0

বইঘর - গ্রন্থকীট

Posted in


বইঘর 


বইয়ের খবর
গ্রন্থকীট



বইয়ের নাম : গ্রাস

রচয়িতা : অমিতাভ মণ্ডল

নির্মাণ : ঋতবাক

বিনিময় মূল্য : ১০০ টাকা

প্রকৃতি, সমাজ, মানুষ, জীবনসত্য সব কিছু নিয়ে সরল ভাবে কবিতা রচনা করেছেন কবি। মন ছোঁয়া তাঁর লেখনী। অকপট সারল্য তাঁর মূলধন। রবীন্দ্রানুরাগী কবি চেয়ে দেখেন সুন্দরকে গ্রাস করতে চলেছে লোভ, মোহ, ক্ষমতালিপ্সা। কোনও ভণিতা না করে তিনি ফুটিয়ে তুলেন তাঁর অন্তর্বেদনা। সে বেদনা পবিত্র। সে যন্ত্রণা হৃদয়স্পর্শী। 



বইয়ের নাম : দ্বিখণ্ডিত বার্লিন

রচয়িতা : সন্তোষ ব্রহ্ম

নির্মাণ : ঋতবাক

বিনিময় মূল্য : ৩০০ টাকা

বাবুঘাট থেকে বার্লিন। প্রেমের যাত্রা। জার্মানীর উত্তাল ইতিহাসের প্রেক্ষাপটে মানব সম্পর্কের ওঠাপড়া। লেখকের অভিজ্ঞতা, বোধ আর জীবনদর্শন মিলে গড়ে ওঠা এ উপন্যাস পাঠককে স্পর্শ করে।

বইয়ের নাম : গান্ধারীর শোক

রচয়িতা : প্রান্ত পলাশ

নির্মাণ : ঋতবাক

বিনিময় মূল্য : ১২৫ টাকা





একা রাতে মাকে মনে পড়ে। ভারতবাসী বুড়োর মুখে চাটগাঁর জবান। দেশের কথা মনে আসে। পণ্যরতির বেহায়াপনা খেপিয়ে দেয়। প্রাণহীন সংগম অবসাদ আনে। পুলিশের গুলির শব্দ, জেলের স্মৃতি, ভেতর পোড়ায়। আশপাশে চেয়ে উমার স্রোতে বিহ্বল শংকরকে দেখেন কবি প্রান্ত পলাশ। বিগত যৌবনা ধরিত্রী,সভ্যতার পোড়ো জমি আর রক্তে ধোয়া ব্রহ্মাবর্ত এক হয়ে ওঠে। সবরকম অর্থে নিখুঁত কবিতার এই সংকলনকে তাই তিনি বলেন, গান্ধারীর শোক। 



বইয়ের নাম : আবহে জয়জয়ন্তী

রচয়িতা : পল্লববরন পাল

নির্মাণ : ঋতবাক

বিনিময় মূল্য : ১২৫ টাকা

কবিতায় লেখা উপন্যাস। মধ্যবিত্ত জীবন সংকট, অস্তিত্বের যাতনা, সম্পর্কের ঘাত প্রতিঘাত, সব নিয়ে গড়া এই বই। ভাঙাচোরা জীবনেও প্রেম, বাঁচার ইচ্ছে, সৃষ্টিসুখ আবহে বাজায় জয়জয়ন্তী রাগিনী।



বইয়ের নাম : জ্যাক মিশেলিনের কবিতা

রচয়িতা : শুভঙ্কর দাশ

নির্মাণ : ঋতবাক

বিনিময় মূল্য : ৬০ টাকা

আমেরিকান কবি জ্যাক মিশেলিন (১৯২৯-১৯৯৮) রাস্তা ঘাটে কবিতা পড়ে বেড়াতেন। কোনও বড় প্রকাশক তাঁর কবিতার বই ছাপেনি কখনও। বেশির ভাগই বেরিয়েছে লিটল্‌ ম্যাগাজিনে। তাঁকে বিট্‌ জেনারেশন-এর কবি বোলা হলেও, মিশেলিনের নিজের মতে ‘বিট্‌ জেনারেশন’ একটা মিডিয়া ফ্যানটাসির নাম। এই প্রথম বাংলায় তাঁর কবিতা অনূদিত হলো।



বইয়ের নাম : নানারঙে বিবেকানন্দ - শিকাগো থেকে শোভাবাজার (স্মারকগ্রন্থ)

নির্মাণ : ঋতবাক

বিনিময় মূল্য : ২২৫টাকা

সারাভারত ঘুরে, হিন্দুধর্ম প্রচারের জন্য তিনি গেলেন আমেরিকা। বেদান্তের এক মানবিক ভাষ্য রচনা করলেন। দেশে ফিরে এলে প্রথম নাগরিক সম্বর্ধনা দিল রাজা বিনয়কৃষ্ণ দেবের অধিনায়কত্বে শোভাবাজার রাজবাড়ি। তাঁর অবদানের নিরপেক্ষ মূল্যায়ন করলেন রবীন্দ্রনাথ। যুক্তিবাদীর দৃষ্টি তাঁর শিকাগো বিজয়ের কাহিনীর মধ্যে পেল অসঙ্গতি। হিন্দু জাতীয়তাবাদের প্রাণ পুরুষও ভাবা হলো তাঁকে। মানুষী সম্পর্ক তাঁকে দিয়ে লেখালো ইংরিজি গীতি কবিতা, বাংলা গদ্যেও আনলেন নতুনত্ব। কিন্তু, শেষ অবধি যেন ট্র্যাজেডির নায়কের মতো একাই রয়ে গেলেন তিনি। স্বামী বিবেকানন্দকে নানা দৃষ্টিকোণ থেকে এই বইতে দেখেছেন অতি শক্তিশালী লেখকেরা। রয়েছে দুষ্প্রাপ্য ছবি। নানারঙের বিবেকানন্দ: শিকাগো থেকে শোভাবাজার এক অবশ্য সংগ্রহযোগ্য বইয়ের নাম। 

বইয়ের নাম : ঋতবাক মুদ্রণ সংখ্যা ২০১৮



নির্মাণ : ঋতবাক

বিনিময় মূল্য : ২৭৫ টাকা

কল্পে-প্রকল্পে-অণুকল্পে এবারও সেজেছে ঋতবাক মুদ্রণ সংখ্যা। লেখা দিয়েছেন বাংলার তিন কাব্য প্রজন্মের তিন প্রতিভূ – শঙ্খ ঘোষ, জয় গোস্বামী এবং শ্রীজাত। নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, সুদিন চট্টোপাধ্যায় প্রমুখ রথী-মহারথীর রচনা ছাড়াও রয়েছে বর্তমান প্রজন্মের প্রতিভার নিদর্শনও।



বইয়ের নাম : দেবতার সন্ধানে-একটি অনার্য অডিসি

রচয়িতা : শিবাংশু দে

নির্মাণ : ঋতবাক

বিনিময়মূল্য : ১৬৫ টাকা

এই বই জানায় কেমন করে আর্যদের সেরিব্রাল আধিপত্যকে চ্যালেঞ্জ করে এক অনার্য ঐশীধারণা দারুব্রহ্ম রূপ নেয় আর্য প্যান্থিয়নে। ব্যাখ্যা করে কেমন করে শবর, পুলিন্দ প্রভৃতি আদিম ভারতবাসীদের দ্বারা পূজিতা এক সিংহবাহিনী দেবী ক্রমে দুর্গতিনাশিনী দুর্গা হয়ে উঠলেন। জানায় সরস্বতী নদী কীভাবে দেবী হয়ে ওঠে। অনার্য পূজিতা মাতৃকাশক্তি, বাংলা আর আসামের কৌমজনতার আরাধ্যা এক ঘোরশ্যামা দেবীকে, সম্ভবত পঞ্চদশ শতকে, তাঁর তন্ত্রসার গ্রন্থে কীভাবে দেবী মহাকালী রূপে অবয়বদান করেন কৃষ্ণানন্দ আগমবাগীশ। আর্য ও অনার্যমননের অন্দরমহলে সন্ধান চালিয়ে এক অতি জটিল আত্মীকরণ প্রক্রিয়ার খোঁজ – এক স্ববিরোধ ও সমন্বয়ের পথপরিক্রমার মাধ্যমে আত্মসন্ধান : এই সব মিলিয়ে এ এক অভিনব বই।



বইয়ের নাম :আঁধার রাতে একলা পাগল

রচয়িতা :সুদিন চট্টোপাধ্যায়

নির্মাণ : ঋতবাক

বিনিময় মূল্য : ২০০ টাকা

বিখ্যাত পণ্ডিত ও মননশীল প্রাবন্ধিকের বিভিন্ন পত্র-পত্রিকায় ছড়ানো লেখা একত্র করে তৈরি এই প্রবন্ধসংকলনে আছে নানা বিষয় নিয়ে লেখা। ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রাম নিয়ে লেখা আছে, আছে সাঁওতাল গণ-অভ্যুত্থান হুল নিয়েও। রবীন্দ্রনাথ, মধুসূদন, গান্ধীজি ছাড়াও দিলীপ কুমার রায়, ব্রজেন্দ্রনাথ শীল, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় কে নিয়ে লেখা যেমন আছে; তেমনই আছে হর্ষবর্দ্ধন ঘোষের ‘ছদ্মনামের অভিধান’ বইটি নিয়ে আলোচনা; আছে শিক্ষাচিন্তা বিষয়ক প্রবন্ধও। অতি মনোগ্রাহী ভাষা। অতি সরল উপস্থাপনা।

0 comments: