1

বিশেষ প্রতিবেদনঃ জয়িতা সরকার

Posted in

বিশেষ প্রতিবেদন 




সমাজের পট বদল ও আমরা
জয়িতা সরকার 




সারথি বৃহন্নলা:

একটু পেছনের দিকে হাঁটি আসুন। চলুন যাই বিরাট রাজসভায়। সেখানে গভীর চিন্তায় মগ্ন সকলে। বিষয় কি? কৌরবেরা বিরাট রাজার গোধন চুরির নিমিত্ত বিরাট রাজ্য আক্রমন করেছে। বয়োজ্যেষ্ঠ কেউই সেইসময় রাজ্যে নেই। রাজকুমার উত্তর, অস্থির ভাবে পদচালনা করছেন অন্ত:পুরে। উপস্থিত পুরনারী দের বলছেন....

' মম পরাক্রম মত পাইলে সারথি।
মুহূর্তেক জিনিবারে পারি কুরুপতি।।'

সেইসময় পাণ্ডবেরা অজ্ঞাতবাসে আছেন বিরাট রাজ্যে। যাজ্ঞসেনী সৈরিন্ধ্রী ছদ্মবেশে আছেন রানীর সহকারিনী হিসেবে, অন্ত:পুরে সব শুনে তিনি শীঘ্র অর্জুনরূপী বৃহন্নলা কে সব জানালেন। তারপর রাজপুত্র উত্তর কে এসে বললেন....

' নর্তকী যে বৃহন্নলা আছয়ে আমার।
সৈরিন্ধ্রী কহিল সব পরাক্রম তার।।
খান্ডব দহিয়া পার্থ তুষিল অনলে।
বৃহন্নলা সারথি যে ছিলো সেই কালে।। '

সৈরিন্ধ্রীর বাক্যে প্রীত হয়ে রাজকুমার উত্তর, বৃহন্নলারূপী অর্জুন কে বললেন.........

' সৈরিন্ধ্রীর বাক্য মিথ্যা নহে কদাচন।
উঠ শীঘ্র মোর রথে কর আরোহণ।।
অর্জুন বলেন মানি তোমার বচন।
সারথি নহি যে তবু করিব গমন।।
কেবল আমার এক আছয়ে নিয়ম।
যথা যাই শত্রু যদি হয় যম সম।।
না জিনিয়া বাহুড়ি না আসে মম রথ।
সর্বথা প্রতিজ্ঞা মম জানিবে এমত।।'

এরপরের ঘটনা সবার জানা। যুদ্ধক্ষেত্রে উত্তরের ভয়ে পলায়ন, বৃহন্নলার তাকে ফিরিয়ে আনা, যুদ্ধে জয়লাভ, কৌরব দের পলায়ন এবং যুদ্ধক্ষেত্রে অর্জুনের নিজ আত্মপরিচয় দান সবটুকুই।(শ্লোক: কাশিরাম দাসের মহাভারত)।



বিশ্ব রজ:স্রাব স্বাস্থ্য দিবস :

" বিশ্ব রজ:স্রাব স্বাস্থ্য দিবসের" প্রাক্কালে 'Menstruation Matters' আন্দোলনে সারা দিয়েছেন অগণিত নারী-পুরুষ। তিলোত্তমা কলকাতার বুকে ঘটে গেছে নি:শব্দ বিপ্লব। ভেন্ডিং মেশিনে স্যানিটারি ন্যাপকিন বিক্রির ব্যবস্থা করে নারী স্বাস্থ্য সুরক্ষায় পথিকৃত হয়েছে ভবানীপুর এডুকেশন সোসাইটি কলেজ।

যেখানে আমরা আধুনিক নারীরাও প্রকাশ্যে স্যানিটারি ন্যাপকিন কিনতে কুন্ঠা বোধ করি, সেখানে এমন একটা উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। এই মেশিনে সঠিক দাম দিয়ে নির্দিষ্ট বোতামে চাপ দিলেই প্রয়োজন অনুযায়ী ন্যাপকিন মিলবে। প্রকাশ্যে কেনার অস্বস্তি দূর করতে এই মেশিন অব্যর্থ।

২০১১ সালের একটি সমীক্ষায় দেখা গিয়েছিলো। মাত্র ১২% ভারতীয় মহিলা এটি ব্যবহার করেন। যেখানে এত সাঙ্ঘাতিক অচেতনতা, কুসংস্কারে আচ্ছন্ন যুক্তিবোধ, অশিক্ষা, হাইজিনের সম্পর্কে অজ্ঞতা বিদ্যমান। সেখানে নারী পুরুষ নির্বিশেষে এগিয়ে এসে এমন একটা পরিকল্পনা কে সার্থক রূপদান নিশ্চয়ই সাধুবাদের দাবী রাখে।(সূত্র : এইসময়)



কৃষ্ণনগর উইমেন্স কলেজ ও অধ্যক্ষা মানবী:

এই খবরে আন্তরিক খুশি কলেজের ছাত্র-ছাত্রী, অধ্যাপক, অধ্যাপিকা ও পরিচালন সমিতির সদস্য সহ বেশির ভাগ সাধারণ মানুষ। যুগ বদলেছে তাই আজ পুরুষ- মহিলা, রূপান্তরকামী বা বৃহন্নলা নয় তার শিক্ষা, ব্যক্তিত্ব, উন্নত শীর, সুগঠিত মেরুদন্ড, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ক্ষমতা, মানুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার ক্ষমতা হয়ে দাঁড়িয়েছে তার একান্ত পরিচয় বাহক। অন্য কিছু নয়।

মহাভারতে বৃহন্নলা সারথি কে সঙ্গে নিয়ে উত্তরের জয়লাভ ঘটেছিলো। মানবীর সুনিপুন পরিচালনায় হয়ত বদলাবে অনেককিছু, আমরা আশাবাদী। ভারতে মানবীই প্রথম তৃতীয় লিঙ্গের কোনো ব্যক্তি যিনি শিক্ষা ক্ষেত্রে এমন শীর্ষপদে আসীন হলেন। আমরা তাকিয়ে মানবীর মত আরো অনেকের দিকে। যাদের ঋজু ব্যক্তিত্ব, নেতৃত্ব দান বদলে দেবে অনেক কিছুকেই। বদলাবো আমরাও।

সেদিন আর এমন কোনো ঘটনা খবরের কাগজের পাতায় আলাদা বিশেষ স্থান করে নেবেনা। আমরা জানব এটাই স্বাভাবিক। যোগ্য ব্যক্তি যোগ্যতর স্থানে যাবে এটাই যেন নিয়ম হয় তার লিঙ্গভেদ নয়।

শেষ করার আগে একটাই কথা। এত বদলের মধ্যে একদিন যদি দেখি... ফর্ম ফিল আপ করতে গিয়ে - SEX, RELIGION, CAST - এগুলোর উল্লেখ কমতে কমতে মিলিয়ে যাচ্ছে। সেখানে অগ্রাধিকার পাচ্ছে মেধা, যোগ্যতা, মানবতা...

জানব, " জগত সভায় শ্রেষ্ঠ আসন" নিতে "ভারতের " আর বেশি দেরি নেই।



1 comment:

  1. অত্যন্ত্য প্রাসঙ্গিক এবং সাবলীল উপস্থাপন।

    ReplyDelete