0

someপ্রতীক - রীতা পাল

Posted in






এবারের someপ্রতীক যেদিন লিখতে বসেছি, সেদিনের যে খবরটি মনকে নাড়া দিয়ে গেলো, সেটি হলো – ধর্ষণ। দুই নাবালিকা বোনকে বাড়ি থেকে কয়েকজন তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে, যার মধ্যে একজন নাবালকও ছিলো। দুই বোন বাড়ি ফিরে কীটনাশক খেয়ে আত্মহত্যার চেষ্টা করে। বড়ো বোন মারা যায়। ছোটো বোনের জবানবন্দীতে নাবালক সহ কয়েকজন ধরা পড়েছে।

ধর্ষকদের ব্যবস্থা যা করার, আইন করবে। আমার প্রশ্ন – দুই নাবালিকার আত্মহত্যার চেষ্টা নিয়ে। ধর্ষণ তো অনেক হলো, শাস্তিও বেশ কিছু। বদল ঘটলো কি কিছু?

নারী হিসেবে, মা হিসেবে মনে হচ্ছে, মেয়েদের শিক্ষার ক্ষেত্রে আমাদের কিছু ভুল থেকে যাচ্ছে না তো? প্রাণ ফিরে পেয়েও তারা ‘প্রাণ’কেই সবচেয়ে বড়ো পাওয়া বলে ভাবতে পারছে না কেন? আমরা কেন তাদের শেখাতে পারছি না – তোমার একমাত্র পরিচয় – তুমি নারী। ধর্ষিতা নয়। অপরদিকে যারা ধর্ষক, তারা কখনোই পুরুষ নয়। তারা ধর্ষক। 

‘ধর্ষণ’ একটা দুর্ঘটনা ছাড়া কিছুই নয়। এটা এমন একটা দুর্ঘটনা, যা কেবল মেয়েদের জীবনেই ঘটে। ঘরে থাকলেও ঘটতে পারে। কোনো কোনো মেয়ের জীবনে একাধিকবারও ঘটতে পারে। লজ্জা তার নয়, সমাজের। নারী শিক্ষার ক্ষেত্রে পরিবর্তন না আনতে পারলে ফোটার আগেই কিন্তু অনেক কুঁড়ি ঝরে পড়বে।

মেয়েদের আত্মরক্ষা শেখানোর চেষ্টা শুরু হয়েছে – খুব ভালো কথা। কিন্তু মনোজাগতিক পরিবর্তন না হলে সে শিক্ষা ব্যর্থতায় পর্যবসিত হবে।

0 comments: