0

বইপোকার বইঘর - অনিন্দিতা মণ্ডল

Posted in
বইপোকার বইঘর
অনিন্দিতা মণ্ডল


দ্য গ্রেভইয়ার্ড বুক 
লেখক – নীল গাইম্যান 

যত দিন যাচ্ছে, ততই ছেলেবেলায় পড়া রূপকথাগুলোর মধ্যে থেকে অদ্ভুত সব অন্য গল্প বেরিয়ে আসছে। রূপকথারা রূপকথা থাকছে ঠিকই, কিন্তু তার মধ্যে থেকে উঁকি দিচ্ছে সমকালীন সভ্যতার কালো দিক। দেশের, সমাজের রাজনৈতিক ইতিহাস। এ নিয়ে নিত্যনতুন ডিসকোর্স তৈরি হচ্ছে। সাহিত্য ইতিহাস সমাজ বিজ্ঞান হাত ধরাধরি করে সমান্তরাল তত্ত্ব ও দর্শন তুলে ধরছে। হ্যারি পটারের গল্পে যে এত ক্লাস স্ট্রাগল, এত শোষণ লুকিয়ে আছে, সেটা ভাববার কথা। তা সত্ত্বেও হ্যারি পটার কিন্তু অনবদ্য রূপকথা। 

আলোচ্য বইটি এসময়ের অন্যতম শক্তিশালী কলম থেকে বেরিয়েছে। নিজস্ব একটা পক্ষপাত কাজ করছে বই কি! 

একটি অনাথ ছেলে (আশ্চর্য সমাপতন! নয় ? হ্যারির বাবা মাও খুন হয়েছিলেন) কয়েকমাস বয়সেই আততায়ীর হাত থেকে চলে গেলো একটি কবরখানায়। সেখানে সে কবরখানার বাকি লোকজনেদের মধ্যে বড় হতে থাকল। তাদের কেউ কেউ কয়েক হাজার বছর ধরে সেখানে আছে।ছেলেটি সেখানেই জীবনের পাঠ নিলো। তার পালকপিতা ও মাতা এবং অভিভাবক তাকে তৈরি করে দিলো পৃথিবীতে লড়াই করে বাঁচবার জন্য।মৃতর শক্তি জীবিতের চেয়ে কম নয়! বরং যে দেখতে জানে, সীমা ছাড়াতে জানে, তার কাছে অন্তহীন ধরা দেয় সে। 

এরকম জাদু থাকলে দুনিয়ার কোনো শক্তিই তো একলা অনাথ শিশুকে কষ্ট দিতে পারেনা! 

এ বইটি পড়লে ফ্রিডম অফ দ্য গ্রেভইয়ার্ড লাভ করা যাবে কিনা জানিনা, তবে নিশ্চিত একটি রূপকথার আড়ালে ধ্রুব সত্যটি জানা হবে। 

জীবন রূপকথার মতোই। শুধু চোখ দিয়ে নয়, হৃদয় দিয়েও তাকে দেখতে হবে।

0 comments: