1

ধারাবাহিক - রাজর্ষি পি দাস

Posted in


ধারাবাহিক


ফেরা - ৮
রাজর্ষি পি দাস


অষ্টমী 

নভেম্বর ২০২০ 

আজ আমাকে নতুন জামা পরানো হয়েছে, আর পরানো হয়েছে একটা শেকল, ডানপায়ে! গত এক্সপ্তাহে নাকি আমি দশবার হারিয়ে গেছিলাম। গতকাল নাকি ডিব্রু নদীতে ঝাঁপ দিয়েছিলাম! বাড়িতে মা ছাড়া আর কেউ থাকে না! মা আর ৫৫ বছরের ছেলেকে নিয়ে পেরে উঠছে না, বুড়ার স্ত্রী বলে গেল! তবে শুনতে পারছি মা কাঁদছে! আমি আর কি করব, আমিও শুরু করলাম! 

ভোররাতের দিকে দিল্লি রেলস্টেশনে নামলাম। আমার ছজন সদ্য পাস আউট হওয়া এয়ারম্যান, সিভিল ড্রেসে। ঘড়িতে দেখি ভোর চারটে। আজ শনিবার, কাল রবিবার, মানে ছুটি, আহা! বাইরে নাকি রেস কোর্স এয়ার ফোর্স স্টেশনের গাড়ি আছে। ছজন পরস্পরের দিকে তাকিয়ে আবার ছজন ছজনের সিভিল ড্রেসের তারিফ করলাম। এইবারের তারিফ করাটা নিয়ে সেঞ্চুরী হলো মনে হয়! গত ১২ মাসে এই নিয়ে তৃতীয়বার সিভিল ড্রেস ধারণ করা বলে কতা। ইতিমধ্যে জেনে গেছি পিটি, প্যারেড, গার্ডেনিং আরও বালের যা যা এতদিন বেল্গামের সামরাতে মারিয়েছি, সব খতম। এবার প্রতিদিন সিভিল ড্রেস পরে সিভিল মানুষ দেখতে বেরোতে পারবো। কন্ন্যাট প্লেসে আর যন্তর মন্তরে ডিস্কো জামাকাপড় কিনতে পারবো, রেডিও, টেপরেকর্ডার, ক্যামেরা, ঘড়ি কিনতে পারবো! সর্বশেষ সংযোজন মদ খেতে পারব, প্রতিদিন! চীয়ার্স! 

চীয়ার্স শব্দটা ইতিমধ্যে শেখা হয়ে গেছে। ট্রেনিং সেন্টারে আমাদের স্কোয়াড্রনের ভিতরে জি টি আই স্টাফদের মেস এবং বার ছিল। আমরা ঘাড় গুঁজে সারাশরীরে ব্যাথা নিয়ে পরেরদিনের পড়া মুখস্ত করতাম ঐ ঘনঘন চীয়ার্স শব্দের হল্লায়! আর দিন গুনতাম! আমরা ছজন ছটা বিশাল কালো ট্রাংঙ্ক দুভাগে ভাগ করে হাঁটা শুরু করলাম! বাংলা ব্যাচের ক্লার্ক জিডি সাহা বলে উঠল, আমি কিন্তু কাল সকালেই লালকেল্লা দেখতে যাবো! আসাম ব্যাচের বরুয়ার আবার কুতুবমিনার পছন্দ! আমি বললাম চাঁদনী চক-সাউন্ড-বক্স দেখতে যাব! ইকুপম্যান্ট অয়াসিট্যান্ট মহাপাত্র বলল- বান্ডো যাইবো... হাম তো ভাই সোয়েঙ্গে! সাহা বলে উঠল – আরে, কাল সানডে হ্যায়, লাল কিল্লা ম্যায় ফরেন লেড়কী দেখনেকো মিলেগা! সবাই একসাথে অবাক হলাম! তাই তো! 

বাইরে বেরিয়ে একটু খোঁজাখুঁজি করতেই দেখলাম একটি এয়ার ফোর্সের চিহ্নওলা একটা মিনি ট্রাক। দুজন সিনিয়র সিভিল ড্রেসে। কাগজপত্র পরীক্ষা করা শেষ হলে একজন বল্ল – মেক ইওর সেলফ কম্ফোর্টেবল, বলে সামনের সীটে গিয়ে বসল। আমরা সমস্বরে 'ইয়েস স্যার' বলে সবকিছু নিয়ে ট্রাকে সেঁধিয়ে গেলাম! 

ওরে বাবা একী রাস্তা, একী আলো! একটা রাস্তায় এতগুলো গাড়ি পাশাপাশি যাচ্ছে কি করে। রাস্তার পাশে ফুটপাত, তারপর আবার রাস্তা! আর আলো, দিনের আলোর মতো সাদা আলোতে মনে হচ্ছে রাস্তায় বসে হাতঘড়ি খুলে ঠিক করা যাবে। হঠাৎ মহাপাত্র বলে উঠল – ইন্ডিয়া গেট! সাহা আমাদের দিক থেকে বলে উঠল—স্যার দ্যাট্‌ ওয়ান ইজ রাষ্ট্রপতি ভবন, না? সামনের থেকে একজন বলে উঠল—ইয়েস, এন্ড দিস ওয়ান ইস আওয়ার হেড কোয়ার্টার। পরের বিশাল দুর্গের মতো বিল্ডিং দেখিয়ে বল্ল। বাইরে একটি ১৯৭১ সালের হিরো ......এয়ারক্রাফট রাখা! 

