0

সম্পাদকীয়

Posted in




সম্পাদকীয়


"যে অক্ষর পুরুষকে আশ্রয় করিয়া

অহোরাত্রাণ্যর্ধমাসা মাসা ঋতবঃ সম্বৎসরা ইতি বিধৃতাস্তিষ্ঠন্তি,

দিন এবং রাত্রি, পক্ষ এবং মাস, ঋতু এবং সম্বৎসর বিধৃত হইয়া অবস্থিতি করিতেছে, তিনি অদ্য নববর্ষের প্রথম প্রাতঃসূর্যকিরণে আমাদিগকে স্পর্শ করিলেন। এই স্পর্শের দ্বারা তিনি তাঁহার জ্যোতির্লোকে তাঁহার আনন্দলোকে আমাদিগকে নববর্ষের আহ্বান প্রেরণ করিলেন। তিনি এখনই কহিলেন, পুত্র, আমার এই নীলাম্বরবেষ্টিত তৃণধান্যশ্যামল ধরণীতলে তোমাকে জীবন ধারণ করিতে বর দিলাম—তুমি আনন্দিত হও, তুমি বরলাভ করো।"

১৪২৪ বঙ্গাব্দকে স্বাগত জানিয়ে প্রকাশিত হলো ঋতবাক তৃতীয় বর্ষ, নবম সংখ্যা। মানব সভ্যতার সকল সংকটের মহা অবসান সেই মানুষটিকে আশ্রয় করেই। রবীন্দ্রনাথ বলেছেন, 

"জীবনস্মৃতি অনেক কাল পূর্বের লেখা। তার পরে বয়সও এগিয়ে চলেছে, অভিজ্ঞতাও। বৃহৎ জগতের চিন্তাধারা ও কর্মচক্র যেখানে চলছে, সেখানকার পরিচয়ও প্রশস্ততর হয়েছে। দেখেছি চিত্ত যেখানে প্রাণবান্‌ সেখানে সে জ্ঞানলোকে ভাবলোকে ও কর্মলোকে নিত্যনূতন প্রবর্তনার ভিতর দিয়ে প্রমাণ করছে যে, মানুষ সৃষ্টিকর্তা, কীটপতঙ্গের মতো একই শিল্পপ্যাটার্নের পুনরাবৃত্তি করছে না।
"মত বদলিয়েছি। কতবার বদলিয়েছি তার ঠিক নেই। ...শেষ দিন পর্যন্ত যদি আমার মত বদলাবার শক্তি অকুণ্ঠিত থাকে তা হলে বুঝব এখনো বাঁচবার আশা আছে। নইলে গঙ্গাযাত্রার আয়োজন কর্তব্য।"

সব সাধনার একতম শেষ পরিণাম... শিক্ষা আর অভিজ্ঞতার প্ল্যাটফর্মে দাঁড়িয়ে প্রতিদিন বদলে যাওয়া, প্রতিদিন নতুন মানুষ, নতুন ভাবনা, নতুন 'শিল্পপ্যাটার্নের' প্রবর্তনা... এইভাবেই প্রতিদিন নতুন নতুন সত্যকে উপলব্ধি করা... এটাই জীবন, এটাই এগিয়ে চলা। খুব সঙ্গত কারণেই একটা কথা স্বীকার করা ছাড়া আজ আর উপায় নেই যে, মানুষই সৃষ্টিকর্তা। তাই আজ নিজেকেই ঠিক করে নিতে হবে, ভালো থাকবো, না খারাপ! স্বভাবতই ঋতবাক ভালো থাকাতেই বিশ্বাস করে। ঋতবাকের সঙ্গে সহযাত্রায় আপনারাও ভালো থাকুন, নববর্ষে এই শুভেচ্ছাই জানাই। 

সম্প্রতি এক অনন্য সাধারণ প্রাপ্তিতে ঋদ্ধ হলো ঋতবাক। একান্ত আলাপচারিতায় মুখোমুখি হওয়া গেল সজনীকান্ত সেনের দৌহিত্র, সঙ্গীতসাধক দিলীপ রায়ের(১৯১৭- )। অভিমানী শিল্পীর সঙ্গে কাটানো সেই কয়েক ঘন্টার অভিজ্ঞতার কথা লিখছেন ভগিনীপ্রতিম কস্তুরী সেন, এই সংখ্যাতেই। ঘটনাচক্রে আগামী ২৯শে এপ্রিল কিংবদন্তী এই শিল্পীর শততম জন্মতিথি। শতায়ু প্রতিভাকে ঋতবাকের শুভেচ্ছা ও প্রণাম। 

নিরন্তর সহযোগিতা ও দীর্ঘ সহযাত্রার কামনায় সম্পৃক্ত হয়ে, ঋতবাকের যাত্রাপথ উত্তরোত্তর মসৃণ হোক, এই প্রত্যাশাই রাখি। 

শুভেচ্ছা নিরন্তর 

সুস্মিতা বসু সিং












0 comments: