0

ঋতু ম্যাডামের রান্নাঘর থেকে - মৈত্রেয়ী চক্রবর্তী

Posted in



মাশরুম পোলাও

সহজ অথচ দারুণ টেস্টি একটা পদ হলো এই মাশরুম পোলাও। উপকরণের মধ্যে বাটন মাশরুম এদেশে সহজলভ্য। কাজেই ঘরে থাকা জিনিস দিয়েই চটপট বানিয়ে ফেলা যাবে এই পোলাও। এমনকি, অফিসের লাঞ্চ হিসেবেও সক্কাল সক্কাল বানিয়ে ফেলতে পারবেন; এতোটাই সহজ। লাগবে, একটু বাটন মাশরুম(অবশ্যই, তা নাহলে আর মাশরুম পোলাও হবে নাকি?) একমুঠো কাটা সব্জি (সে ফ্রোজেন হলেও চলবে), পেঁয়াজ কুচি, রসুন-আদার পেস্ট, গোটা গরম মশলা আর জিরে ফোড়নের জন্য, একটা টমেটো বাটা বা পিউরি, আর বাসমতী চাল। 
চালটা ধুয়ে ভিজিয়ে রাখুন। শাদা তেল গরম করে তাতে জিরে আর গোটা গরম মশলা ফোড়ন দিয়ে একটু সাঁতলে, একে একে পেঁয়াজ কুচি, আদা-রসুন পেস্ট, টমেটো পিউরি, নুন, হলুদ, মিষ্টি দিয়ে রান্না করুন। সাঁতলানোর বেশী কিন্তু কষানোর চেয়ে কম। মানে, মশলার কাঁচা গন্ধ চলে যাওয়া অবধি। এই পর্যায়ে মাশরুমের টুকরোগুলো, কাটা সব্জি দিয়ে মিশিয়ে নিন ভালো করে। তারপর জল ঝরিয়ে চালটাও দিন। একটু সময় নাড়াচাড়া করে পরিমান মতো জল দিয়ে রান্না করুন। জলটা কিন্তু বুঝে দেবেন, ভাত সুসিদ্ধ হবে আবার জলও শুকিয়ে যাবে। 
কাটা সব্জি মানে গাজর, বিন, কড়াইশুঁটি ইত্যাদি। ঘরেও কেটে নিতে পারেন বা সব দোকানেই প্যাকেট পাবেন ফ্রোজেন সব্জির সেকশনে। চাইলে ঘি দিতে পারেন, আদা-রসুন দুটোই একসাথে না দিতে চাইলে বাদ দিতে পারেন যে কোনো একটা। পেস্ট না থাকলে আদা ও রসুনের গুঁড়োও ব্যবহার করতে পারেন। রাইস কুকারে সাঁতলে নিয়ে বসাতে পারেন, তাতে জলের মাপটা আন্দাজ করা সুবিধাজনক। আর হ্যাঁ, আমি স্টার অ্যানিস ব্যবহার করেছি তবে সেটা কিন্তু ফোড়নে নয়, পরে দিয়েছি। ঝাল খেতে পছন্দ করলে দু’চারটে কাঁচালঙ্কা ফেলে দিন। এটা স্বয়ংসম্পূর্ণ খাবার যদিও, তবুও যদি সাইড ডিস কিছু লাগে অবশ্যই রায়তা নিতে পারেন; অথবা নিজের পছন্দ অনুযায়ী মাছ বা মাংসের কোনো পদ।



0 comments: