0

কবিতাঃ রত্নদীপা দে ঘোষ

Posted in



কবিতা
সমুদ্র থেকে ফিরে
রত্নদীপা দে ঘোষ




সমুদ্রের স্তন ডুকরে উঠলে
আমি দুধের গন্ধ পাই
দুধের ক্ষেত
ধানঘর
গানবাড়ি
সমুদ্রের রাগের ভেতর
মায়ের বকুনি
বকুনি এক অছিলা মাত্র
মা আসলে সমুদ্রের দুষ্টুমি

সমুদ্র হাওয়াস্টেশন ছাড়ে
হাত নাড়ে খুকিপাখি
সত্যি সত্যি তিন সত্যি
গতরাতে সারারাত
অই খুকিটার ভেতর
আমি সমুদ্রের টা টা
খুঁজতে ছিলাম 

আমি তোমার দিকে শরীর বাড়িয়ে
বলেছিলাম, এসো, নদী হয়ে
আমার ভেতরে বসে
খানিক সমুদ্র হও
যেই ভাবা সেই কাজ
তুমি হাত বাড়ালে
আমি পা এগোলাম
আমাদের হাত পা জড়াজড়ি
সমুদ্রে নাইতে গেল

সমুদ্র ছুঁয়ে দেখি
রাধা
এ মা
ঢেউয়ের ঘাঘরা খুলে
কেমন নাচছে দ্যাখো
লজ্জা শরমের বালাই নেই
সমুদ্র ছুঁয়ে দেখি
কৃষ্ণ
দু'চোখে দুলছে বাঁশী
কেমন বইছে বন্দর
মৈথুন শেষে চমকাচ্ছে
শিশ্নরঙ
লজ্জা শরমের বালাই নেই

সমুদ্রের ধুলিওমাটিতে
মাঝে মাঝে ঢুঁ মেরে আসি
গায়ে জল লাগে হাওয়া লাগে
আদর আবদার কঠিনের মত
সমুদ্রকেও ভারি সহজ লাগে
সমুদ্রকে প্রশ্ন করি
আমাকে কেমন লাগে তোমার
সমুদ্র লাজুক
আমার বানান পাল্টে দিয়ে বলে
সমুদ্র আসলে কিছুই বলে না
আমার বলাগুলিকেও ফেরত
দিয়ে যায় আড়ালের আবডালে

0 comments: