1

সম্পাদকীয়

Posted in


সেদিন এক আড্ডায় (নিতান্তই হোয়াটসঅ্যাপ গ্রূপ চ্যাট... খামোকা আমাদের ‘Covidiot’ ভেবে বসবেন না) কথা হচ্ছিলো এই অতিমারীজনিত মৃত্যুর সংখ্যা নিয়ে। তাতে এক রসিক বন্ধু বললেন, করোনা নাকি দুই প্রকার। সেলিব্রিটি আর হাড়হাভাতে। প্রথমটায় অকুন্ঠ আরোগ্য কামনা। দ্বিতীয়টায় স্রেফ সংখ্যা গণনা। প্রতিক্রিয়ায় কেউ হাসলেন, কেউ একটু দুঃখ পেলেন এবং অবধারিতভাবে মানবতাবাদী সংবেদনশীল কয়েকজন শাসনব্যবস্থার পিতৃপুরুষ উদ্ধার করে দিলেন। সেই সব কিছু হয়ে যাওয়ার পর একটা অদ্ভুত প্রশ্ন করলেন সেই গ্রূপের সাধারণত সব থেকে মিতবাক সদস্যটি – মানুষের জীবনের যে এত দাম, সেটা মানুষ ঠিক কবে থেকে বুঝেছে?

সবাই আমরা virtually চোখ চাওয়াচাওয়ি করলাম। উত্তরটা কারোরই জানা আছে বলে মনে হলো না। প্রশ্নটা যিনি করেছিলেন, একটু পরে তিনিই উত্তরটা দিলেন – দ্বিতীয় বিশ্বযুদ্ধের ফলস্বরূপ রাষ্ট্রসঙ্ঘ তৈরি হওয়ার পর। Human rights বা amnesty জাতীয় ধারণাগুলি সব তৎপরবর্তী। অর্থাৎ, আজ থেকে মেরেকেটে সত্তর-পঁচাত্তর বছর আগে। আনন্দের কথা, নিঃসন্দেহে। Better late than never, অবশ্যই। রাষ্ট্রসঙ্ঘের জন্য একটা অভিনন্দনসূচক ইমোজি পোস্ট করবো কিনা ভাবছি... ঠিক তখনই এলো একটা রীতিমতন চমকে দেওয়া পরিসংখ্যান, যার সূত্র পৃথিবীর বিশ্বস্ততম তথ্য ও সংবাদ সরবরাহকারী সংস্থাগুলির একাধিক – রাষ্ট্রসঙ্ঘের জন্মের পর থেকে আজ পর্যন্ত মহামূল্যবান মানবজাতির প্রাণ রক্ষার্থে উৎসর্গীকৃত হয়েছে এই গ্রহের প্রায় ষাট শতাংশ বন্য প্রাণ! অর্থাৎ, যে কাণ্ডটি মানুষ তার সভ্যতার ইতিহাসের দশ হাজার বছরে (যার মধ্যে তার পেশাদার পশুশিকারীর প্রাচীন ও দীর্ঘ ভূমিকাটি অবশ্যগণ্য) করে উঠতে পারেনি, সেটা প্রায় হেলায় করে ফেলেছে তার নিজের জীবনের দামটি প্রায় অমূল্য হয়ে ওঠার অব্যবহিত পরেই।

কিন্তু যাক গে... এসব অসৈরণ কথাবার্তা বলে আপনাদের এমনিতেই খিঁচিয়ে থাকা lockdown mood আরও খিঁচড়ে দেওয়ার কোনও উদ্দেশ্য আমাদের নেই। আপনারা সপরিবারে, সবান্ধবে ও সপ্রতিবেশী করোনামুক্ত থাকুন, এই আমাদের ঐকান্তিক কাম্য। আমাদের অফিসটি যে ইতিমধ্যে স্থানান্তরিত হয়েছে, সে সংবাদও নিশ্চয়ই অনেকেই পেয়েছেন। সেখানে আপনাদের সবার স-মুখোশ ও স-দস্তানা অমন্ত্রণ রইলো। Sanitizer (Google বলছে sanity-র অর্থ নাকি মানসিক সুস্থতা! কি বিড়ম্বনা বলুন দেখি!) আমাদের তরফ থেকে সরবরাহ করা হবে।

সুস্থ থাকুন শরীরে ও মনে...
শুভেচ্ছা নিরন্তর

1 comment:

  1. ei lokti, mane patanjalir ei lokti otyonto jali, se bishoye ki ar amader sondeho ache? ei lekhata pore bhalo laglo

    ReplyDelete