0

অন্তরমহল - রুমঝুম ভট্টাচার্য

Posted in


আয়না মহলটায়


অন্তরমহলের আর এক বাসিন্দা নিরাপত্তাহীনতা, ইন্সিকিউরিটি। নিজেকে যথেষ্ট মনে হচ্ছে না কিংবা খারাপ কিছু ঘটে যেতে পারে এমন ভাবনা হামেশাই আমাদের অন্ত:পুর তোলপাড় করে তোলে। সে আসুক, ঝড় এলেও ঝড় থেমে যায়। শুধু বুঝে নিতে হয় সে আমাদের অন্তরেরই জিনিস। বাইরে থেকে তার আমদানী বেশিরভাগ ক্ষেত্রেই হয় না। একেবারে হয় না তা বলা মুস্কিল। এই নিরাপত্তার অভাববোধ থেকে আসে বিভিন্ন নেতিবাচক চিন্তা যা ক্রমশ: গ্রাস করে আমাদের বোধবুদ্ধি। স্বভাবত:ই তার প্রভাব পড়ে 
আমাদের আচার আচরণের ওপর। কেমন সে সব নিরাপত্তাহীনতা? হয়তো নিরাপত্তাহীনতার গোড়ায় আছে অনিশ্চয়তা। ভবিষ্যত সম্বন্ধে অনিশ্চয়তা, সম্পর্কের ব্যাপারে অনিশ্চয়তা, নিজের ওপর আস্থা সম্বন্ধে অনিশ্চিত হওয়া এসব থেকেই এক ধরণের ভয় আর নিরাপত্তাহীনতা মাথা চাড়া দিয়ে ওঠে বার বার। তখন আমার 'আমি' ঢাল তরোয়াল নিয়ে এগিয়ে পড়ে। একা কুম্ভ রক্ষা করে নকল বুঁদি গড়। হ্যাঁ, নকল বটে। নিরাপত্তাহীনতার ফলে যে সব ডিফেন্স ব্যবহার হয় তা অনেক ক্ষেত্রেই মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ সব তত্ত্ব আর তথ্যের কচকচি থাক এবার আসুন একটা গল্প শোনা যাক। 
সে অনেক অনেক কাল আগের কথা। এক দেশে এক রাজা ছিল। রাজার অনেক প্রজাও ছিল। হাতিশালে হাতি, ঘোড়াশালে ঘোড়া, সুন্দরী রাণী সব স-ও-ব ছিল। তবু রাজার মনে শান্তি নেই। গল্পের শুরুটা খুব চেনা তাই না? এমন এক রাজার মনে সুখ নেই। কি যেন এক নেই নেই রাজাকে সর্বক্ষণ ঘিরে আছে। মুখখানা বাঙলার পাঁচ করে যখন এসে রাজ সভায় বসেন তখন যেন মনে হয় রাজার মন নেই সভার কাজে। মন্ত্রীমশাই পড়লেন ফাঁপড়ে। এমন করে তো দেশের কাজ চলে না। রাজ বৈদ্যর ডাক পড়ল। সে মাথা চুলকে বললে মনে হচ্ছে বায়ু দোষ। হাজার জরিবুটি। কত রকম টোটকা চলল। রাণীমার মনেও সুখ নেই। রাজার মেজাজ সব সময়ে তুঙ্গে। কি হয় কি হয় ভাবনায় রাজ্যবাসী আকুল। এমন সময় একদিন সে দেশে এলো এক যাদুকর। কাঁধে তার মস্ত ঝোলা, গায়ে তার রংবেরং এর তাপ্পি মারা আলখাল্লা। বাঁশি বাজিয়ে নগরের পথে পথে ঘুরছে সে।লোকের মুখে জানল যখন রাজার ভারি অসুখ মুচকি হেসে বললে তখন তার কাছে আছে ওষুধ। নগরবাসী হেসে কুটিপাটি। বলে কি পাগলটা। যা হোক রাজার কানে খবর গেল। পাকড়াও করে নিয়ে যাওয়া হলো তাকে। দেঁতো হাসি হেসে সে বলল আছেই তো, ওষুধ আছে। কিন্তু আমার শর্ত আছে। কি শর্ত? কি শর্ত? রাজামশাই আর আমি একটা ঘরে একলা থাকব। আর কেউ সেখানে থাকা চলবে না। বেশ বেশ তাই হোক তাই হোক। সবাই রাজী। অবশেষে রাজার শয়নকক্ষে দু জনে মুখোমুখি। যাদুকরের চক চকে চোখ। যেন স্ক্যানার। রাজা চোখ নামিয়ে নেন। বুক ধুকপুক। সব কি দেখতে পাচ্ছে। অন্তরমহলের আলো ছায়া। ঝুলি থেকে বেরিয়ে এলো এক মস্ত আয়না। রাজার সামনে রাখা হলো। চমকে ওঠেন রাজা। দীন দরিদ্র এ কোন মানুষকে দেখছেন দর্পণে। নিজেকে ছোট মনে করেন তিনি। প্রতিবেশী রাজাকে এত হিংসা করেন তিনি। কেবলই মনে হয় বুঝি হেরে যাচ্ছেন, অন্যদের তুলনায় পিছিয়ে যাচ্ছেন। অথচ এই দীন রাজার প্রতিমূর্তির আড়ালে ঢাকা পড়ে আছে তরতাজা তরুণ প্রানবন্ত মানুষটা। যাদুকর হাসছে মিটিমিটি। রাজা সেরে উঠছে আস্তে আস্তে। থাকুক না ওরা অন্তরালে, থাকতেই পারে। শুধু তাদের জয় করতে পারলেই রাজার মতো বাঁচা যায় একটা আস্ত জীবন।

0 comments: