0

মুক্তগদ্যঃ রিয়া চক্রবর্তী

Posted in


মুক্তগদ্য


স্বপ্ন পরিযায়ী স্বপ্ন
রিয়া চক্রবর্তী


সময়ে অসময়ে মনের মধ্যে বাসা বাঁধে সমুদ্রের উচ্ছ্বাস। দলছুট কোনও ঢেউ তীরে এসে সুর তোলে ছলাৎ ছলাৎ। নীল জলে স্বপ্নভ্রূণ উল্লাস, অন্ধিতে, সন্ধিতে খোঁচা দেয় শীতের আগমনের। পর্বতের নিস্তব্ধতাকে খান খান করে উড়ে যায় এক ঝাঁক পরিযায়ী পাখি। সর্বস্ব পিছনে ফেলে নতুন ভূগোলে এসে সংসার পাতে তারা। যার সাক্ষী ইতিহাস যুগ যুগ ধরে।

বুক তোলপাড় করে চলে ইচ্ছেদের সাথে স্বপ্নের কথোপকথন। আকাশের সন্ধ্যে পাড়ায় তারাদের চঞ্চল আগমন। এই তারারাও কিন্তু পরিযায়ী। আজ একজায়গায় তো কাল অন্য জায়গায়। স্বপ্নরাও পরিযায়ী। ডেইলি প্যাসেঞ্জারের মতো একই কাপড় পরে চলে যায় এক জায়গা থেকে অন্য জায়গায়। শুনেছি স্বপ্নেরা সুন্দর হয়,জন্ম হয় শুভ্র অথবা শীতল মনের আঁতুড় ঘরে।আবার যখন ছেড়ে চলে যায়,চোখ চঞ্চল হয় একফোঁটা অথবা দুফোঁটা জলকণায়। 

পরিযায়ী শব্দটি সম্ভ্রমে মাথা নীচু করে একমাত্র মেয়েদের কাছে। সে ঘুরে বেড়ায় বাবার ঘর থেকে বৃদ্ধাশ্রম পর্যন্ত। একজন মেয়ে বউ হয়, মা হয়। নতুন ভূগোলে এসে সে ভুলেই যায় সে অতীতে কি পড়তো, কি ভাবতো বা কি খেতো। কবে সে কোন বিকেলে বন্ধুদের সাথে খেলনা বাটি খেলেছে।আড্ডায় কি রঙের জামা পরে ভেসেছে, হেসেছে, কেঁদেছে!যখন তার মন কষ্টে নীল হয়, একটাও কোল সে পায়না, যেখানে মুখ লুকিয়ে কাঁদতে পারবে। নীরব নিষ্প্রাণ বালিশগুলো তার নোনা জলের সাক্ষী। 

যখন ঋতু বদল হয়, সাথে সাথে কতবার তার মুড’ও বদলেছে ঐ ঋতুর সাথে পাল্লা দিয়ে, পরিযায়ী তাই তার খেয়াল রাখেনা কেউ। মেয়েটি একদিন সত্যিই বদলে যায় যখন এক নতুন অতিথি আসে তার কোল জুড়ে। ইতিহাস সাক্ষী এই বদলের যুগ যুগ ধরে।


0 comments: