0

ঋতু ম্যাডামের রান্নাঘর থেকে - মৈত্রেয়ী চক্রবর্তী

Posted in



আদা জল

করোনা ভাইরাসের আক্রমণে সবাই জেরবার। শুনছি আদা জল খেলে উপকার হয়। আসলে, আমি যতটুকু জানি আদার ওষোধি গুণ অনেক। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে, সাধারণ সর্দি, জ্বর, গলা খুশখুশ এসবের উপশম করে, এমনকি ভার্টিগোর জন্যও খুব উপকারি। ছোটবেলার সেই ট্রেনের ‘কাঁচা আদার চাটনি’ লজেন্সের কথা মনে পড়ে? 

যাই হোক, প্রসঙ্গে ফিরি, আদা জল বানানো খুব সহজ, আমি হাঁচি কাশি ফ্লু হলে খুব উপকার পাই যেভাবে বানিয়ে, সেটাই এখানে লিখছি। আদার বেশ বড় একটা টুকরো ধরুন আপনার বুড়ো আঙ্গুল পরিমাণ এক টুকরো, একটা তেজপাতা, দুটো দারচিনি, দুটো ছোটএলাচ, দু-তিনটে লবঙ্গ, সাত-আটটা গোটা গোলমরিচ, আর একটা স্টার অ্যানিস। এই সবগুলি একসাথে ফোটাতে হবে। আদার টুকরোটা কিন্তু একটু ছেঁচে নেবেন অবশ্যই। খাওয়ার মতো উষ্ণ হলে তবেই ওতে মধু মেশান। কারণ, মধু কিন্তু গরম করলে তার গুণ হারায়। মধু না দিয়ে খেলেও ক্ষতি নেই, আমি তাই খাই। আর স্টার অ্যানিস বা তারা মৌরি / চক্রফুল বস্তুটি অ্যামেরিকায় ফ্লুএর জন্য বহুল ব্যবহৃত ওষুধ টেমিফ্লু-এর অন্যতম উপাদান বলে জানতে পারার পর আমি অনেক রান্নায় ব্যবহার করি। আর সেই কারণেই আদা জলেও দিই। জানি না, এতে আদাজল আরোও উপকারী হয়ে ওঠে কি না। 

এই জলে দুধ চা বানিয়েও খেতে পারেন, দারুণ লাগে। ওই আদা ইত্যাদি উপকরণগুলি কিন্তু একাধিক বার ব্যবহার করতে পারেন। প্রতিবার আদার টুকরোটা একবার করে থেঁতো করে নেবেন, দেখবেন আরোও কিছুটা রস বেরিয়ে আসছে।

0 comments: