0

ঋতু ম্যাডামের রান্নাঘর থেকে - মৈত্রেয়ী চক্রবর্তী

Posted in




রেস্তোরাঁ স্টাইল পাস্তা

যেহেতু এখন বাইরে খেতে যাওয়া যাচ্ছে না, বাচ্চাদের জন্য তাই প্রায়শঃই মুখোরোচক খাবার বানাতেই হয়। সহজে বাচ্চাদের অত্যন্ত প্রিয় একটি পদের রেসিপি দিলাম। এর প্রায় সব উপকরণ আমাদের সকলের ঘরেই থাকে।
উপকরণগুলি হলো, 
পাস্তা (অবশ্যই তা নাহলে তো রান্নাটাই হবে না) 
বোনলেস চিকেন 
মাশরুম
সামান্য পেঁয়াজ কুচি
সামান্য রসুন কুচি বা গুঁড়ো
পালং পাতা বা ব্রকোলি (একটু সবুজ কিছু)
চিজ
দুই টেবিল চামচ ময়দা
হাফ কাপ দুধ
এক টেবিল চামচ অলিভ অয়েল 
নুন

চিকেন ছোটো টুকরো করে নুন দিয়ে সেদ্ধ করে নিন; ওই জলে পাস্তা সেদ্ধ করে নিন, তবে পুরো জল কিন্তু ঝরিয়ে নেবেন না। একটা প্যানে অলিভ অয়েল গরম করে পেঁয়াজ, রসুন এবং টুকরো করা মাশরুম ভেজে উঠিয়ে নিন। ওই প্যানেই মাখন গরম করে ময়দাটা তাতে দিয়ে ভাজুন। ময়দা মিনিট খানেক নাড়ানোর পর দুধ ঢেলে মিশিয়ে নিন। এই পর্যায়ে চিজটাও মিশিয়ে দিন। কেমন, আলফ্রেডো সস তৈরী হলো না? এরপর ভাজা পেঁয়াজ, মাশরুম, চিকেন, পাস্তা এক এক করে দিয়ে ভালো করে মেশান। আঁচ বন্ধ করে বাকিটা করুন। যদি পালং পাতা (বেবি স্পিনাচ) দেন তাহলে আঁচ বন্ধ করে তারপর ওপর থেকে পাতাগুলি দিয়ে ঢাকা চাপা দিয়ে রাখবেন মিনিট দুয়েক। তারপর হাল্কা হাতে মিশিয় পরিবেশন করবেন। 
যেকোনো রকম চিজ ব্যবহার করতে পারেন। ক্রিম চিজ, শ্রেডেড শ্রেডার, গোট চিজ, গোড়া চিজ, মেক্সিকান ব্লেন্ড যেকোনোটাই মানিয়ে যায়। তবে, চিজ কিন্তু একেবারেই অপশনাল। আর স্পিনাচের বদলে যদি ব্রকোলি দেন, সেটা ওই মাশরুম ভাজার পর প্যানে ছোটো ছোটো ব্রকোলির ফুলগুলি দিয়ে দেবেন; তাহলে, সুসিদ্ধও হবে আবার গলেও যাবে না একবারে। চিকেনের বদলে সসেজও দিতে পারেন, সেটাও খুব ভালো লাগে। তবে, সসেজ টুকরো করে মাশরুমের সাথেই ভেজে নেবেন। আর রসুন গুঁড়ো ব্যবহার করলে কিন্তু পালংএর সঙ্গে দেবেন। নুন কিন্তু সাবধানে দেবেন, চিকেন সেদ্ধর জলে থাকছে নুন, চিজের মধ্যেও থাকে, মাখনে থাকতে পারে, আবার সসেজ ব্যবহার করলে তাতেও থাকে। কাজেই, পরিবেশনের আগে নুন চেখে নিয়ে প্রয়োজনে মিশিয়ে দেবেন; কিন্তু ঝপ ঝপ করে দিয়ে অতিরিক্ত নুন ভরা রান্নায় পরিণত করবেন না। পালং পাতা দেওয়া এবং ব্রকোলি দেওয়া দুই রকম পাস্তারই ছবি দিলাম।



0 comments: