0

কবিতাঃ শ্যামল সরকার

Posted in


কবিতা



বিজ্ঞাপনের মেয়েরা ও একটি পুরানো বাইসাইকেল
শ্যামল সরকার


প্রতিদিন সাইকেলের প্য্যাডেল ঠেলে ঠেলে যখন অফিসের পথ ডিঙোই
স্টেশন মোড়ের ঢাউস বিজ্ঞাপনের মেয়েটি সারাক্ষণ আমার দিকে
তাকিয়ে থাকে শুরু থেকে শেষ। কোনও কোনও দিন নেমে এসে দুটো কথা বলে
আমার অফিস যেতে দেরী হয়ে যায়। সে হাসতে থাকে একা একা।

বিজ্ঞাপনের অনেক মেয়ের সাথেই আমার বেশ ভাল রকম চেনাশোনা,
বন্ধুত্ব, খোশগল্প, ----- ওদের দুঃখ-রোদ-বৃষ্টি-জলের কথা শুনি প্রায়শঃ।

আমি কোনওদিন আমার নিজের কথা বলি নি। দু-পংক্তি পদ্যও নয়
পাছে চুকেবুকে যায় সব সম্পর্ক।আজকাল তো আর শ্রোতা নেই
আমার নিমগাছটা ছাড়া। প্রতি সন্ধ্যায় আমার কবিতার খাতা ওকে
শব্দজল ঢেলে দেয় শেকড়ে। সে হাসতে থাকে প্রবল খুশিতে।

বিজ্ঞাপনের মেয়েটির হাসি প্রতি দিন বদলে যায় --- কি অপরূপ
আমার মনের প্রোফাইল পিকচারের মতো। আমি বেশ ডুবে থাকি
হাসির জলে শব্দের বুজকুড়ি উঠতে থাকে অবিরাম।

আকাশ-পাতাল মাথায় নিয়ে স্বচ্ছন্দে চলা যায় বলেই
বরাবরের সাথি ছিল আমার পুরানো বাই-সাইকেল
ওটি আজ চুরি হয়ে গেছে --- জানি না সে এখন কোথায় ----

0 comments: