0

কবিতা - মনোজ কর

Posted in

কাল গভীর রাতে যখন আমি
আচ্ছন্ন ছিলাম ঘুমে আর স্বপ্নে,
সে আমাকে কানের কাছে ফিসফিসিয়ে
বললো - 'একটা কবিতা লেখো'

তখনও সূর্য ওঠেনি রক্তিম পূর্বাকাশে,
কলম আর খাতা নিয়ে বসলাম।
মধ্যমা আর তর্জনীর মাঝে কলম।
বুড়ো আঙুলটা ঠেকাতে না ঠেকাতেই
দেখি আমার হাতে রিভলবার।
আমার তর্জনীতে ট্রিগার, দৃঢ়বদ্ধ,
আমার চোখ নিবদ্ধ মুক্তির দিকে।
আর ঠিক তখনই হলো সূর্যোদয়,
সূর্যালোকে উদ্ভাসিত হলো আমার চেতনা,
আমার কবিতার খাতায় জ্বললো আগুন,
সেই আগুনের অক্ষরে ভেসে উঠলো
বহু মানুষের রক্তক্ষয়ী সংগ্রামের ইতিহাস।
রাশিয়া থেকে চীন, কিউবা থেকে ভিয়েতনাম।

হে প্রিয় কবি, স্থিতধী, ক্রান্তদর্শী।
এবার অস্থির হবার সময় এসেছে।
ওদের যুদ্ধজয়ের বিজয় উৎসব আর
মিলিটারি বুটের আওয়াজ একাকার হতে
আর মাত্র কিছুক্ষণ সময়ের অপেক্ষা।
সম্পূর্ণ নিশ্চিহ্ণ হয়ে যাবার আগে
মুষ্টিবদ্ধ করো তোমার হাত,
কলম বিদ্ধ করো তোমার হৃদয়ে,
রক্তাক্ত হোক তোমার কবিতার খাতা।
তোমারই গর্ভে জন্ম নিক মুক্ত স্বদেশ,
লড়ো শেষ যুদ্ধ , তারপর সব যুদ্ধ শেষ।

0 comments: