1

বইঘর - রুবাইয়াৎ রহমান

Posted in


Unruly Waters: How Mountain Rivers and Monsoons Have Shaped South Asia's History
Author: Sunil S Amrith
Publisher: Penguin (UK)


‘Unruly Waters’ বইটি পেঙ্গুইন পাবলিশার্স থেকে প্রকাশিত। বইটির লেখক হার্ভার্ড ইউনিভার্সিটির ইতিহাস বিভাগের দক্ষিণ এশিয়া বিষয়ক অধ্যাপক সুনীল আমরিত(Sunil Amrith)। বইটির বিষয়বস্তু খুবই পরিচিত – দক্ষিণ এশিয়া অঞ্চলের নদী ও পানি সম্পদ। 

বইটি পড়ার মধ্যে দিয়ে আমরা পৌঁছে যাবো দক্ষিণ এশিয়া অঞ্চলের এক স্মৃতিময় অতীতে, যেখানে আমরা পরিচিত হবো নদী, পানি ও সমাজকে নিয়ে এক সংক্ষিপ্ত অথচ প্রামানিক ইতিহাসের সাথে। আর এই ইতিহাস চিত্রায়নের কাজটি অধ্যাপক সুনীল আমরিত করেছেন অত্যন্ত সাবলীল ভাবে।

নদী, উপকূল ও তাদের বুকের উপর মানুষের গড়ে তোলা বাঁধ কিভাবে দক্ষিণ এশিয়ায় বৈচিত্রপূর্ণ সামাজিক, অর্থনৈতিক জীবনযাত্রার সাথে মিশে গেছে, অধ্যাপক সুনীল আমরিত তারই সার্থক রূপায়ণ করেছেন 'Unruly Waters' বইয়ে। বইটির প্রতি পরতে ইতিহাসের অধ্যাপক সুনীল এই অঞ্চলের জলরাশি, মাটি ও মানুষ নিয়ে তাঁর দীর্ঘদিনের গবেষনাকে ঢেলে দিয়েছেন। পাঠককে বার বার তিনি নিয়ে গেছেন নদী পাড়ে, সৈকতে কিংবা উপকূলে। ভাবতে অবাক লাগে, অষ্টাদশ ও ঊনবিংশ শতকের উপনিবেশকালে আমাদের রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতার অদম্য স্বপ্নকে কিভাবে উস্কে দিয়েছে নদীকেন্দ্রিক যোগাযোগ ও সেচ ব্যবস্থা। আবার, উপনিবেশবাদের শিকল চূর্ণ করে স্বাধীন হবার পর এই আমরাই অর্থনৈতিক উন্নয়নের উস্কানিতে জলসম্পদ ব্যবস্থাপনাকে নয়-ছয় করে চলেছি বাঁধ ও স্লুইস গেট নির্মাণের মাধ্যমে। অধ্যাপক সুনীল আমাদের এই 'অহিতকর' উচ্চাকাঙ্ক্ষাকে একটি নতুন দৃষ্টিকোণ থেকে তুলে ধরেছেন - যা উপলব্ধি করা আমাদের একান্ত জরুরি।

হার্ভার্ড ইউনিভার্সিটির ইতিহাস বিভাগের দক্ষিণ এশিয়া বিষয়ক অধ্যাপক বইটিতে পানি সম্পদ ও জলরাশি ব্যবস্থাপনায় দুর্বলতার অনেক উপাত্ত যেমন তুলে ধরেছেন, তেমনি এই সমস্যা নিরসনে এই অঞ্চলের সাংবাদিকবৃন্দের সাহসিকতা, সেই সাথে পানি বিজ্ঞানী, পরিবেশ আইনবিদদের একত্রে ও নিঃসার্থভাবে সংগ্রাম চালিয়ে যাবার দীর্ঘ ইতিহাস তুলে ধরতে কার্পণ্য করেননি। 

বইটি উপস্থাপনের ধরন কিছুটা অন্য রকম এবং নিঃসন্দেহে ব্যতিক্রমী। পড়তে গিয়ে কখনও মনে হবে বইটি দক্ষিণ এশিয়ার বিগত ইতিহাসের দিনলিপির দার্শনিক উপস্থাপনা বৈকি! আবার কখনও বা উপলব্ধি হবে যে অধ্যাপক সুনীল আমরিত এই অঞ্চলের নদী ও পানি সম্পদের বিগত কয়েক শতকের আত্মজীবিনী আমাদের সামনে তুলে ধরার প্রয়াস চালিয়েছেন। অধ্যাপক বইটির মাধ্যমে যে জগতের চিত্র এঁকেছেন, তা আমাদের কাছে নতুন কিছু নয়। কিন্ত তাঁর লেখনী ও বর্ণনার পরতে পরতে এই অঞ্চলের সামাজিক জীবনযাত্রা ও জলের সম্পর্কের যে চিত্র অংকিত হয়েছে, তা অনিবার্যভাবে মৌলিক। 

খুবই স্পষ্ট করে সমসাময়িক কালে এই অঞ্চলের পানি সম্পদের উপর জলবায়ুর নেতিবাচক প্রভাব আর স্বার্থপর রাজনীতির প্রতি অধ্যাপকের (সুনীল আমরিত) সরল উপলব্ধির সহজ কথোপকথন পাঠককে অনুসন্ধানী করে তুলবে; আর মনে করিয়ে দিবে কেন দক্ষিণ এশিয়া অঞ্চলের বিগত কয়েক শতকের জল রাশির ইতিহাসের প্রতি আমাদের দৃষ্টি নিবন্ধন প্রয়োজন। দক্ষিণ এশিয়ার ইতিহাস, অঞ্চলটির বুক চিড়ে শিরা-উপশিরার মতো বয়ে চলা নদী ও জলরাশির দৃষ্টিকোণ থেকে উপস্থাপনে অধ্যাপক সুনীল কতটুকু স্বার্থক - সেই মন্তব্যে আমি যেতে চাই না! তবে এতটুকু স্পষ্ট করে বলা যায় - এই অঞ্চলের জীবনযাত্রার সাথে নদী, দুর্যোগ, বাঁধ ও উপকূল কতটা নেপথ্যে জড়িত, কতটা অবিচ্ছেদ্য তা জানার প্রবল আগ্রহ তৈরী করে বইটি। এখানেই বইটি অনবদ্য, আর এখানেই অধ্যাপক সুনীল আমরিতের অসাধারণত্ব!

1 comment:

  1. ধন্যবাদ স্যার।। অসাধারন লিখছেন।।😍

    ReplyDelete