গার্ড রুমে আবার একপ্রস্থ কাগজপত্র পরীক্ষা হলো! এ ড্রেসে আছে, সার্জেন্ট, আমার নাম ডেকে সাথীদের বল্ল – সী হিম, পেমেন্ট দেনেওলা... সাথে সাথে বাকি দুজনের মুখে হাসি! তারপর গম্ভীর মুখে—দিল্লি বদল চুকা হ্যায়। যাদা ভটকনা নেহী। সর্দার কোই নেই হ্যায় না! জানতে পারলাম, রাস্তার উল্টোদিকেই ইন্দিরা গান্ধির বাড়ি! মনে পরে গেল ট্রেনিং সেন্টারে তখন সবে এক্সপ্তাহ, ২০ না ২১ অক্টোবর, আমরা গার্ডেনিং এ ব্যস্ত, একজন সিনিয়ার সর্দাজি এসে আমাদের ইনটেকের বি সিংকে কানে কানে কী একটা বলতে ও উঠে দূরে মাঠের দিকে চলে গেছিল! সেখানে এক অফিসার জিপ নিয়ে অপেক্ষা করছিল! রাতে মেসে শুনতে পেলাম, ইন্দিরা গান্ধি মারা গেছেন, দুজন বাচ্চা শিখ প্রহরীর হাতে খুন হয়েছেন, আর শুনতে পেলাম পাশে জি টি আই ষ্টাফের মেসে তুমুল মারামারির হল্লা! বেরোবার সময় দেখলাম চেতক স্কোয়াড্রনের সব শিখেরা একসাথে ঘন হয়ে বসে ডিনার করছে! 

আমাকে আর সাহাকে একটা বিশাল দোতলা বিল্ডিং এর সামনে নামিয়ে দিয়ে ড্রাইবার বল্ল, দিস ইজ ইয়োর প্লেস। গো টু আপ স্টেয়ার অ্যান্ড ফাইন্ড সাম চারপায়ীস। আমি আর সাহা আবার সেই বিশাল ট্রাংক দোতলা করে বইতে বইতে প্রায় ১২ ফুট চওড়া কাঠের সিঁড়ি ভেঙ্গে দোতলায় উঠে দেখি প্রায় ১০০ মিটার লম্বা বারান্দা! লাইট জ্বলছে পরপর। দুজন বাঁদিকে এসে দেখি দুপাশে আবার লম্বা গভীর অন্ধকার। চেনা লাগল, পরপর চারপায়ী দেখে। 

পরের দিন ঘুম ভাঙল অচেনা গলার সম্বোধনে। গুড মর্নিং! তিন-চারবার রিপিট হবার পর কোনওমতে চোখ খুলে দেখি সামনে একজন বুক অব্দি লুঙ্গি বাঁধা, টাক ওলা লোক, সাউথ ইন্ডিয়ান গোফের নীচে মৃদু হাসি সহ কাঁচের গ্লাসে চা খাচ্ছে। --দাস এস কে! মি, কর্পোরেল চাকো, দ্য আই সি অফ দ্য বিলেট...সো 

আমি কর্পোরেল শব্দটা শুনেই এক লাফে জাঙ্গিয়া পরা অবস্থাতেই টানটান হয়ে দাঁড়িয়ে বললাম – গুড মর্নিং স্যার! 

উনি সেই মৃদু হাসিতেই বললেন --- সো এসি দাস ইয়ু আর হিয়ার টু ড্রিংক অল্কোহল অনলি? 

আমি ঘাবড়ে গিয়ে বলে উঠলাম, সরি স্যার! 

হোয়াট সরি স্যার, আনসার মি, ইয়েস অর নট্‌! 

নো স্যার! 

দেন হোয়াট দ্য হেল দিস হুইস্কি বোটল ইস ডুয়িং বিনিথ ইওর চারপায়ী? ব্লাডি বাগার, রাইট অন দ্য ফার্স্ট নাইট অন দ্য ফার্স্ট পোস্টিং উ র ডান উইথ আ ফুল বোট্‌ল অফ হুইস্কি...হোয়াট দ্য ফাক্‌ উ উইল বি ডুইং ইন রেস্ট অফ ইয়োর লাইফ! 

নো স্যার, আই ডিডন্ট! 

মাদারফাকার, ইউ আর স্টিল লায়িং... 

পেছন থেকে শিস্‌ ভেসে এল, তারপর আহবান--চাকো আজা... 

আই উইল বী ওয়াচিং ইউ! বলে আমার দিকে আঙ্গুল তুলে চলে গেল! আমি ঘাড় নীচু করে চারপায়ীর নীচে তাকিয়ে দেখি একটা পিটার স্কট এর হুইস্কীর বোতল গড়াগড়ি খাচ্ছে! 

আমি মাটিতে বসে পড়লাম, হাতটা কোথায় রাখব বুঝতে রাখছি না!

1 comment: