0

কবিতা - সায়ন্তনী দত্ত

Posted in


কবিতা


কবিতাগুচ্ছ

সায়ন্তনী দত্ত



এই শহর তোমার আমার

রুদ্র তুমি আসবে বলে আজ শহর জঞ্জালমুক্ত
বিছানায় জানলা দিয়ে রোদ্দুর চারফালি
রুদ্র তুমি আসবে বলে সাজানো গল্প আজ ছুটির কবিতা
তোমার জন্য সাজবে শহর পরবে বেনারসী
ছাড়বে আটপৌরে কাপড়
কিন্তু রুদ্র যাই পড়ুক আর যাই ছাড়ুক শহর
শাড়িতে তো আর ফুটপাত ঢাকে না
তাই তাকে কবিতায় তুলে আনলাম কিছুদিন
সে আমার বন্ধ খাতায় ফেলুক দীর্ঘশ্বাস
আমি কবিতায় ফুটপাতকে একটু দিই ভরণপোষণ আত্মবিশ্বাস
কতটুকুই বা ক্ষমতা আমার আমি তো শুধু সাদা কালো
তুমি তো রঙিন নিওন জ্বালো


এই অরণ্য তোমার আমার

ছাত্রের পায়ের শব্দে দেশের ভবিষ্যৎ শোনা যায়
ছাত্রীর রচনায় পড়া যায় স্বাধীনতার মুক্তির উচ্ছ্বাস
ছাত্রের হাসি বলে আমি কলরব
বলে আমি হব পৃথিবীর শক্তি প্রতিপত্তি প্রভাব
শহর গড়ব আমি আঁকব রাস্তা বানাব হাসপাতাল
ছাত্রী বলে আমি লিখব অরণ্যের স্মৃতিচারণ
যেখানে কাটা হয়ে গেছে গাছ
গড়ে উঠেছে পান্থশালা আঁকা হয়ে গেছে রাস্তা
আর লিখে রেখে গেছ তোমার রাতের ইতিহাস


ভোর

আমাকে ভয় পায় না কেউ
কেউ করেনি আমাকে সেলাম
কেউ রাস্তা পরিষ্কার করে দেয়নি আমি আসার আগে
অপেক্ষা করেনি কেউ আমার বক্তব্যের
মুখে মুখে আওড়ায়নি আমার কবিতা
কারো চোখে সন্ধে নামেনি
আমি কাজল পরায়
আমার বসন্তের অপেক্ষায় ছিল না তোমার শীতের রাত
আজ আমার কুয়াশার ওপর নেই আগামীর রোদের হাত
মনে রেখো হয়তো হেরে গেছে কাদম্বিনীর চাপা কান্না
কারণ আজও অমলের ভোরে তার রাত্রি শেষ হয় না

0 comments: