2

সম্পাদকীয়

Posted in


সম্পাদকীয়



ঝম ঝম করে কেটে গেল আরও একটা ঘটনাবহুল মাস। ভোটের প্রস্তুতি, ভোটের প্রচার, দাদা দিদি, জোট ঘোঁট, চাপান উতোর, মাঝে একটু স্বস্তির নিঃশ্বাস – রবীন্দ্রজয়ন্তী, আবার সেই কচাকচি – বিশ্লেষণ-বিশ্লেষণ-বিশ্লেষণ এবং অবশেষে ফলাফল ঘোষণা। উফ্‌... ‘ভোটের’ বাদ্যি থামলে মিষ্টি!! আবার ব্যাক টু স্কোয়ার ওয়ান – অনেক হয়েছে টাইম পাস – এবার সবাই মন দিন নিজ নিজ কাজে। আসছে নজরুল জয়ন্তী, চাইলে পালন করতেই পারেন। সদ্য গেল শিলচরের ভাষা শহীদ দিবস – ১৯শে মে। আজ, ২১শে মে, সেই ভাষা শহীদদের স্মরণ করে প্রকাশিত হলো বাংলা ভাষায় এক ব্যতিক্রমী অনলাইন ম্যাগাজিন, ঋতবাক ২য় বর্ষ, ২২তম সংখ্যা। 

এ কথা তো অনস্বীকার্য যে, যে কোনও কাজের প্রতি আন্তরিক নিষ্ঠা কাজটিকে প্রতি দিন সমৃদ্ধ করে, উৎকৃষ্ট করে। এগিয়ে চলার পথে একটা রাস্তা বন্ধ হয়ে গেলে চলার নিয়মেই আর একটা নতুন রাস্তা তৈরী হয়ে যায়, চলা তো থামে না। আর এই চলতে চলতেই কত নতুন নতুন মানুষ চেনা, মুহূর্তে মুহূর্তে অভিজ্ঞতায় ঋদ্ধ হওয়া। আজ এমনই কিছু অভিজ্ঞতায় সমৃদ্ধ ঋতবাক। ঋতবাক পরিচালক গোষ্ঠীকে উৎকৃষ্ট করল জীবনের অভিজ্ঞতায় ঋদ্ধ এমনই কিছু নাম। ব্লগে সংযোজিত হলো উপদেষ্টামণ্ডলী। সেখানে রয়েছেন বাংলা বিভাগীয় প্রধান(কলিকাতা বিশ্ববিদ্যালয়), সাহিত্যিক গবেষক, ডঃ বিশ্বনাথ রায়, প্রবাদ প্রতিম প্রবীণ ব্লগার, সাহিত্য-ব্রতী, ফাল্গুনী মুখোপাধ্যায়, এযাবৎ ঋতবাক ফেসবুক গ্রুপ ও ম্যাগাজিনের প্রধান পৃষ্ঠপোষক, সাহিত্য প্রেমী, স্বপন দেব এবং সম্পাদকের এই ম্যাগাজিন শুরুর ভাবনাকে অঙ্কুরিত করার প্রধান রূপকার, প্রাবন্ধিক – ব্লগার, শুভ্র ভট্টাচার্য। এঁরা যে এতদিন ছিলেন না, তা নয়। ছিলেন সেই প্রথম থেকেই। এত দিনে স্বীকৃতি দেওয়া গেল। ঋতবাক ধন্য। অশেষ কৃতজ্ঞতা জানবেন সকলে। 

এদিকে ঋতবাক পাবলিশার অ্যান্ড বুক সেলার পুরোদমে প্রস্তুত। সামনে বছর বইমেলার আগে অন্তত ২৪টি বই করার প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। উৎসাহী বন্ধুরা যোগাযোগ করুন সরাসরি। বই মেলার কথা আসতেই, প্রসঙ্গক্রমে মনে পড়ল ঋতবাক বার্ষিক সংকলনের কথা। লেখা মনোনয়ন ও নির্বাচন পর্ব শুরুর পথে। আপনারা তো জানেনই, লেখার গুনগত মান ও বক্তব্যের যুক্তিগ্রাহ্য স্বচ্ছতাই লেখা মনোনয়ন ও নির্বাচনের একমাত্র মাপকাঠি। তাই আপনাদের কাছে অনুরোধ, অনেক অনেক ভালো ভালো লেখা পাঠান ঋতবাকে। 

সকলের আন্তরিক সহযোগিতায় ঋতবাকের যাত্রা পথ আরও মসৃণ ও সুগম হোক। 

শুভেচ্ছা নিরন্তর...

সুস্মিতা বসু সিং

2 comments:

  1. সম্পাদকীয়টি খুব আবেগপ্রবণ, যদিও সংযত আবেগ । পাঠক্মন্ডলীর একাংশ জানেন, ঋতবাকের প্রকাশন ও পরিচালনায় কিছু সংযোজন, বিয়োজন হয়েছে । পত্রিকার পরিচালন থেকে যারা সরে গেছেন, তাদের সরে যাওয়ার কোন ছাপ নেই । এটাই আশার কথা ।

    ReplyDelete
  2. আপনাদের প্রকাশন থেকে কবিতার বই ছাপাতে চাই । ঋতবাকের কন্টাক্ট নম্বর চাই ।
    অখিল কুমার দাস +৯১ - ৯৯১০১১৬১১২

    ReplyDelete