0

সম্পাদকীয়

Posted in


সম্পাদকীয়


অবিন্দদ্ দিবো নিহিতিং গুহানিধিং 
বের্ ন গর্ভং পরিবীতম্ অশ্মনি --
অনন্তে অন্তর্ অশ্মনি। (ঋকবেদ)

পেয়েছিল খুঁজে গুহাতে লুকোনো কোন দ্যুলোকের ধন
বিহগগর্ভ যেন বেষ্টিত পাথরে
অননন্ত গভীর কঠিন পাথরে।

ঋতবাক এই গুহায় নিহিত মণিরত্নেরই সন্ধান করে নিয়ত। এবং খুঁজে পায়ও। 'এসো গল্প লিখি' প্রতিযোগিতা শেষ হয়েছে। আর ঋতবাক পেয়েছে ছটি দ্যুতিময় রত্নখণ্ড। ছটি ছোটগল্প। আপনাদের সভায় ঋতবাক সদর্পে এনে হাজির করছে ছটিকেই। ঋতবাকের জানুয়ারী সংখ্যাকে আপনারা অনায়াসে গল্প সংখ্যা বলে ডাকতে পারেন।

এই রত্নসন্ধান প্রয়াসে ঋতবাক খোঁজ পেয়েছে আরও চোদ্দটি নানারঙের মণি-মাণিক্যের। এদেরকে দু'মলাটের মধ্যে আনতেই হলো। চোদ্দটি গ্রন্থ নির্মাণ করল ঋতবাক পাবলিকেশন। এবছর কলকাতা আন্তর্জাতিক পুস্তকমেলায় এই সব রত্নের ডালি নিয়ে ৩৩৩ নম্বর স্টলে আপনাদের জন্য অপেক্ষা করবে ঋতবাক। থাকছে ঋতবাক মুদ্রণ সংখ্যা (দ্বিতীয় বর্ষ, দ্বিতীয় সংখ্যা)ও।জানি আপনারা আসবেনই।

আজ, ২১শে জানুয়ারী, ২০১৭। আজই বেলা সাড়ে চারটের সময় শোভাবাজার রাজবাড়ী (ছোট তরফ)তে আনুষ্ঠানিক ভাবে প্রকাশ লাভ করবে ঋতবাক মুদ্রিত সংখ্যা। প্রকাশ করবেন রামানন্দ বন্দ্যোপাধ্যায়। শোভাবাজার রাজবাড়ী (ছোট তরফ) ও ঋতবাক যৌথভাবে সম্বর্ধনা জানাবে ২০১৬র সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার বিজয়ী নৃসিংপ্রসাদ ভাদুড়ীকে। উপস্থিত থাকবেন রামকৃষ্ণ ভট্টাচার্য্য, অমিত ভট্টাচার্য্য, বিশ্বনাথ রায়, সৈয়দ হাসমত জালাল, কালীকৃষ্ণ গুহ, অমর মিত্র, বিকাশ গায়েন প্রমুখ বুধমণ্ডলী। 

২০১৬র শেষ লগ্নে কবি শঙ্খ ঘোষ পেলেন জ্ঞানপীঠ পুরস্কার। ঋতবাকের পক্ষ থেকে একই সঙ্গে কবিকে জানাই হার্দিক অভিনন্দন ও গভীর শ্রদ্ধা। খুব ভালো থাকুন, স্যার।  

আজ এই পর্যন্তই। সুস্থ থাকুন, আনন্দে থাকুন।

শুভেচ্ছা নিরন্তর

সুস্মিতা বসু সিং

 



0 comments: