4

প্রবন্ধঃ পিয়ালী বসু

Posted in


প্রবন্ধ 



ভিন্ন আলোকে ডাকঘর
পিয়ালী বসু


১৯১১ তে ডাকঘর নাটকটি লেখেন রবীন্দ্রনাথ। তারও প্রায় ৩৬৫ দিন অপেক্ষা করার পর নাটকটি formally release হয় শান্তিনিকেতনে। ১৬ই জানুয়ারী ১৯১২ তে শান্তিনিকেতনের মুক্তাঙ্গনে মঞ্চস্থ হয় নাটকটি। আবার ৩৫৬ দিন অপেক্ষা। WB Yeats-এর করা ডাকঘর এর ইংরেজি ভাষান্তর "The Post Office মঞ্চস্থ হয় ডাবলিনের The Abbey Theatre-এ। 

কলকাতাবাসীদের ডাকঘর নাটকটি দেখার জন্য প্রায় ছ বছর অপেক্ষা করতে হয়। অবশেষে ১৯১৭ সালে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে ডাকঘর নাটকটি মঞ্চস্থ হয়। ঠাকুরদার চরিত্রে নিজেই আবির্ভূত হন রবীন্দ্রনাথ। 

ডাকঘর-এর রচনাকাল ১৯১১, অর্থাৎ গীতাঞ্জলী রচনার ঠিক পরবর্তী time span-এ। আধ্যাত্মিকতা তখন রবীন্দ্রনাথের জীবন জুড়ে। আর তারই অনিবার্য প্রভাব ডাকঘরেও। ডাকঘর নাটকটি আমার চোখে symbolic...গদ্য লিরিক বা lyrical prose এ লেখা এই নাটক জীবন এবং মৃত্যু কে এক নতুন আলোকে জারিত করেছে নিঃসন্দেহে। ডাকঘরে  মৃত্যু আসে অনিঃশেষ গুঞ্জরনে। অমলের মৃত্যু নাড়িয়ে দেয় আপামর জনসাধারণের মনোলোক, আর এখানেই symbolic নাটক হিসেবে ডাকঘরের সার্থকতা। অমলের মৃত্যু শুধুমাত্র একজন ব্যক্তি মানুষের মৃত্যু নয়, বরং সমগ্র নবীন প্রজন্মের মৃত্যু ...unimaginative, prosaic social structure এর কাছে ।

Poetics-এ অ্যারিস্টটল স্পষ্টতই জানিয়েছিলেন, Tragedy is an imitation of an action that is serious, complete, and of a certain magnitude।ডাকঘর নাটকেও এই tragedy-র সুষ্ঠু প্রতিফলন। কখনও তা এসেছে action এ, কখনও narratively... প্রতিটি চরিত্রের মধ্যে pity আর fear এর দোলাচল, আর এই দ্বিধা-দ্বন্দ্ব-টানাপড়েনেই সার্থক ট্রাজেডি নাটকের catharsis। চির রুগ্ন অমল বিছানায় শয্যাশায়ী, বাহ্যিক জগতের সঙ্গে সম্পর্ক রহিত, কিন্তু মনে সে চিরকালীন প্রকৃতির বাসিন্দা, তার neverending imagination তাকে অমৃতের সন্ধান দিয়েছে। অমলের প্রতি pity বা fear নয়, বরং তীব্র attraction আসে আমাদের। 

নাটকের একেবারে অন্তিম অঙ্কে মৃত্যু হয় অমলের। অনন্ত মরণ কবিতাটিতে রবীন্দ্রনাথ লেখেন...

জীবন যাহারে বলে মরণ তাহারই নাম 
মরণ তো নহে তোর পর
আয় তারে আলিঙ্গন কর 
আয় তার হাতখানি ধর...

সবটাই আসলে মৃত্যুর বিশাল পটভুমিকায় জীবনকে নতুন ভাবে দেখার প্রয়াস। ডাকঘর নাটকটিও ঠিক তাই...মৃত্যুর বৃহত্তর ক্যানভাসে দাঁড়িয়ে জীবনকে নতুন আলোকে ফিরে দেখা।



4 comments:

  1. ডাকঘর নিয়ে দুটি প্রবন্ধ আমাকে যুগপৎ বিস্মিত এবং মুগ্ধ করল !! দুটি ভিন্ন দৃষ্টিভঙ্গী থেকে দুটি ভিন্ন ধরণের আলোচনায় ঋদ্ধ হলাম।

    ReplyDelete
  2. লেখাটি পড়তে গিয়ে বার বার হোঁচট খেলাম!!
    ডাকঘর নাটকটির রচনাকাল ১৯১১ (যদিও কোথাও কোথাও ১৯১২ বলা হয়েছে)। ১৯১১-র ২৩ সেপ্টেম্বর শান্তিনিকেতনে নাটকটি প্রথম কবি পড়ে শোনান। "নাটকটি formally release হয় শান্তিনিকেতনে"- কথাটার অর্থ বোধগম্য হল না! নাটক কখনো released হয় না। নাটকের ফার্স্ট শো বা প্রিমিয়ার শো হয়। নাটক পড়াকেই কি ফর্ম্যালি রিলিজ বলা হচ্ছে? সেটি হয়েছিল ১৯১১-তেই। আর কলকাতা ও শান্তিনিকেতনে নাটকটির প্রথম অভিনয় হয়েছিল ১৯১৭ সালে। ঠাকুরদা, প্রহরী ও বাউলের ভূমিকায় অভিনয় করেছিলেন কবি স্বয়ং।

    ইয়েটস এর ভাষান্তরে ইংরেজিতে ডাকঘর নাটকের প্রথম অভিনয় লন্ডনের আইরিশ থিয়েটারে। ররীন্দ্রনাথাও সেখানে উপস্থিত ছিলেন। রবিজীবনীকাররাও তাই-ই লিখে গেছেন। ডাবলিন-এ অভিনয়ের তথ্যসূত্র কী?

    মূল হোঁচটটি অবশ্য আরও বড়! কিছুতেই বুঝতে পারছিলাম না, ইংরেজি আর বাংলা ভাষা মিলিয়ে লেখাটি কেন! দেখলাম লেখক পিয়ালী বসু সরাসরি লেখক ঋজু পাঠকের প্রবন্ধ খানিক বাংলা তর্জমা করে আর বাকিটা সরাসরি তুলে দিয়েছেন কোনরকম তথ্যসূত্র বা কৃতজ্ঞতা স্বীকার ছাড়াই!

    ঋজু পাঠক লিখেছেনঃ Amal‟s death is the death of a young, imaginative mind repressed by the opposing forces of an unimaginative, prosaic social structure.

    আর পিয়ালী বসু লিখেছেনঃ অমলের মৃত্যু শুধুমাত্র একজন ব্যক্তি মানুষের মৃত্যু নয়, বরং সমগ্র নবীন প্রজন্মের মৃত্যু ...unimaginative, prosaic social structure এর কাছে ।

    ঋজু পাঠক লিখছেনঃ "In Poetics, Aristotle defines Tragedy as “an imitation of an action that is serious, complete, and of a certain magnitude..."

    আর পিয়ালী বসুঃ Poetics-এ অ্যারিস্টটল স্পষ্টতই জানিয়েছিলেন, Tragedy is an imitation of an action that is serious, complete, and of a certain magnitude।

    লেখাটিকে মৌলিক বলা গেল না কোনভাবেই!

    ReplyDelete
  3. ডাকঘর সম্পর্কিত আমার এই টুকরো গদ্যটির বেস , ' Times Of India ' র 100 year's of Dakghar এবং Irish Writer's Museum এর সংরক্ষণশালার একটি ম্যানুয়াল । ডাবলিনের Abbey Theatre এ ডাকঘর নাটক মঞ্চস্থ হওয়া প্রসঙ্গে জানাচ্ছেন , Tagore wrote the famous play in four days flat. That was 1911. "Dakghar" took another 365 days for a formal release. Staged on January 16, 1912, in Santiniketan, it went largely unnoticed. A year on, "The Post Office" was enacted with much fanfare - not in Kolkata - but in Dublin's Abbey Theatre, after Tagore's great friend WB Yeats translated it....তথ্যসুত্র সম্পর্কে কেয়া দেবীর প্রশ্নের উত্তর হিসেবে আশা রাখি এটিই যথেষ্ট । যে কোন প্রবন্ধ লিখতে গেলে লেখক কে internet এবং reference বইয়ের সাহায্য নিতেই হয় । আমিও সেটাই করেছি । অবশ্যই কৃতজ্ঞতা স্বীকার করা হয়নি এবং ক্ষমা চাইছি তার জন্য । আমার বক্তব্যটি এখানে তুলে ধরলাম । বাকি সিদ্ধান্ত সম্পাদিকা মহাশয়ের , তিনি যদি মনে করেন আমার এ লেখাটি ঋতবাক এর সমৃদ্ধির পথে কোনরকম বাধার সৃষ্টি করবে , অবশ্যই তিনি সেটি ডিলিট করতে পারেন ।

    ReplyDelete
  4. আন্তরিক ধন্যবাদ স্বপন দা ।

    ReplyDelete