1

অণুগল্পঃ উৎসব দত্ত

Posted in


অণুগল্প



কংগ্র্যাচুলেশন 
উৎসব দত্ত 



প্রায় এক বছর আগে শুভর সাথে পায়েলের আলাপ । চ্যাট করতে করতে সারা রাত কাটিয়ে দিতো ওরা। সকালে ঘুম থেকে উঠে আবার শুভর ইনবক্সে মেসেজ ভেসে উঠতো "উঠে পড়ো ভিতুরাম।" মাঝে মধ্যে দেখাও করতো ওরা। রবিবার করে, সপ্তাহের মাঝে ছুটি পেতোনা যেহেতু। 

ভার্চুয়াল সম্পর্কের টানাপোড়েনে ধীরে ধীরে চ্যাটের শব্দগুলো কমতে থাকলো। পায়েলের ভিতুরাম এখন আর ইনসমনিয়াতে ভোগে না। একটা মিথ্যে, তার পিছনে আরও একটা মিথ্যে, অথচ দুজনেই সব কিছু বোঝে... শুধু সত্যি বলার সত সাহসটুকু কেউ দেখাতে পারছেনা। 

প্রেম হওয়া আর প্রেম করার মধ্যে যে তফাত, সেটা ধীরে ধীরে শুভ বুঝতে পারছিলো। পায়েলের আবদার গুলো মেটাতে না পারা কিম্বা ভার্চুয়াল শুভর সাথে রক্তমাংসের শুভর তফাত পায়েলকে হতাশ করছিলো। কিন্তু পায়েল এই নিয়ে কোনোদিন অভিযোগ করেনি, বরং ভালোবেসে মেনে নিতে শিখেছিলো।

আজ সত্যিটা বলতেই হবে। শুভ মনে মনে ঠিক করে রেখেছে পায়েলকে বন্ধু হিসেবে সারাজীবন পেতে চায়, কিন্তু প্রেম আর সম্ভব নয়। এটা শুনে পায়েলের কি রিয়্যাকশন কি হবে সেই ভাবতে ভাবতে শুভ বুঝলো, ওর মনের কোণে এখনও সামান্যতম একটি জায়গা পায়েলের জন্য রয়ে গেছে। 

জিন্সের সাথে কালো চশমায় পায়েলকে আজ যেন একটু বেশি সুন্দরী লাগছে। শুভকে দেখেই পায়েল হেসে বললো,‘‘অ্যাই জানো তো, কাল আমায় দেখতে এসেছিলো। বাবার অফিসের কলিগের ছেলে। মুম্বাইতে একটা অ্যাড এজেন্সিতে চাকরি করে। সামনের মাসে বিয়ের দিন ফাইনাল করে ফেলবে ওরা।’’

শুভ কি বলবে বুঝতে না পেরে বললো,‘‘বাহ! কংগ্র্যাচুলেশন।’’

1 comment: