0

কবিতাঃ প্রান্ত পলাশ

Posted in


কবিতা



অভয়মিত্র ঘাট

প্রান্ত পলাশ



অসহ্য ঠেকছে সব—শৈশব—হামাগুড়ি—করলডেঙার পথে ছড়ানো-ছেটানো নুড়ি—মেধস মুনির ধ্যানে—স্বজ্ঞানে, পাহাড়চূড়ায় উঠতে গিয়ে দেখি, আমার ধ্যানের মাঝে কিছু ধ্যান হয়ে আছে মেকি—তারপর শুধুই পিছলে পড়া—শ্মশানের মড়া—কে পোড়ায়, কে যে পোড়ে—আর কেউ কবরের মাটি খোঁড়ে—তাতে যে আমার কী, বুঝি না বুঝি না—বুঝি, যাবতীয় প্রেম-ধ্যান বর্তুল, সোজা না সোজা না—আমি নিচে চোখ রাখি, দেখি, দূরে গুচ্ছগ্রাম রয়েছে একাকী—কিছু ধ্যান হয়ে আছে মেকি—ধূসর পাহাড়, বিবর্ণ বসতি, পাখিকান্না ছাড়া আর কিছু নেই এ-তল্লাটে—অতীতসংহিতা খুলি, সেই কবে থেকে, মন পড়ে আছে অভয়মিত্র ঘাটে—অসহ্য ঠেকছে সব—বৈভব—নিজের দীনতা, আয়ান ঘোষের মতো অর্থময় নপুংসকতা—এইসব ছেড়ে, আমি যেতে চাই, কিন্তু কে নিচ্ছে কেড়ে আমার বালুর পথ, জলপথ, আকাশভ্রমণ—বুদ্ধ ও যৌনশ্রমিকের মতো মন—কে নিচ্ছে কেড়ে বৃষ্টি ও চুম্বনের ছাঁট—প্রেমিকশিশুর কান্না আর অভয়মিত্র ঘাট—এইসব জানে, আর এ-ও জানে—এ-মুহূর্ত, এই মন—হ্যালুসিনেশন—ঘাট থেকে শেখা—রক্ত দিয়ে লেখা—এই ভার—আত্মপ্রত্যাহার


0 comments: