1

বইঘর - গ্রন্থকীট

Posted in


বইঘর


বইয়ের খবর
গ্রন্থকীট



বইয়ের নাম : মহারাজকাহিনী - ইতিহাসের অন্য আলোয় শোভাবাজার রাজবাড়ি।
লেখক : চয়ন সমাদ্দার
গ্রন্থনির্মাণ : ঋতবাক
বিনিময়মূল্য : ২৫০ টাকা।


কলকাতার প্রথম মহারাজা নবকৃষ্ণ দেব বাহাদুর আর তাঁর বংশের ইতিহাস বলে ‘মহারাজকাহিনী’।এই বই নিরপেক্ষ যুক্তিনিষ্ঠ দৃষ্টিতে দেখে এক সময়, আর তার সন্তান এক মানুষকে। বোঝার চেষ্টাকরে ইতিহাসের চলনকে। চ্যালেঞ্জ করে দীর্ঘদিন ধরে চলে আসা বহু ধারণাকে। ‘মহারাজকাহিনী’ লেখক আর ইতিহাসের মধ্যে চলা এক সংলাপের নাম। এই বই বুঝতে চায় বহুদিন ধরে চলে আসা একটা মিথ কী কারণে সৃষ্টি হয়। বয়ানের উওরে প্রতিবায়ান রচনার চেষ্টা করে। যুক্তি সাজিয়ে ইতিহাসের ওপর অন্য আলো ফেলে ‘কলকাতা কালচার’-এর অন্যতম আঁতুরঘর শোভাবাজার রাজবাড়িকে নতুন চোখে দেখতে চায়। 



বইয়ের নাম : শোভাবাজার রাজবাড়ির রান্নাবান্না
লেখক : নন্দিনী দেব বউরাণী, আলাপচারিতায় সুস্মিতা বসু সিং
গ্রন্থনির্মাণ : ঋতবাক
বিনিময়মূল্য : ১৫০ টাকা


এই বই এক কথোপকথন। কথা গড়িয়ে গেছে কথায়, আর তার থেকে উঠে এসেছে শোভাবাজার রাজপরিবারে প্রচলিত মোট পঁয়তাল্লিশটি রান্নার রন্ধনপ্রণালী। এ বই নিছক এক রান্নার বই নয়। এইআলাপচারিতার মধ্য দিয়ে দেখা দেয় সময়ের জলছবি, অনেক নাম না জানা রন্ধনশিল্পীর হাতের ছাপ। পাওয়া যায়,হেঁশেলের অন্তরঙ্গ স্বাদ-গন্ধ। এই বই বহু ভিন্ন স্বরের সংলাপ। ক্ষমতার বিন্যাসের স্বর, বাঙালি কৃষ্টি-সংস্কৃতির কন্ঠ, বহু মেয়ে-বউয়ের নিজেকে প্রকাশ করতে চাওয়ার চেষ্টার ধ্বনি। 



বইয়ের নাম : অবলোকন ১
লেখক : চয়ন
গ্রন্থনির্মাণ : ঋতবাক
বিনিময়মূল্য : ১৬৫ টাকা।


‘অবলোকন ১’ বারোটি গল্পের সংকলন। ইতিহাস আর ফ্যানটাসির মিলন ঘটেছে কাহিনীগুলিতে।অবলোকন কালপথিক, সে ইতিহাসের প্রহরী। পথভোলা ইতিহাসকে সঠিক পথের দিশা দেখায় সে।শেক্সপীয়ার, বিবেবাকনন্দ, রামপ্রসাদ, থেকে কলকাতার প্রথম সিরিয়াল কিলার ত্রৈলোক্য পর্যন্ত সবারজীবনেই ছায়া ফেলে দাঁড়ায় অবলোকন। এই বইয়ের এক ডজন গল্পে মহাভারতের কাল থেকে উনিশশতকের আটের দশক অবধি ঘোরাফেরা অবলোকনের। এই গল্প গুলো ইতিহাসের সম্ভাবনা, ব্যক্তিমনের ইচ্ছেপূরণ, আর ইতিহাসের প্রতি ভীর প্রেম : এই সব কিছু দিয়ে গড়ে তোলা হয়েছে।



বইয়ের নাম : কালাপানি
লেখক : সরিৎ চট্টোপাধ্যায়
গ্রন্থনির্মাণ : ঋতবাক
বিনিময়মূল্য : ২০০ টাকা


‘কালাপানি’ মানুষের সম্পর্কের ওঠাপড়া নিয়ে লেখা উপন্যাস। এই বইয়ে কালাপানি আন্দামাননিকোবর দ্বীপপুঞ্জ বুকে ধরে রাখা সমুদ্রও বটে আবার মানবসম্পর্কের মাঝে বিছিয়ে থাকা অথই অপার সমুদ্রের প্রতিরূপও বটে। নির্জন দ্বীপের মতো নিঃসঙ্গ এক একজন মানুষের মধ্যে বিস্তৃতঅগাধ সাগরের নাম কালাপানি। এই উপন্যাসে লেখক এই জলধি পেরিয়ে পরিযায়ী প্রেমের ঘরপাওয়ার গল্প বলেছেন। দুটি প্রেমের গল্প আছে এই বইয়ে। প্রথমটিতে প্রেম আর ক্ষমতা এক সঙ্গে মিশে ভালোবাসাকে পথভোলা করে। আর, দ্বিতীয়টিতে প্রেম, মনুষ্যত্ব এবং উজাড় করে দেওয়ার কাহিনী। দুইয়ে মিলে সার্থক প্রণয়। মানুষের মানব হয়ে ওঠা। 

1 comment:

  1. অবলোকন মহারাজকাহিনী এই বইগুলো কোথায় পাব যদি দয়া করে জানান।

    ReplyDelete