0

সম্পাদকীয়

Posted in



চায়না, চায়না, চায়নাকে কেউ চায়না 

তাই চায়নার ভারি দুঃখু 
সে বিদ্বান, তবু মুখ্যু 
তার তির্যক দুটি চক্ষু 
ভালো আয়না দেখতে পায় না 
তাই চায়না, চায়না, চায়নাকে কেউ চায়না 

উত্তর-আধুনিক এক কবি এই সেদিন এটা লিখে পোস্ট করার সঙ্গে সঙ্গে সে কি হুলুস্থুলু! পুরস্কার এবারে একটা এক্কেবারে বাঁধা। তবে একটা কথা ঠিক যে, মাথার পোকা নড়ে উঠেছে ওদের। এই ভাইরাস বানাচ্ছে, তার পরেই আবার যুদ্ধুযুদ্ধু খেলতে শুরু করছে… কি যে করবে ঠিক করেই উঠতে পারছে না যেন! 


এদিকে দিন তো মন্দ কাটছে না। তিন মাস পূর্ণ হলো লকডাউনের। মোটামুটি সিস্টেমেই এসে গেছে। রেগুলার-ওয়্যার/ ডিসাইনার / পার্টি-ওয়্যার মাস্ক, স্যানেটাইজার - লাইট স্মেল, সান্দ্র-ফিল... তার ওপরে তেলের দাম বাড়ছে, জীবন বীমা থেকে বিমান সংস্থা – শুরু হয়ে গেছে সব কিছুর প্রাইভেটাইজেশন। এরই মধ্যে বেশ আছি আমরা, কি বলেন? 


লকডাউন দরকার ছিলো কিনা না, সেই নিয়ে প্রশ্নই নেই কোনও। কিন্তু ঠিক যে নিয়ম মেনে প্রথম বিশ্বে লকডাউন জারি হয়েছে, আমাদের মতো তৃতীয় বিশ্বের দেশে সে নিয়ম মানা সম্ভব কি না, বিশেষজ্ঞরা ভেবেছিলেন কি? এই পরিকল্পনাহীন বন্দীত্বে করোনাকে কতটা বন্দী করা গেছে, জানা নেই। তবে এই স্বতঃপ্রণোদিতভাবে আগেই তলনিতে ঠেকা অর্থনীতির যে দুর্দশা করা হলো, তার ফল ভুগবো তো আমরাই, কিন্তু তার দায় কে নেবে? এই পরিস্থিতিতে সাইক্লোন আম্পান প্রবল প্রতাপে ধ্বংসলীলা চালিয়ে মৃত অর্থনীতির কফিনে শেষ পেরেকটা পুঁতে গেছে। 


প্রধানমন্ত্রী বললেন – আত্মনির্ভর ভারত! গুড জোক! করোনা-কালীন পরিস্থিতিতে ছোট বাণিজ্য সংস্থাগুলির জন্য স্বল্প হারের সুদে ঋণের ঘোষণা করলেন সেনাপতি; আমার ব্যক্তিগত অভিজ্ঞতা হলো এখনও পর্যন্ত তেমন কোনও পরিকল্পনার বাস্তবতা নেই ভারতীয় অর্থ-ব্যবস্থায়! ব্যাংকগুলিতে এই সংক্রান্ত নতুন কোনও নির্দেশ আসেনি এখনও পর্যন্ত। SIDBI জানাচ্ছে, ওঁরা নিজেদের তেমন কোনও প্রচার ইচ্ছে করেই করেন না, ঋণ প্রদান পদ্ধতি এতটাই জটিল, যে আসলে তা অবাস্তব প্রায় – অবশ্যই অফ দ্য রেকর্ড। তবে যে দেশের অর্থমন্ত্রীর মতে দেশের গড় মধ্যবিত্ত পরিবারের বার্ষিক আয় ছয় লক্ষ টাকা থেকে পনেরো লক্ষ টাকা, সেই দেশের প্রধানমন্ত্রীর কাছে আর কোন সমাধান আশা করা যায়? 


আর ত্রাণশিবিরগুলোর কথা না উল্লেখ করাই ভালো! কত দলাদলি, কত গোষ্ঠীবাজি! সবাই খালি ঢাকঢোল পিটিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিয়ে প্রমাণ করতে ব্যস্ত, কত 'নিঃশব্দে' জনসেবা করছেন তাঁরা! প্রহসন ছাড়া আর কি বলা যায় একে?! 


তবুও আশা মরে না। কিছু তো একটা হবেই। এবং যা হবে, ভালোই হবে। কারণ পিঠ দেওয়ালে ঠেকে গেলে, ফের সামনে এগোনো ছাড়া আর উপায় থাকে না। 


সুস্থ থাকুন মনে ও শরীরে 
শুভেচ্ছা নিরন্তর

0 comments: