে রক্ত ঝরে, ব্যাথা লাগে প্রাচীন শরীরে।।
যেখানে বেঁকেছে মোড়, আর কিছু নেই, অনন্ত অন্ধকার খাদ -
অগত্যা নিরুপায় আমি সেই ক্লান্ত প্রাণীটিকে ডেকে বলি
“যেহেতু নিস্তার নেই এবং বিকল্প নেই কোনও
বরং ভাঙা চোরা ফণা তুলে উদ্যত মুখোমুখি হও,
প্রতিবিম্ব অপেক্ষা করে আছে।
বহুদিন হয়ে গেল, গাণ্ডীব খসে পড়া বৃহন্নলা আমি
শমী বৃক্ষ তলে এসে অপেক্ষা করে আছি”।


2 comments: