0

সম্পাদকীয়

Posted in


সম্পাদকীয়



এব স্য সোমঃ পবতে সহস্রজিদ্ -
হিন্বানো বাচম্ ইষিরাম্ উষর্বুধম্। (ঋক ।৯।৮৪।৪৮) 

অনন্তজয় এই তো সে সোম চলছে বয়ে 
ছুটিয়ে দিয়ে তীরের মতো উষায় জাগা বাক্। (অনু.গৌরী ধর্মপাল) 

আঁধার পেরিয়ে সেই অতিথি যখন প্রাণের দ্বারে আসেন, তখনই জাগে নবজন্মের অরুণ আলোয় রাঙা ভোর। এই ভোরকেই বেদের ঋষি বলেন উষা। এই উষায় আবির্ভূত হন তমোনাশ বৈশ্বানর, চোখ মেলেন সূর্য আর চেতন পান বাক্ : সর্বদেবময়ী বাক্। এই বাক্ -এরই বন্দনা করল ঋতবাক ৩ আষাঢ়, ১৪২৪, (১৮জুন, ২০১৭) শোভাবাজার রাজবাড়িতে গোপীনাথের নাটমন্দিরে। বর্ষা বন্দনা আর বাক্ আরাধনা এক হলো বই উৎসবের মধ্য দিয়ে।

সেতারে বাজল ভীমপলাশ, কবি কালিদাসের মেঘদূতম্ কায়া ধারণ করল সুরে, নাচের তালে আর মন্দ্র পাঠে। ঋতবাক প্রকাশ করল পাঁচটি বই। এবারের 'বইয়ের খবর'- এ তাদের কথাই বিস্তারিত বলা রইল।

আশানিকেতনের কথা তো আগেই জানিয়েছি আপনাদের। এফ -এম - আর (Fellowship with Mentally Retarded)-এর অধীনে আশানিকেতনের কলকাতা শাখার জন্ম হয় ৯জুন, ১৯৭৩। এবছর ঐ শাখার চুয়াল্লিশতম জন্মদিনে আমাদের নেমন্তন্ন ছিল ওখানে। আরও কিছুকাল বাঁচার আনন্দে বেঁচে থাকা কাকে বলে; কাকে বলে জীবনউৎসব উদযাপন তা ওদের কাছ থেকে শিখে এলাম। ওরা ওদের আশানিকেতনের জন্মদিনে প্রাণভরে আনন্দ করল। অনুষ্ঠানের শুরুতে যখন রাখীদি 'হ্যাপি বার্থডে টু আশানিকেতন' - গাইছেন আর ওরা গলা মেলাচ্ছে আমরা সবকটা মুখের দিকে চেয়ে চেয়ে দেখছিলাম। কী জ্বলজ্বলে! তাকানো মাত্র প্রত্যেকে হেসে হাত নাড়ছিল। যেন কতকালের চেনা। এগিয়ে এসে ছোঁয়া দিয়ে যাচ্ছিল। আমরা খেলাম, গাইলাম, নাচলাম ওদের সঙ্গে। নেচে নেচে ক্লান্ত হয়ে মাটিতে বসে পড়তেই চোখ পড়ল সামনের হুইলচেয়ারে বসা বুলানিদার দিকে। ঊনসত্তর বছর বয়স, ডাউনস্ সিন্ড্রোমে আক্রান্ত, মুখ হাঁ, জিভ বাইরে ঝুলছে। কিন্তু দুটো হাত ঊর্ধ্বে তোলা। দশটা আঙুল কাকে যেন হাতছানি দিচ্ছেন। নাচছেন বুলানিদা'। বাঁচার আনন্দে। একা। জীবনের কি অফুরান প্রকাশ!

অথচ দেখুন, এই ক'দিন আগেই 'খবরে প্রকাশ' -এক পঞ্চাশ বছরের প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়েছে; নাম তাঁর অদ্রীশ বিশ্বাস। অদ্রীশদা, তুমি স্রেফ একজন প্রৌঢ় হয়ে গেলে? তোমার মেধা, বিদ্যাবত্তা, তোমার লেখা কিছুরই কথা মনে করালো না মিডিয়া দেবতা? বুধমণ্ডলীতে এক অতি পরিচিত নামকে হঠাৎ করে বেনামী লাশ হতে দেখলে গা শির শির করে। 

দীর্ণ হই। তবুও আশা ছাড়ি না। 

সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন। সৃজনে থাকুন।

শুভকামনা নিরন্তর।

0 comments: