3

কবিতা - অরুণিমা চৌধুরী

Posted in

কবিতা


শহরের অন্ধকার যাত্রা

অরুণিমা চৌধুরী



একমুঠো মনখারাপ নিয়ে কটকটে হলুদ আলোর নিচে বসে থাকি একা।
আমার গোলাপি স্বপ্নের গন্ধমাখা, ছেঁড়া মাদুরের একটু দূর দিয়ে এঁকেবেঁকে
গড়িয়ে যায় মৃত্যুর ছায়া। আমি তাকে রোজ দেখি,
সে ছুঁয়ে যায় আমার মুঠোভর্তি মনখারাপ।
আমি তাকে ছুঁতে চেয়ে যেবার মঞ্চে উঠেছিলাম, যেবার ধরতে পেরেছি ভেবে
মুঠো খুলে উঁকি দিয়েছিলাম হেলেসাপের জ্বলজ্বলে চোখে, সেবার কেউ হাততালি দেয়নি,
কেউ বলেনি, " বেশ করেছো, সাবাস!" তারপর, এক ঝিমধরা মজানদী মাথায় হাত বুলিয়ে
বলেছিলো, "তোমার আরেকটু সাহসের দরকার।"
বলেছিলো, "হলুদ আলোর নিচে ধূসর বিড়ালেরা অন্ধ হয়ে যায়।"
শুনিয়েছিলো, মনখারাপের গভীর নীল কিভাবে সবুজ করে তুলতে হয়।
সেই থেকে বহুযুগ হয়ে গেলো, এভাবেই বসে আছি। বিশ্বাস করো,
মুঠোভর্তি মনখারাপগুলো প্রতিদিন আরও একটু বেশি তছনছে নীল হয়ে যাচ্ছে।
বিশ্বাস করো, আমি মুঠো খুলিনি একবারও।


3 comments:

  1. খুব ভালো লাগলো ।

    ReplyDelete
  2. অরুনিমা চৌধুরীর কবিতার বই কিনতে চাই। কোথায় পাবো?

    ReplyDelete