প্রবন্ধ : ফাল্গুনী মুখোপাধ্যায়
Posted in প্রবন্ধ
কলকাতার সড়ক পরিবহন ব্যবস্থা : গোরুর গাড়ি থেকে জেট যুগ
ফাল্গুনী মুখোপাধ্যায়
আমাদের স্কুল-কলেজের পাঠ্য ইতিহাসের পাতা ভর্তি হয়েছে রাজা-রাজড়াদের উত্থান-পতন আর যুদ্ধ, খুন ও ষড়যন্ত্রের কাহিনী দিয়ে । সেখানে সামাজিক ইতিহাসের উপাদান খুঁজে পাওয়া যায় না । বেশি দিন আগের কথা বলছি না । তিনশ’ বছর আগেও মানুষ দূর পথে যাতায়াত করতো কি ভাবে ? জানতে কৌতুহল হয় । সর্বকালে, সর্বদেশেই মানুষের দুটি পা ভিন্ন তার যাতায়াতের আদিমতম উপায় ছিল নদীপথ । দুশ’ বছর আগে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর তাঁর আট বছর বয়সে পিতার সঙ্গে বীরসিংহ গ্রাম থেকে কলকাতা এসেছিলেন হাঁটাপথে । আরো পনেরো বছর পরে ১৮৪৩এ জর্জ এভারেস্ট, যার নামে হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গের নাম, দেরাদুন থেকে বরাবর নদীপথে কলকাতা এসেছিলেন । সময় লেগেছিল ৩৫ দিন । তারও পনেরো বছর পরে ১৮৫৬তে দেবেন্দ্রনাথ ঠাকুর কলকাতা থেকে কাশী গিয়েছিলেন নদীপথে নৌকায় । যদিও তখন অল্প-বিস্তর রেল লাইন পাতা শুরু হয়েছিল । সময় লেগেছিল দেড় মাস আর নৌকা ভাড়া লেগেছিল একশ’ টাকা । কিন্তু হাঁটাপথ বা নদীপথ নয়, আমি বলবো কলকাতার সড়কপথে যাতায়াতের কথা, সড়ক পরিবহন বন্দোবস্তের বেড়ে ওঠার কথা ।
আমরা চলতি কথাবার্তায় একটা যমজ শব্দ প্রায়ই বলি ‘গাড়ি-ঘোড়া’ । যেমন, হরতালের দিন রাস্তাঘাট শুনসান, ‘গাড়ি-ঘোড়া’র দেখা নেই – এই রকম । কথায় ঘোড়ার আগে গাড়ি থাকলেও আসলে কিন্তু গাড়ির অনেক আগে ঘোড়া এসেছে । মানুষ বা মালপত্র বইবার জন্য পশুশক্তির ব্যবহার হয়ে আসছে সভ্যতার ঊষালগ্ন থেকেই । এখনো প্রত্যন্ত গ্রামাঞ্চলে মাল পরিবহনতো বটেই মানুষ পরিবহনের জন্য গরুর গাড়ির ব্যবহার হয় । এখন এই আধুনিক জেট-গতির যুগে বিস্ময়কর লাগে, প্রায় দেড়শ বছর আগে ১৮৭৮এর সেপ্টেম্বর মাসে স্বামী বিবেকানন্দের মা ভুবনমোহিনী বালক নরেন্দ্রনাথকে নিয়ে বাগবাজার থেকে মধ্যপ্রদেশের (এখন ছত্তিশগড়) রায়পুরে গিয়েছিলেন গোরুর গাড়িতে চেপে । রায়পুরের দূরত্ব প্রায় সাড়ে আটশ’ কিলোমিটার । বিবেকানন্দের পিতা ভুপেন্দ্রনাথ রায়পুরে এটর্নি ছিলেন । স্থলপথে দূর-দূরান্তে যাওয়ার গোরুর গাড়ি ছাড়া আর উপায়ই বা কি ছিল ? সেকথা থাক । গোরুর গাড়ির কথা পরে বলা যাবে । ঘোড়ার কথা বলি ।
আধুনিক কোন শহরে যানবাহন বা পরিবহন ব্যবস্থার বিবর্তন বড় বিচিত্র। কলকাতার কথাই ধরা যাক । বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ গতিময় জনবহুল শহর, কি ভাবে আজকের আধুনিক গতি পেল তা জানতে ইচ্ছে করে । কলকাতা প্রাচীন শহর নয় মোটেই । বয়স মাত্র তিনশ’বছর এবং কলকাতার বিকাশও স্বাভাবিক প্রক্রিয়ায় হয়নি । এদেশে বানিজ্য করতে আসা ইংরেজ ইষ্ট ইন্ডিয়া কোম্পানী তাদের বানিজ্যকুঠী বানানোর জন্য বেহালার সাবর্ণ চৌধুরীদের কাছ থেকে সুতানূটি, কলকাতা ও গোবিন্দপুর নামে তিনটি গ্রামের জমিদারি সত্ব কিনেছিল । সেই তিনটি গ্রাম মিলেই কলকাতা । এসব কথা স্কুল-কলেজের পাঠ্য ইতিহাসে লেখা আছে, সেটা আমার বলার কথা নয় । একটা শহরের বিকাশ ও আধুনিকতার মাপকাঠি তার জনবিন্যাস, শিক্ষা ব্যবস্থা, যোগাযোগ ব্যবস্থা ও ব্যবসা-বানিজ্য । ইংরেজ কোম্পানী তিনটি গ্রামের জমিদারি সত্ব কিনেছিল ১৬৯৮এর ১০ই নভেম্বর । ঐ দিনই সাবর্ণচৌধুরী ও কোম্পানীর মধ্যে বিক্রয় দলিল সই হয়েছিল ।
কলকাতার নগরায়ন শুরু হয়েছিল আরো পঞ্চাশ বছর পর থেকে, ১৭৫৭র পলাশীর যুদ্ধের পর, কেননা এরপরই ইষ্ট ইন্ডিয়া কোম্পানী এদেশে তাদের দখলদারি পাকা করেছিল সিরাজদৌল্লাকে পরাজিত ও হত্যা করে । তো এই নতুন ‘নগর কলকাতা’র পত্তনের সময়কার চেহারাটা একবার দেখে নেওয়া যাক । ১৭০৬ খৃষ্টাব্দে মুঘল আমলে কলকাতা, গোবিন্দপুর ও সুতানূটি গ্রামের জরীপের তথ্য অনুযায়ী এই তিনটি গ্রা্ম- যা নিয়ে ‘নগর কলকাতা’, তার মোট জমির পরিমান ছিল ৫০৭৬ বিঘা । যার মধ্যে ১৫২৫ বিঘা ছিল ধানক্ষেত, ৪৮৬ বিঘায় বাগান, ২৫০ বিঘায় কলাগাছ, ১৮৭ বিঘাতে তামাক চাষ ও ১৫০ বিঘায় শাক-সজির চাষ । ১১৬ বিঘাতে ছিল রাস্তা, খাল, পাতকূয়া ও পুকুর আর ১১৪৪ বিঘা ছিল পতিত । এই ছিল পত্তনের সময়কার ‘নগর কলকাতার’ চেহারা । তখন নগর কলকাতায় মাত্র দুটি ‘স্ট্রিট’ আর দুটি ‘লেন’, রোড বা চওড়া রাস্তা একটাও ছিলনা । রাস্তা নেই তো গাড়ি গড়াবে কি করে ? অগত্যা এক গ্রাম থেকে আর এক গ্রামে বা এক পাড়া থেকে আর এক পাড়ায় যাতায়াত করার উপায় ছিল শরু কাঁচা রাস্তা দিয়ে পায়ে হাঁটা, কিংবা গোরুর গাড়ি নয়তো পালকি । এই দুটি যানই স্থলপথে যাতায়াতের জন্য আমাদের আদি গ্রামীণ বন্দোবস্ত । পালকি স্বচ্ছল লোকেদের পক্ষের ব্যবহার করা সম্ভব হ’ত । কলকাতার নগরায়ন শুরু হওয়ার পরও ‘পালকি’ সম্ভ্রান্ত ও অর্থবান বাঙ্গালিদের ও সাহেবদের কাছে ছিল খুব আদরের । এ ছিল আদি ‘নগর কলকাতা’র বাবু কালচারের অন্যতম প্রধান চিহ্ন । সওয়ারি হত দুজন, বইতো ৬জন বেহারা, মালপত্র বওয়ার জন্য কুলি আর রাতের পথে একজন মশালচি ।
সাহেবরা কলকাতা নগরীর পত্তন করলো মানে দ্রুত গতিতে সে এগিয়ে চললো এমন নয় মোটেই । পত্তনের পর আরো একশ বছর কলকাতার চেহারাটা প্রায় একই রকম ছিল । যাতায়াতের জন্য কয়েকটা শরু কাঁচা রাস্তায় গোরুর গাড়ি আর পালকি ভরসা । প্রথম বড় চওড়া খোয়া বাঁধান রাস্তা সার্কুলার রোড তৈরী হয়েছিল ১৭৯৮/৯৯ নাগাদ, ফলে তখন থেকেই ছুটতে লাগল দ্রুত গতির ঘোড়ায় টানা গাড়ি । আর ঘোড়া মানেই গতি, দ্রুত গতির প্রতীক । এরপর, আরো এখশ’ বছর ঘোড়ায় টানা গাড়িই ছিল নগর কলকাতার একমাত্র দ্রুতগতির যানবাহন । যাত্রীবাহী মোটর বাস কলকাতায় চলতে শুরু করেছিল ১৯২২ থেকে । তার আগে অবশ্য ট্যাক্সি চলা শুরু হয়েছে ১৯০৬ থেকে ।
ঘোড়ার গাড়ির চল হওয়া শুরু হতেই কলকাতার জনজীবনে গতি এলো । অনেক রাস্তা তৈরী হল । কলকাতার রাস্তা-ঘাট তৈরী করার জন্য ইংরেজরা একটা ‘লটারি কমিটি’ করেছিল, লটারির টাকায় শহরের নানান উন্নয়ন করা হ’ত । ওয়েলসলি সাহেব তখন গভর্ণর জেনারেল । ১৮৩৬ সালের মধ্যে কলকাতায় অনেক প্রধান রাস্তার নির্মাণ হয়ে গেল । স্ট্রান্ড রোড, কলেজ স্ট্রিট,আমহার্স্ট স্ট্রিট,মির্জাপুর স্ট্রিট, হেয়ার স্ট্রিট প্রভৃতি । ১৮৮৮ পর্যন্ত কলকাতার মোট রাস্তার পরিমান ছিল ১৮২ মাইল । ঐ বছরেই ‘নগর কলকাতা’র আয়তন বাড়লো । এন্টালি, বেনেপুকুর, ট্যাংরা, তপসিয়া, বালিগঞ্জ, ভবানীপুর, কালিঘাট, চেতলা, আলিপুর ও খিদিরপুর । নগর কলকাতার সেইসব রাস্তা এখনকার মত মসৃণ এসফল্ট বা পিচ বাঁধান ছিল না । ছিল খোয়া বাঁধান । কারণ ১৯১০এর আগে এসফল্ট বা বিটুমিন’এর ব্যবহার জানা ছিল না । ঐসব রাস্তা দিয়ে ছুটতো ঘোড়ার গাড়ি ।
গাড়ি টানার কাজে ঘোড়াকে নানান উপায়ে ব্যবহার করা হত। উদ্দেশ্য দ্রুতগতিতে যাতায়াত । ব্রাউনলো নামে এক সাহেব বের করলেন ‘ব্রাউন বেরি’ নামে গাড়ি । সাবেকি পালকিতেই চারটি চাকা বসিয়ে সামনে ঘোড়া জুতে দিয়ে বানিয়ে ফেললো এক ঘোড়ায় টানা ‘ব্রাউনবেরি’ গাড়ি, ১৮২৭এ । ব্রাউন বেরির ভাড়া ছিল প্রথম একঘন্টায় চোদ্দ আনা, পরের প্রতি ঘন্টায় আট আনা আর সারা দিনের জন্য নিলে চার টাকা । নানান ধরনের ঘোড়ার গাড়ি ছিল । সাহেবদের জন্য দামি গাড়ি , সাধারণ কর্মচারিদের জন্য আলাদা গাড়ি । নানান নামের এইসব ঘোড়ার গাড়ি । চেরট, ফিটন, ল্যান্ডো, টমটম, ছ্যাকরা গাড়ি এইরকম । অনেক বড় বড় কোম্পানী হয়েছিল ঘোড়ার গাড়ি তৈরী করার জন্য । এক্কা গাড়ি, টমটম, ছ্যাকরা গাড়ি এসব নামগুলো প্রবাদের মত হয়ে গেছে । বহু যুগ ধরে বাংলা বর্ণমালায় পড়া “এক্কা গাড়ি ঐ ছুটেছে, ঐ দেখো ভাই চাঁদ উঠেছে”, বহুদিন অতীত হয়ে গেছে কলকাতার রাস্তা থেকে । তবু গোড়ার গাড়িই বোধয় কলকাতার সবচেয়ে ‘নস্টালজিক হেরিটেজ’ । এককালে কলকাতার ‘বাবু’রা ফিটনে চেপে ময়দানে হাওয়া খেতেন । আর সেই ঐতিহ্যের পথ বেয়ে এই সেদিনও ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে সারি দেওয়া ফিটন গাড়ি দেখা যেত ময়দানে শখের হাওয়া-ভ্রমণের জন্য । ২৬শে মার্চ ২০১২ থেকে তাদেরও বিদায় করা হয়ে গেছে ।
ইতিমধ্যে ১৮৫৪ সালের অগষ্ট মাস থেকে হাওড়া স্টেশন থেকে হুগলী পর্যন্ত ট্রেন চলাচল শুরু হয়ে গেছে । কিন্তু কলকাতার ভেতরে একসঙ্গে বেশি পরিমান মালপত্র বইবার বা একসঙ্গে অনেক মানুষের যাতায়াতের কোন ব্যবস্থা ছিলনা । সেই অসুবিধা দূর হল, ঘোড়ায় টানা ট্রাম চালু করে । মার্চ ১৮৭০ থেকে তোড়জোড় শুরু করে, শিয়ালদহ স্টেশন থেকে বউবাজার, ডালহৌসি স্কোয়ার, স্ট্রান্ড রোড হয়ে আর্মেনিয়ান ঘাট পর্যন্ত পাতা হল ট্রাম লাইন আর ২৪শে ফেব্রুয়ারি ১৮৭৩ থেকে ঘোড়ায় টানা ট্রাম গাড়ি চলা শুরু করলো । দুটো বলিষ্ঠ ঘোড়া দিয়ে চালানো হত ট্রাম । এরপর অনেক রাস্তায় ট্রাম লাইন পাতা হল, কলকাতা ট্রামওয়েস কোম্পানী গঠন হল । ঘোড়ায় টানা ট্রামই হয়ে উঠলো কলকাতার প্রথম গণপরিবহন ব্যবস্থা । ১৮৯০-৯১ সনে কলকাতায় ট্রাম টানবার জন্য ঘোড়ার সংখ্যা ছিল একহাজার, সবই শীতপ্রধান দেশ থেকে নিয়ে আসা বেশ বলবান ঘোড়া । প্রায় ত্রিশ বছর চালু ছিল ঘোড়ায় টানা ট্রামের ব্যবস্থা । ঘোড়ায় টানা ট্রামের যুগ শেষ হল ১৯০২এ পৌঁছে । ২৭শে মার্চ ১৯০২ এ প্রথম বৈদ্যুতিক ট্রাম চলতে শুরু করলো ধর্মতলা – খিদিরপুর পথে । তার আগে কিছুদিন পরীক্ষামূলক ভাবে কয়েকটি পথে বাষ্পীয় ইঞ্জিন দিয়ে ট্রাম চালানো হয়েছিল । এখন তো কলকাতার কয়েকটা মাত্র পথে ট্রাম চলে ।
১৮৮৬ সনে জার্মানীতে মোটরগাড়ি আবিষ্কার হওয়ার পর দশ বছরের মধ্যেই কলকাতার রাস্তায় মোটর গাড়ি দেখা দিল, আর তার দশবছর পরে ১৮৯৬এ কলকাতায় চলে এলো ট্যাক্সি । ১৯৪০/৪৫ সাল নাগাদ কলকাতায় ট্যাক্সির ভাড়া ছিল কমপক্ষে আট আনা, তারপর প্রত্যেক ১/৪ মাইলের জন্য দু’আনা । তখন যাতায়াতের জন্য কলকাতায় প্রধান উপায় ছিল ট্রাম । কিন্তু শহরের বাইরে, দূরে যাওয়ার সমস্যা ছিল, কারণ ট্যাক্সিতে খরচ বেশি । অবশেষে ১৯২২ সনে কলকাতায় চালু হয়ে গেল যাত্রীবাহী মোটর বাস । এর অনেক আগে - মোটর গাড়ি আবিষ্কারই হয়নি, তখন কিছু দিনের জন্য ঘোড়ায় টানা বাস চলার কথা জানা যায় । ধর্মতলা থেকে বারাকপুর পর্যন্ত ঘোড়ায় টানা বাস চলেছিল ১৮৩০ সনে । কতদিন চলেছিল – এসব তথ্য জানা যায় না । ১৯২২ থেকে মোটর বাসই হয়ে গেল কলকাতার প্রধান গণ পরিবহন ব্যবস্থা । চালু হওয়ার সময় ১৯২৪এ কলকাতায় বাসের সংখ্যা ছিল ৫৫টি । সেই সংখ্যাটা ১৯২৫ সনে হয় ২৮০ । ১৯২৬এ চালু হয় দোতলা বাস । প্রথম দোতলা বাস চলেছিল শ্যামবাজার থেকে কালিঘাট । প্রথম চালু হওয়া দোতলা বাসগুলি বছর কুড়ি আগে দেখা বা ছবিতে দেখা বাসের মত ছিল না । বাসগুলির ওপরে ছাদ বা ছাউনি থাকতোনা । বর্ষায় যাত্রীরা ছাতা মাথায় বসে থাকতেন । ৮০রদশক পর্যন্তও বেশ কিছু প্রধান রাস্তায় দোতলা বাস চলতো । তারপর ১৯৯০ থেকে সেই সময়ের সরকার দোতলা বাস চালান বন্ধ করে দেয় । এখনও অনেকেই দোতলা বাসে চড়ার স্মৃতি রোমন্থন করে তৃপ্তি লাভ করেন । এখন নানা চেহারায় এই যাত্রী পরিবহন ব্যবস্থা – বাস, মিনিবাস, অটো ইত্যাদি । ১৯৪৮ থেকে সরকারী বাস চলাচল ব্যবস্থা প্রবর্তিত হয়, গঠিত হয় স্টেট ট্রানসপোর্ট কর্পোরেশন । এখন অবশ্য সরকারি বাস সামান্যই চলে । ১৯৭৫এ চালু হয় ‘মিনিবাস’ । সেই সময় যারা মিনিবাসে চড়তেন তাদের মনে পড়বে, সেগুলির উচ্চতা বেশ কম ছিল, যার জন্য সাধারণ উচ্চতার যাত্রিকেও দাঁড়িয়ে যেতে হলে সারাক্ষণ ব্যথা সহ্য করেও বাসের মধ্যে ঘাড় নীচু করে দাঁড়িয়ে থাকতে হতো । অতয়েব এই গণ পরিবহন ব্যবস্থার বয়স আপাতত একশ’ বছরেরও কম ।
কলকাতা বড় বিচিত্র শহর । এই জেটগতির যুগে দ্রুতগতির আধুনিক পরিবহন বন্দোবস্তের পাশাপাশিই মানুষ টানা রিকশর সহাবস্থান । ২০০৬এ পশ্চিমবঙ্গ সরকার টানা রিকশর চলাচল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছিল । তারপর ধীরে ধীরে কলকাতা থেকে এই ঔপনিবেশিক চিহ্নটি বিদায় নেয় । রিকশ'র জন্ম জাপানে, ১৮৬৯ খৃষ্টাব্দে । জাপানী ভাষায় এ গাড়িকে বলা হত জিন-রি-কি-শ , মানে 'মানুষ টানা গাড়ি' । ভারতে প্রথম বলা হত 'জিন রিকশ' । সেটা ছোট হয়ে 'রিকশ' হয়েছে । সিমলা তে এই গাড়ি প্রথম দেখা যায় ১৮৮০তে। লেডি ডাফরিনের আত্মকথায় আছে । কলকাতায় চিনারা প্রথম নিজেদের ব্যবহারের জন্য রিকশ'র প্রচলন করে ১৯০০/১৯০১ সন নাগাদ । তারপর চিনারা, ভাড়ায় রিকশ' চালানো শুরু করে ১৯১৩/১৪ থেকে । ভারতীয়রা রিকশর ব্যবসা শুরু করে ১৯২০ থেকে । ইংরেজ আমলে টানা রিকশ'র ভাড়া ছিল এক মাইল পর্যন্ত - তিন আনা । তার পরের প্রতি মাইলের জন্য তিন আনা। সময়ের হিসাবে একঘন্টার জন্য ছ আনা । এটা দুজনের বসার হিসাব। একজন হলে দেড় আনা প্রতি মাইল , একঘন্টার জন্য তিন আনা ।
স্বল্প দূরত্বের পথে যাতায়াতের জন্য তিন চাকার সাইকেল রিকশ এখনও মানুষের পরিহার্য বাহন । কলকাতার রাস্তায় সাইকেল রিকশ চালু হয়েছিল ১৯৪০ নাগাদ । তার পঞ্চাশ বছর আগেই অবশ্য দুই চাকার ব্যক্তিগত বাহন বাই-সাইকেল প্রচলিত হয়েছিল ১৮৮৯ সালে ।
মানুষ ও মালপত্রের বহন ছাড়াও চিঠিপত্র বা ডাক দূর দূরান্তে পৌঁছে দেবার কিরকম বন্দোবস্ত ছিল এবার সেটাও দেখি । পাঠ্য ইতিহাসে পড়েছি শের শাহ ঘোড়ার মাধ্যমে ডাক চলাচলের ব্যবস্থা প্রবর্তন করেন । তখন মানুষ ব্যক্তিগত চিঠিপত্র বা ডাকের ব্যবহারই জানতো না । ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর শাসনকালে ডাকব্যবস্থা গড়ে ওঠে । দূর-দূরান্তে, অন্য প্রদেশে ডাক নিয়ে যাবার জন্য মানুষ বওয়ার মত একই রকম ব্যবস্থা ছিল অর্থাৎ পালকি, গোরুর গাড়ি ও ঘোড়ায় টানা পালকি গাড়ি ।
এখন, এই একুশ শতকে যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা কোন উচ্চ শিখরে পৌঁছে গিয়েছে তা আমাদের নিত্যদিনের অভিজ্ঞতায় দেখছি । সে প্রসঙ্গ আমার বিষয় নয় । আমি শুধু কলকাতার সড়ক পরিবহন ব্যবস্থার আদিপর্বের কিছু তথ্য তুলে এনেছি আর তার বিবর্তনটা বুঝতে চেয়েছি । সর্ব দেশেই সভ্যতার অগ্রগতির ধাপগুলো একই – পেশী শক্তি, পশুশক্তি এবং তারপর যন্ত্রশক্তি । আর এই সবের নিয়ন্ত্রক অবশ্যই মানুষের মস্তিষ্ক । সুতরাং সেই একই ধারায় নগর কলকাতার সড়ক পরিবন ব্যবস্থা নানান ধাপ পেরিয়ে আজকের জেট-গতি যুগে এসেছে । আমি সেই ধাপগুলি ছুঁয়ে যেতে চেয়েছি ।
তথ্যসূত্র -
(১) কলিকাতা দর্পণ / রথীন্দ্রনাথ মিত্র, (২) কলকাতা শহরের ইতিবৃত্ত / বিনয় ঘোষ (৩) সংবাদপত্রে সেকালের কথা / ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়
0 comments: