0

কবিতা : সেখ সাদ্দাম হোসেন

Posted in


কবিতা



জীবন পাঠ
সেখ সাদ্দাম হোসেন



এক-পা দু-পা করে দামোদরের চরে গিয়ে দাঁড়ায়
তট থেকে জল অনেক দূরে নিঃশ্বাস ফেলছে
এখন গ্রীষ্ম, প্রেম ঘেঁটে ঘ …
ডিঙিটা আজও পশ্চিম গায়ে, বয়স হয়েছে অনেক
শরীর থেকে খসে যাচ্ছে চামড়া, পাটাতন ।
হয়তো আমার আরেকটি কবিতা শুনে
আগামী বর্ষায় বানভাসি হয়ে গঙ্গায় দেহত্যাগ
তাই এই অপেক্ষা …
আমি পাশে গিয়ে বসি, কবিতাটা শেষ হতেই
আচমকা বলে ওঠে, ‘শুনে রাখ্ উৎসমুখে জীবন সারশূন্য
যত দিন যাবে, তত বয়ে যাবি…
ভেঙে ভেঙে যাবি এ পৃথিবীর দেহতত্ত্ব
ঠিক নদীর মতো ।
পরিণতি নয়, দৃষ্টিতে থাকবে সৃষ্টিমুখ নান্দিমুখ
তবেই সমভূমিতে ফিরে আসা …
এতদিন তোকে যারা অচ্ছুত ভেবে কেড়ে নিয়েছে পালক
একদিন তারাই ছাইভস্ম হাতে তোকে ছোঁবে
জীবনের সংকীর্ণ পরিসর থেকে উড়াল নিতে
সাগরে মহাসাগরে …’

সূর্য তখন দূরের জলে হাত-মুখ ধুয়ে বাড়ি ফিরতে ব্যস্ত
আরও দূরে দুজন যুবক যুবতী
ওদের তাড়া নেই, ভুলের উৎসবে মশগুল ।
আমার কিছুতেই মন বসেনা আর …
কথাগুলো কচি বাছুরের মতো লাফিয়ে পড়ছে বুকে
আমি ফিরে চলেছি, ডিঙিটা ক্রমশ একা হতে হতে অদৃশ্য
আমি ফিরে চলেছি …
বর্ষার আগে দেখা হবে কিনা জানি না ।।

0 comments: