0

বইঘর - গ্রন্থকীট

Posted in


বইঘর


বইয়ের খবর
গ্রন্থকীট




বিরহ ভালোবাসা খেদ       
ঋতভাষ প্রকাশক : ধানসিড়ি
দাম : ৮০টাকা


"তোমার মৃত্যুতে ভয়,
আবার, শীতের লোভও যায় না।
অথচ দেখো,
কী প্রবল শীত আসে শরীরে,
কথা মরে যাবার পরে।"


বহু পথ পেরিয়ে এসেছেন কবি। শেষ করেছেন অসংখ্য মানুষের সঙ্গে কথোপকথন। আজ, ভিড়ের আড়ালে আড়ালে ঢাকা দিতে চান বিরহ, ভালোবাসা আর খেদ। বিরহ আর প্রেমকে এক করে নেন কবি। বৃষ্টির সঙ্গে চুঁইয়ে পড়ে ভাঙা প্রেমের স্বাদ। আবার, প্রেমের তুঙ্গ মুহূর্তে বালিতে গাঁথা নোঙর আর বুকে বসা নখ এক হয়। কবি বলেন, 'জলে তো সব ভেসেই যাবে,/ঝগড়া হয় হোক।' এই শেষ হয়ে যাওয়ার বোধ মাথার মধ্যে নিয়ে খেদকে সযত্নে লালন করেন কবি ঋতভাষ। সেই লালনে কীভাবে কবিতা জন্মায় তার প্রমাণ ঊদ্ধৃত কবিতাটি। কবি নিজেকে ভেঙে-চুরে খুঁড়ে আরেকটু স্পষ্ট হতে চান। তাই অস্পষ্ট খণ্ড মুহূর্তগুলির মধ্যে তাঁর নিজেকে খোঁজা। এই বইয়ের ৬৪ পাতার মধ্যে ধরা রয়েছে সেই খোঁজের নানা স্তর।


‘ঈশ্বরের আংটি’কে একটু ছুঁয়ে দেখার চেষ্টা করলে এক অভিজ্ঞান ছড়িয়ে যায় আংটির বৃত্তের প্রশান্তিতে। যদি আবার কখনো কবিতার জন্ম হয় ধারণ করার জন্য, চন্দনে মথিত হয়ে, তবে রজঃস্বলা জন্ম হবে সহস্র লাল গোলাপের চারার, বিস্তারিত হবে হলুদ শস্য, সবুজ প্রান্তর আর তার সাথে নীল অবিশ্বাস। কালো আখরে প্রতিফলিত হয় সাদা পাতার প্রতিবিম্বে।




এনট্রপি (কবিতা সংকলন): নীলাক্ষর প্রকাশনী
বিনিময়: ₹100.00.
আধুনিক ভাষা প্রকরণ ও অভিব্যক্তি নিয়ে ছন্দে লেখা খুব সুলভ নয়। শ্রীপর্ণা বন্দ্যোপাধ্যায়ের কাব্যসঙ্কলন 'এনট্রপি'-র অধিকাংশ কবিতার এই বৈশিষ্ট্য কবিতাগুলির পঠন ও শ্রবণ মাধুর্য বাড়িয়ে দিয়েছে বক্তব্যের তীব্রতা একটুও লঘু না করে। মধুর পেলব কবিতা অবশ্য কমই এখানে এবং সেখানেও উচ্ছ্বাসের বলদে অভিমান। ভূমিকায় ব্যাখ্যা - "তাপগতিবিদ্যায় এনট্রপি হল মহাবিশ্বে অস্থিরতার পরিমাপ....এমন শক্তি যা কাজে লাগানো যায় না।" এই অশান্ত সময়ে দাঁড়িয়ে যেমন প্রাসঙ্গিক এই নামকরণ তেমনি ছত্রে ছত্রে বারুদ। তবে সেগুলো নিছক চটকদার নির্মাণ নয়, একজন সংবেদনশীল মানুষের স্বতস্ফূর্ত প্রতিক্রিয়া। 


অণু-কল্প (অণুুগল্প সংকলন): বিনিময়: ₹100.00
বাংলা অণুগল্পের স্তম্ভ হিসেবে এখনও পরিচিত নাম নয়। কিন্তু অণুগল্প পড়ে নাড়া খেতে ও বিস্মিত হতে হলে এই বইটি পড়তে হবে। যেমন বৈচিত্র্য বিষয়বস্তু চয়নে তেমন দক্ষতা নির্মাণ শৈলিতে। ব্যঞ্জনাধর্মী রচনা থেকে ছোট-ছোট আঁচড়ে বিশাল পটভূমিকার চিত্রায়ন এককথায় মুগ্ধ করে। শ্রীপর্ণার সবচেয়ে বড় প্রহরণ তাঁর কুশলী ভাষা যা বিষয় ভেদে চমকপ্রদভাবে রূপান্তরিত হয়। পড়া শুরু করলে শেষ না করে থামা যায় না।


“তাতাকাহিনী"
সম্পাদনাঃ তারক দাস (সুকুমার রায় ক্লাব)
প্রকাশকঃ দ্য কাফে টেবল
মুল্যঃ ৩০০ টাকা

ছোট ছোট খন্ডচিত্রের এক অপূর্ব কোলাজ। ছবি ও ভাষ্যের এক অভিনব মেলবন্ধন..... বইটিকে সুদৃশ্য ও সুখপাঠ্য করেছে। কত সংক্ষেপে, টুকরো টুকরো ঘটনার সন্নিবেশ ঘটেছে—অথচ পড়লে সেই মহৎজীবনের অমৃতময় স্পর্শ যেন অনুভূত হয়,শিহরণ জাগে মনের গহীনে। বিদেশযাত্রা, সন্দেশ পত্রিকা, পরিবেশ চিন্তা, জীবন দর্শন--- থেকে শুরু করে রবীন্দ্রনাথ, রোথেনস্টাইন,লর্ড কার্জন, মিস্টার নিউটন... কী নেই এই বইয়ে!!"


“একজন সাব-এডিটরের কতিপয় ছেঁড়াখোঁড়া দিন”
লেখকঃ রুবাইয়াৎ আহমেদ
প্রকাশকঃ দ্য কাফে টেবল
মুল্যঃ ১০০ টাকা

রুবাইয়াৎ আহমেদ বাংলাদেশের তরুণ প্রজন্মের মধ্যে অন্যতম সেরা । তাঁর লেখাএই বইটি ২০১৬ সালে ওপার বাংলাতে তুমুল জনপ্রিয়তা লাভ করে। উপন্যাসের চেনা ছক ভেঙে নতুন নির্মাণশৈলীতে রচিত, একজন সংবাদকর্মীর জীবন ও জীবিকার ওপর ভিত্তি করে এই অসাধারণ আখ্যানটি বিষয় ও বানান অপরিবর্তিত রেখে আমরা আমাদের পাঠকদের হাতে তুলে দিতে চলেছি এই কলকাতা বইমেলা ২০১৭.


“প্রবাসীর সাত সতেরো”
লেখিকাঃ ইন্দ্রাণী ভট্টাচার্য
প্রকাশকঃ দ্য কাফে টেবল
মুল্যঃ ১৫০ টাকা

লেখিকার জীবনের অনেকটা অংশ কেটেছে ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে ঘুরে ফিরে আর সেই দীর্ঘ প্রবাস জীবনে তিনি কুড়িয়েছেন নানা কড়া, মিঠে, স্মৃতি যা তিনি সহজ, প্রাণের ভাষায় লিপিবদ্ধ করেছেন "প্রবাসীর সাত সতেরো" বইটিতে। তাঁর দুরন্ত কৌতুকবোধ বইটির সম্পদ।


গদ্যের নিরন্তর ধারাবাহিকতা থেকে বিচ্যুত না হয়ে প্রান্তিক ঝাড়খন্ড ও মানভূমের অসাধারণ জীবন কাহিনি টানটান রোমাঞ্চকর বর্ণনা ‘প্রদাহ বোধ ১১’ গল্প সংকলনের এগারোটি গল্পে। ব্লার্বে লেখা‘মহাশ্বেতা দেবীর পর এ বিষয়েলেখার দম শুধুমাত্র সুবল দত্তেরই আছে’ তার প্রথম গল্প সংকলন ‘প্ল্যাগিয়ারিষ্ট’ যাঁরা পড়েছেন তাঁরা নির্দ্বিধায় স্বীকার করেন।‘প্রদাহবোধ ১১’য় বিকলাঙ্গদের কথা, সীতাহার, চড়ক এই সত্যতা প্রমাণ করে। কয়েকটি গল্প, যেমন বশীকরণ সেতু অরঘ এর অদ্ভুদ চরিত্রের বিশ্লেষণ করতে আর কিছুক্ষন ভাবতে পাঠককে বিবশ করে। প্রতিটি গল্পই পড়তে পড়তে চরিত্র ও ঘটনা মানস পটে বিরামহীন ভাসতে থাকে।কোনো চরিত্র প্রতিবাদী প্রতিশোধপরায়ণ। কোনো গল্প অসাধারণ জীবন চিত্রপট।বইয়ের পাতায় পাতায় অস্ত্বিত্বের সংকট ও তা থেকে মুক্ত হওয়ার অদ্ভুদ আকর্ষণীয় সব ঘটনার রচনারীতি। গল্পের ভাষাতেও এক স্পষ্ট স্বাতন্ত্র ও মার্মিকতা আছে। শুধুমাত্র কঠোর বাস্তবের অনুধ্যান করেই গল্পকার তাঁর মানসভূবনের চিত্রণ এই গল্পগুলিতে করেননি, পাঠককে তিনি গদ্যের এক নতুনধারার খোঁজ দিয়েছেন।
প্রদাহবোধ ১১ ॥ সুবল দত্ত ॥ ১৫০ টাকা


চিরন্তন নারী নির্যাতন 'বিহাইণ্ড দ্য ডার্কনেস' নামের গল্প সঙ্কলনের বিষয়বস্তু। মেয়েদের দৈহিক এবং মানসিক কোমলতাকে তাদের দুর্বলতা হিসাবে দেখিয়ে সমাজ চিরকাল তাদের শিক্ষাদীক্ষা এবং অধিকারের প্রশ্নে উদাসীন। বর্তমান সমাজেও শিক্ষা, বুদ্ধি এবং শক্তিতে সন্দেহাতীতভাবে সমপর্যায়ের মহিলারাও যে অপমান ও অবহেলার শিকার, এই গ্রন্থে তা অসাধারণভাবে চিত্রিত। আশাবাদী লেখিকা মৌসুমী ভট্টাচার্যের মর্মস্পর্শী লেখায় প্রতিটি গল্পই মন ছুঁয়ে যায়। বিশেষত ছয় নম্বর গল্পটির বাস্তবমুখিতা অনস্বীকার্য। ভাষার সাবলীলতা গল্পগুলিকে সর্বজনগ্রাহ্য করে তুলেছে। আশা রাখি লেখিকার কাছ থেকে এরকম মণিমাণিক্য আরও উপহার পাব।





0 comments: