1

ঋতু ম্যাডামের রান্নাঘর থেকে - মৈত্রেয়ী চক্রবর্তী

Posted in


আরবি বা গাঠিকচুর ডাল

গাঠি কচু, মুখী কচু, আরবি যে নামেই ডাকুন, ছোটো ছোটো কচুগুলি আমার বেশ প্রিয়। সাধারণত বেশ ডুমো ডুমো করে কেটে আলুর দমের মতো দম বানাই; কখনও কখনও সরু সরু করে কেটে ভাজি বানাই। পাঁচমিশালি তরকারিতেও দুটো একটা দিই। কিন্তু ঘর বন্দী থেকে একই ধরণের রান্না করে করে একঘেয়েমি এসে গেছে বলে, এবারে একটু অন্য রকম খেতে মন চাইলো। তাই বানিয়ে নিলাম আরবির ডাল। এটা দু’ তিন ভাবে বানানো যায়। কোনো ডাল ছাড়া বেশ ঝোল করে, ডাল সহ, আর আরবি সেদ্ধ করে একেবারে ভর্তা বানিয়ে বা সেদ্ধ আরবি ডুমো ডুমো করে কেটে নিয়ে। যেভাবেই বানানো হোক, খেতে ভালোই হয়। আর সবথেকে বড় কথা এই অতিমারীর সময়ে, সামান্য উপকরণে সুস্বাদু রান্না হবে, সহজেও। এই ডালের জন্য কিন্তু অল্প কটা আরবি হলেই চলবে। 

প্রথমে আরবিগুলো নুন জলে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এরপর আপনি যেরকম চান সেই অনুযায়ী হয় চটকে মেখে ভর্তার মতো করে নিন অথবা ডুমোডুমো করে কেটে রাখুন। কড়াইয়ে তেল গরম করে, শাদা জিরে, শুকনো লঙ্কা, অল্প পেঁয়াজ, রসুন কুচি দিয়ে ভাজুন। সামন্য ধনে-জিরে গুঁড়ো, একটু গোটা গরম মশলা, নুন, হলুদ, টমেটো দিয়ে বেশ মশলাটা কষিয়ে সেদ্ধ আরবি তাতে দিয়ে আরোও খানিকক্ষণ কষিয়ে, মিশিয়ে নিন। এরপর ভালো পরিমানে উষ্ণ গরম জল ঢেলে ফুটিয়ে নিন। নুন, ঝাল, মিষ্টি চেখে নিন। ব্যস পরিবেশনের জন্য রেডি। 

যদি, ডাল মিশিয়ে রান্না করতে চান; মুগ, মুসুর বা অরহড় আপনার ঘরে উপস্থিত যেকোনো একটা ডাল, অল্প পরিমানে, আলাদা করে সেদ্ধ করে নিন। উষ্ণ গরম জলের পরিবর্তে সেদ্ধ ডাল ঢালুন। বাকি সব একই রকম। 

হ্যাঁ, টমেটো না থাকলেও অসুবিধে নেই। একটু লেবুর রস বা এক ডেলা তেঁতুল দিয়ে দেবেন। চাইলে ফোড়নে হিং দিতে পারেন, কারি পাতা দিতে পারেন। নুন দেবেন সাবধানে, কারণ আরবি কিন্তু নুন দিয়ে সেদ্ধ করা। বেশী নুন খেয়ে এই সময়ে শরীরে উৎপাত ডেকে আনবেন না। 

সহজে একটু অন্যরকম হলো না? সাবধানে থাকুন, হাল্কা, সুস্বাদু, স্বাস্থ্যকর খাবার খান। 

আমি অরহড় (তুর) ডাল দিয়ে করেছি; আরবি ডুমো ডুমো কেটে দিয়েছি। সঙ্গে রইলো তারই ছবি।



1 comment:

  1. Khubi sohoj ranna bole mone holo.
    aamar somossya, kochu sedhho korar por khosa chharanota boddoi bichhiri lage ebong khub muskil lagr aamar.
    Ki kore hassle-hin kochur khosa chharano jay, janaben ekhane ba aamar what's app number e 9831145505.

    ReplyDelete